For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন? এই ৭টি টেস্ট অবশ্যই করান!

|

করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভের দাপটে প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে, মৃত্যুও হচ্ছে। তবে প্রচুর মানুষ করোনা থেকে সুস্থও হয়ে উঠছেন। তবে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানে এই নয় যে, তারপর নিজের ইচ্ছে মতো চলা যাবে। বিশেষজ্ঞদের মতে, কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরেও স্বাস্থ্যের দিকে নজর রাখা প্রয়োজন। তাই সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরে রোগীদের এই টেস্টগুলি করানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

কোভিড থেকে সুস্থ হওয়ার পরেও কেন চেকআপের দরকার?

করোনা সংক্রমণের সময় আমাদের ইমিউন সিস্টেম ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। কিছু ক্ষেত্রে লক্ষ্য করা গেছে যে, করোনা দীর্ঘ সময় ধরে শরীরকে প্রভাবিত করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, রক্ত ​​এবং ইমিউন সিস্টেমকে ভাইরাস অনেকাংশে প্রভাবিত করে। করোনা ভাইরাস মানুষের ফুসফুস ব্যাপকভাবে প্রভাবিত করে। এক্ষেত্রে, টেস্ট ও স্ক্যানের মাধ্যমে জানতে পারবেন যে আপনি কতটা সুস্থ হয়েছেন।

igG অ্যান্টিবডি টেস্ট

igG অ্যান্টিবডি টেস্ট

ভাইরাসের বিরুদ্ধে লড়াইয় করার পরে, দেহ সহায়ক অ্যান্টিবডি তৈরি করে যা ভবিষ্যতে সংক্রমণকে রোধ করে। অ্যান্টিবডি লেভেল নির্ধারণ কেবলমাত্র ইমিউনিটি-ভিত্তিক সুরক্ষা বুঝতেই সহায়তা করে না, পাশাপাশি এটি প্লাজমা দানের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি। সাধারণত, শরীরে অ্যান্টিবডির বিকাশ হতে প্রায় এক বা দুই সপ্তাহ সময় লাগে। সুতরাং সম্পূর্ণরূপে সুস্থ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপনি যদি প্লাজমা দান করতে চান, তাহলে সুস্থ হওয়ার এক মাসের মধ্যে টেস্ট করান এবং এটিই ডোনেশনের জন্য আদর্শ সময়।

CBC টেস্ট

CBC টেস্ট

CBC টেস্ট হল কমপ্লিট ব্লাড কাউন্ট টেস্ট। এই পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ব্লাড সেলস (RBCs, WBCs, Platelets etc) পরিমাপ করা হয়। এই পরীক্ষার মাধ্যমে জানা যায় যে, করোনা সংক্রমণের পরে আপনি কতটা সুস্থ আছেন এবং কোন বিষয়ের দিকে নজর দেওয়া উচিত।

হার্ট ইমেজ এবং কার্ডিয়াক স্ক্রিনিং

হার্ট ইমেজ এবং কার্ডিয়াক স্ক্রিনিং

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর শরীর অনেক দুর্বল হয়ে যায়। সংক্রমণের ফলে শরীরে প্রচুর প্রদাহ হয়, যার কারণে হৃৎপিণ্ডের পেশী দুর্বল হয়ে যায়। করোনা থেকে সুস্থ হওয়া অনেক রোগীর হার্টের সমস্যা দেখা দেয়। তাই, রিকোভারি-র পরে হার্ট ইমেজ বা কার্ডিয়াক স্ক্রিনিং অবশ্যই করান।

চেস্ট স্ক্যান টেস্ট

চেস্ট স্ক্যান টেস্ট

চেস্ট সিটি স্ক্যান-এর মাধ্যমে জানা যায় যে, আপনার রিকোভারি কেমন হচ্ছে। সিটি স্ক্যান-এর দ্বারা লাং ফাংশন রিকোভারি সম্বন্ধে জানা যায়।

কাপড়ের মাস্ক না সার্জিক্যাল মাস্ক? করোনা থেকে বাঁচতে কোনটা বেশি নিরাপদ? জেনে নিন

ভিটামিন ডি টেস্ট

ভিটামিন ডি টেস্ট

ভিটামিন ডি একটি পুষ্টিকর উপাদান, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। কোভিড সংক্রমণের সময় ভিটামিন ডি তাড়াতাড়ি সুস্থ হতে সাহায্য করে। তাই ভিটামিন ডি টেস্ট করা প্রয়োজন।

নিউরো-ফাংশন টেস্ট

নিউরো-ফাংশন টেস্ট

করোনার ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার পরে, রোগীদের মধ্যে বেশ কয়েক মাস পর্যন্ত সাইকোলজিক্যাল এবং নিউরোলজিক্যাল লক্ষণগুলি দেখা যাচ্ছে। তাই, করোনা থেকে সুস্থ হওয়ার পরে, ব্রেন এবং নিউরোলজিক্যাল ফাংশন টেস্ট অবশ্যই করান যাতে ব্রেন ফগ, উদ্বেগ, অবসন্নতা এবং মাথা ঘোরা, ইত্যাদি লক্ষণগুলি সনাক্ত করা যায়।

গ্লুকোজ - কোলেস্টেরল টেস্ট

গ্লুকোজ - কোলেস্টেরল টেস্ট

করোনা ভাইরাস সেই রোগীদেরও ডায়াবেটিস রোগী তৈরি করছে, যাদের মধ্যে সংক্রমণের আগে ডায়াবেটিসের কোনও লক্ষণ ছিল না। এই কারণে, কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরে গ্লুকোজ টেস্ট করান, যাতে রক্তে গ্লুকোজের লেভেল জানতে পেরে তা ঠিক করতে পারেন।

English summary

Coronavirus : List of Tests You Must Take After Recovered from COVID-19

If you have recently recovered from coronavirus, here are the list of tests and scans might be worth taking. Take a look.
X