For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেশী গঠনের সময় এই পাঁচটি ভুল থেকে দূরে থাকুন

|

সুস্থ থাকার জন্যে আমরা ভাল খাওয়াদাওয়ার পাশাপাশি শরীরচর্চা করে থাকি। ভাল স্বাস্থ্য বানানোর জন্যে যেমন সঠিক ডায়েটের দরকার, তেমনি পরিকল্পনামাফিক স্বাস্থ্যচর্চারও প্রয়োজন আছে। আমরা অনেকেই নিজেদের ইচ্ছাতে বা বিনোদন জগতের প্রতিনিধিদের দেখে ভাবি সুন্দর এবং পেশীবহুল চেহারা বানাব। কিন্তু এর জন্যে যে কঠোর পরিশ্রম ও ধৈর্যের দরকার তা ভুলে যাই। ফলে ভেবে ফেলি যে জিমে গেলেই অল্প কদিনে সুস্বাস্থ্যর অধিকারী হব। যারা জিমে নিয়মিত যান এই উদ্দেশে, তাদেরকে প্রশ্ন করলেও প্রায় কমবেশি একই উত্তর পাওয়া যায়।

"সিক্স প্যাক" বানানো তাদের বেশীরভাগের প্রধান উদ্দেশ্য। এই তাড়াহুড়োতে অনেকেই ভুল পদ্ধতিতে প্রতিনিয়ত কসরত করতে থাকেন। যার তত্ত্বাবধানে শরীর গঠন চলছে অনেক সময় তার নির্দেশ ফেলে নিজের মত করে কাজ করতে গিয়ে ফল হয় উলটো। ঘণ্টার পর ঘণ্টা কাজ করেও বা জিমে সময় কাটিয়েও মন মত ফলাফল পাওয়া যায় না। সঠিক অধ্যাবসায়ের পাশাপাশি কি কি নিয়ম মেনে চলা উচিত তা একটু জেনে রাখলে পেশিবহুল স্বাস্থ্য পাওয়া কেবল সময়ের অপেক্ষা। কি কি ভুল করা উচিত নয় জিমে গেলে, জেনে নিন আজকের প্রতিবেদনে।

১। নিজের জন্যে প্রোগ্রাম ঠিক করুন

১। নিজের জন্যে প্রোগ্রাম ঠিক করুন

অনেককেই দেখা যায় নিজের ইচ্ছামত ভাললাগা অনুযায়ী শারীরিক কসরত করতে থাকেন। কি কি করা উচিত তা না জেনে দিনের পর দিন, মাসের পর মাস একইভাবে কালঘাম ছোটাতে থাকেন। এতে লাভের থেকে আখেরে ক্ষতি বেশি। আপনার শরীরের পেশী যদি আপনার কর্মক্ষমতার বাইরে নাই যায়, তাহলে তার কসরত আলাদা করে হবে না। এটা মাথায় রাখতে হবে। তাই নিজের trainer দ্বারা নির্ণীত এক্সারসাইজ বেছে নিন।

২। খাওয়াদাওয়াতে যত্নবান হন

২। খাওয়াদাওয়াতে যত্নবান হন

শুধুমাত্র জিমে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে গেলেই যদি ভেবে ফেলেন কাঙ্খিত শরীর পেয়ে যাবেন তাহলে মস্ত বড় ভুল করছেন। শরীরচর্চার সাথে শরীরের জ্বালানী মানে খাদ্য যাতে সঠিক মাত্রায় পড়ে তার খেয়াল রাখাটাও জরুরি। তাই নিজের জন্যে বেছে নিন সঠিক ডায়েট। মনে রাখবেন সঠিক পুষ্টি আর মিনেরাল ছাড়া স্বাস্থ্যচর্চা সম্পূর্ণ হয় না। সঠিক পরিমানে খনিজ, প্রোটিন যাতে শরীরে যায় তা দেখাটাও জরুরী।

৩। প্রতিটা অঙ্গের চলন জরুরী

৩। প্রতিটা অঙ্গের চলন জরুরী

যারা বছরের পর বছর ধরে স্বাস্থ্যচর্চা করছেন তাদের মতে সঠিক পেশীবহুল চেহারা পেতে হলে শরীরের প্রতিটা অঙ্গের সঞ্ছালন জরুরি। নিজের প্রতিদিনের কসরতকে এমন ভাবে সাজান যাতে প্রতিটা অঙ্গ তার সীমার এবং সীমার বাইরে গিয়ে কাজ করতে পারে। deadlift, squat, pull-up এই ধরনের কিছু উদাহরন।

৪। নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন

৪। নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন

অনেকেই ভাবেন জিমের প্রথম দিনেই কাঙ্খিত স্বাস্থ্য বানিয়ে ফেলবেন। অনেকে সেই মতো পেশাদারদের রুটিন অনুকরন করতে থাকেন। পেশাদারদের আর আপনার কায়িক পরিশ্রমের ক্ষমতা এক নয়। যার ফল হয় একেবারেই উলটো। তাই নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন। অনুসরন আর অনুকরনের মধ্যের তফাত জানুন।

৫। আলাদা আলাদা ধরন সম্পর্কে জানুন

৫। আলাদা আলাদা ধরন সম্পর্কে জানুন

নানা ধরনের কসরত থাকে জিমে যার মধ্যে deadlift, squat, pull-up বা benchpress আছে। এর প্রতিটার ধরন এবং কাজ আলাদা। শরীরের গঠন অনুযায়ী কোনটা কতটা পরিমানে দরকার সেটা জেনেই তবে এগুলো বেছে নিন। কিছুদিন থেকে আর একটা নতুন জিনিসও জনপ্রিয় হয়েছে, kettleball যার নাম। অতিরিক্ত কায়িক পরিশ্রমের জন্যে এর জনপ্রিয়তা বেড়েছে। তবে এসবই আপনার trainer ঠিক করে দেবে কোনটা আপনার করা উচিত আর কোনটা আপনার করা উচিত নয়। কারন আপনি কখনই চাইবেন না শরীর গঠন করতে গিয়ে আপনার কোন ক্ষতি হোক।

English summary

muscle building mistakes

Check our list to make sure you’re avoiding these five common muscle building mistakes
X