For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিদিন সকালে খালিপেটে খান এই পানীয়গুলি, বাড়তি ওজন কমবে দ্রুত!

|

করোনার অতিমারিতে হওয়া লকডাউনে, বাড়িতে বসে কম-বেশী সকলেই অতিরিক্ত মেদ জমার শিকার হয়েছেন। ফলে না চাইতেও বেড়েছে ওজন। আর, ওজন বাড়ার ফলে বিভিন্ন সমস্যাও বেড়েছে। তাই অতিরিক্ত ওজন কমাতে আমরা কত কিছুই না করে চলেছি - নিয়মিত এক্সারসাইজ, জগিং, খাদ্যতালিকায় পরিবর্তন ও আরও কত কিছু।

তবে এত কিছু করার মাঝে যদি প্রত্যেক দিন সকালে খালি পেটে এই পানীয়গুলি পান করেন, তাহলে দ্রুত ওজন কমতে পারে! দেখে নিন কোন কোন পানীয় পান করবেন।

১) জিরার জল

১) জিরার জল

বেশিরভাগ ভারতীয় রান্নাতেই জিরা ব্যবহার করা হয়। জিরার জল হজম শক্তি বৃদ্ধি করে এবং বেলি ফ্যাট কমাতে পারে। ওজন কমাতেও দুর্দান্ত কার্যকর। এটি খিদে কমায় ও ওজন হ্রাসের প্রক্রিয়াটি দ্রুত করে। এই পানীয়টি তৈরি করতে, এক গ্লাস জলে, এক চা চামচ জিরা দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ওই জল ছেঁকে নিয়ে খালি পেটে পান করুন।

২) মৌরির জল

২) মৌরির জল

মৌরি পেটের ফোলাভাব এবং বদহজমের বিরুদ্ধে লড়াই করতে পারে। মৌরির মধ্যে মূত্রবর্ধক বৈশিষ্ট্য বর্তমান, এটি শরীরকে ডিটক্স করতে সহায়তা করে, যা সরাসরি ওজন কমানোর সাথে যুক্ত। এছাড়াও, মৌরি মেটাবলিজম উন্নত করতে সাহায্য করে। এই পানীয়টি তৈরি করতে, এক চা চামচ মৌরি এক গ্লাস জলে সারারাত ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে সেই জল ছেঁকে নিয়ে তারপর খালি পেটে পান করুন।

৩) জোয়ানের জল

৩) জোয়ানের জল

জোয়ান মেটাবলিজম উন্নত করতে সহায়তা করে। এটি হজমশক্তি বাড়ায় এবং পুষ্টি আরও ভালভাবে শোষণ করতে সহায়তা করে। এই পানীয়টি তৈরি করতে, ২চা চামচ ভাজা জোয়ান, এক গ্লাস জলে সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই জল ছেঁকে অথবা মিশ্রণটি ভাল করে মিশিয়ে, খালি পেটে পান করুন।

৪) লেবুর জল

৪) লেবুর জল

লেবুর জল শরীরকে তরতাজা করতে অত্যন্ত কার্যকর। এই পানীয়টি দ্রুত ওজন কমানোর ক্ষেত্রেও দুর্দান্ত কাজ করে। এই পানীয়টি তৈরি করতে, এক গ্লাস হালকা গরম জলে, একটি গোটা লেবুর রস মিশিয়ে নিন। চাইলে এক চামচ মধুও যোগ করতে পারেন। প্রত্যেকদিন সকালে খালি পেটে পান করুন। হাতেনাতে ফল পাবেন। এই পানীয়টি অ্যান্টিঅক্সিডেন্ট এবং পেকটিন ফাইবারযুক্ত, যা পেটের চর্বি গলাতে সহায়তা করে। এমনকি এই পানীয়টি, মেটাবলিজম বাড়াতে এবং অতিরিক্ত ওজন ঝরাতেও সহায়তা করে।

৫) আদা চা

৫) আদা চা

আদা চা স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। গরম আদা চা, এক চা চামচ মধু সহযোগে পান করলে, এটি পেটের ফোলা ভাব এবং বদহজমের বিরুদ্ধে দুর্দান্ত কাজ করে। এই পানীয়টি মেটাবলিজম বৃদ্ধি করে এবং ওজন হ্রাস করতেও সহায়তা করে। নিয়মিত সকাল বেলা, এক কাপ আদা চা পান করুন। ফল হাতেনাতে পাবেন!

৬) অ্যাপেল সিডার ভিনেগার

৬) অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগার ওজন হ্রাস করার ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর। অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞরাই সকাল বেলা অ্যাপেল সিডার ভিনেগার যুক্ত পানীয় পান করার পরামর্শ দিয়ে থাকেন। এই পানীয়টি তৈরি করতে, একটি বড় গ্লাসে জল নিন এবং তাতে দুই চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এই পানীয়টি প্রত্যেক দিন সকাল বেলা খালি পেটে পান করুন। এটি হজম ক্ষমতাকে শক্তিশালী করে তোলে, ওজন কমাতে সহায়তা করে এবং হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

English summary

Morning Drinks For Weight Loss : Start Your Day With These Six Healthy Drinks

Here are easy and quick drinks which you can add to your morning rituals for better health and weight loss. Read on.
Story first published: Thursday, July 29, 2021, 10:30 [IST]
X