For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : লিফট এবং সিঁড়ি থেকেও হতে পারে ভাইরাস সংক্রমণ, মেনে চলুন এই নিয়মগুলি

|

করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে বিশ্বের অনেক দেশেই চলছে লকডাউন। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রাখা করোনা প্রতিরোধের একটি ভালো উপায় হিসেবে বিবেচিত হয়েছে এবং সাধারণ মানুষও তা মেনে চলছেন। সারা বিশ্বের কাছে এখন একটাই টার্গেট, করোনা ভাইরাস প্রতিরোধ করা।

কোভিড-১৯ মানুষের মধ্যে এতটাই আতঙ্ক সৃষ্টি করেছে যে, বাড়ি থেকে বেরোনোর আগে নিজেকে বাঁচাতে সমস্ত রকম ব্যবস্থা নিচ্ছেন সবাই। প্রত্যেকেই সংক্রমণ এড়াতে প্রতিটি ছোট ছোট বিষয়ে সাবধানতা অবলম্বন করছেন। বাড়ি থেকে বেরোনোর আগে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং ফেরার পর জামা কাপড় পরিবর্তন করে তা ধুয়ে ফেলা ও হাত, পা, মুখ পরিষ্কার করা ইত্যাদি নিয়ম মেনে চলছেন সকলে, পাশাপাশি বিল্ডিংয়ের লিফট ব্যবহার করাও এড়িয়ে চলছেন। কারণ, বিশেষজ্ঞদের মতে লিফটের বোতাম থেকেও করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। তাই সাবধান হোন আপনারাও।

lift button can give you coronavirus

যদি কোনও সংক্রামিত ব্যক্তি তার আঙুল দিয়ে লিফটের বোতাম প্রেস করে তাহলে তার শরীরে থাকা ভাইরাস বোতামের গায়ে থেকে যায়। তারপরে যদি কোনও সুস্থ ব্যক্তি সেই বোতাম প্রেস করেন তাহলে ভাইরাসটি তার শরীরে ঢুকে যায়। এভাবেই লিফট থেকে সংক্রমণ ছড়াতে পারে।

করোনা ভাইরাস : এইসময় নিজের বাড়িকে কীভাবে জীবাণুমুক্ত রাখবেন?

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই বিষয়ে কিছু নির্দেশিকা জারি করেছে। দেখে নিন লিফট থেকে করোনা সংক্রমণ এড়াতে কী কী সতর্কতা অবলম্বন করবেন।

লিফট ব্যবহারের ক্ষেত্রে যে সাবধানতা মেনে চলবেন

১) লিফটে ঢোকার আগে অবশ্যই মুখে মাস্ক পরে থাকবেন।

২) লিফটের গায়ে হেলান দিয়ে দাঁড়াবেন না।

৩) লিফটের বোতাম টেপার ক্ষেত্রে টুথপিক, ইয়ারবাড বা টিস্যু পেপার ব্যবহার করুন।

৪) যে জিনিসটি বোতাম টেপার ক্ষেত্রে ব্যবহার করেছেন সেটা যাতে আপনার শরীরের কোনও অংশে না লাগে, সেদিকে খেয়াল রাখুন।

৫) এরপর সেটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলে দিন।

৬) তারপর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন অথবা স্যানিটাইজার লাগান।

lift button can give you coronavirus

লিফট ব্যবহারের পাশাপাশি আপনি যদি সিঁড়ি ব্যবহার করেন সেক্ষেত্রেও কিছু নিয়ম বিধি মেনে চলা আবশ্যক। দেখে নিন -

সিঁড়ি ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখবেন যাতে সিঁড়ির রেলিংগুলি যেন আপনার দ্বারা কোনওভাবে স্পর্শ না হয়। কারণ, অজান্তে কোনও কোভিড-১৯ দ্বারা আক্রান্ত ব্যক্তি রেলিং স্পর্শ করে থাকলে তা থেকে আপনিও সংক্রমিত হতে পারেন। তবে ভুলবশত আপনি যদি রেলিং স্পর্শ করেন তবে অন্য কোথাও স্পর্শ না করে তৎক্ষণাৎ সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

English summary

lift button can give you coronavirus

People use lift on a regular basis. The operating buttons should be something you need to be careful about. it could spreads coronavirus.
Story first published: Tuesday, May 5, 2020, 17:41 [IST]
X