For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : দাড়ি থেকেও আপনি ভাইরাসে সংক্রমিত হতে পারেন, দেখুন এর থেকে বাঁচার পদ্ধতি

|

বর্তমান দিনে একগুচ্ছ দাড়ি এবং গোঁফ রাখা একটি নতুন ট্রেন্ড হিসেবে পরিণত হয়েছে। যুগের ফ্যাশনকে বজায় রাখতে পুরুষরা স্টাইল হিসেবে বেছে নিয়েছে দাড়ি-গোঁফ রাখা। যার দৌলতে ক্লিন শেভ এখন মৃতপ্রায়। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ফলে, দাড়ি গোঁফ রাখা বিপজ্জনক হয়ে উঠেছে। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি দীর্ঘ দাড়ি এবং গোঁফ রাখেন তবে আপনিও করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারেন। কারণ, দীর্ঘ দাড়ি মাস্ক টিকে মুখের মধ্যে সঠিকভাবে ফিট হতে দেয় না এবং অনেক জায়গায় ফাঁকা থেকে যায়, যা সংক্রমণের ঝুঁকিকে বাড়িয়ে তোলে। তাই দীর্ঘ দাড়ি যুক্ত ব্যক্তিরা মাস্ক পরলেও সুরক্ষিত থাকতে পারেন না।

Is Your Beard Putting You At Risk Of Coronavirus?

২০১৭ সালে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) এই প্রসঙ্গে একটি গবেষণা শুরু করেছিল। ফলস্বরূপ পরবর্তীকালে জানা যায় যে মুখের চুল অর্থাৎ দাড়ি ও গোঁফের কারণে মাস্কটি সঠিকভাবে তার কাজ করতে পারে না। N95 মাস্ক হোক বা সার্জিকাল, কোনও মাস্ক মুখকে সঠিকভাবে ঢাকতে পারে না, ফলে সংক্রমণ রোধ করা সম্ভব হয়ে ওঠে না।

কোভিড-১৯ : হাসপাতালে যাওয়ার সময় এই সতর্কতাগুলি মেনে চলুন

COVID-19 রোধে মাস্ক কেন প্রয়োজন

আপনি যদি মাস্ক ব্যবহার না করেন তবে আপনার পাশে থাকা ব্যক্তির হাঁচি এবং কাশি থেকে ভাইরাসটি অনুনাসিক শ্বাসনালীর মাধ্যমে শরীরে প্রবেশ করে এবং ফুসফুসের মাধ্যমে সারা শরীরে ছড়িয়ে পড়ে। কিন্তু আপনি যদি মাস্ক পরেন তবে মাস্কের স্তরগুলি বাতাসে ভেসে থাকা জীবাণু প্রতিরোধক হিসেবে কাজ করে এবং নাক ও মুখের ভিতর ভাইরাস প্রবেশ করতে বাধা দেয়। যার ফলে শ্বাস নেওয়ার সময় কোনও ভাবেই ভাইরাস আপনার শরীরের মধ্যে প্রবেশ করতে পারে না, যা সংক্রমণের ঝুঁকি থেকে আপনাকে রক্ষা করে।

Is Your Beard Putting You At Risk Of Coronavirus?

বিশেষজ্ঞদের মত

সিডিসি (CDC) বিশ্বাস করে যে, মুখে যত কম চুল থাকবে মাস্কটি মুখে তত ভালো ফিট হবে। এক্ষেত্রে মুখে দাড়ি-গোঁফ পরিষ্কার রাখা অত্যন্ত প্রয়োজন। মাস্কটি সঠিকভাবে মুখে ফিট করা থাকলে, বাতাসে ভেসে থাকা জীবাণু থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিন্তু আপনি যদি দীর্ঘ দাড়ি গোঁফ থাকা অবস্থায় মাস্ক ব্যবহার করেন, তবে শ্বাসযন্ত্রের কাছে ফাঁকা থেকে গিয়ে জীবাণু প্রবেশ করার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

Is Your Beard Putting You At Risk Of Coronavirus?

ছবির সাহায্যে ব্যাখ্যা

সিডিসি এই ছবির মাধ্যমে বোঝানোর চেষ্টা করেছে যে, কোনও ধরনের দাড়ি ও গোঁফের স্টাইল বিপদজনক হতে পারে। আবার ক্লিন শেভ ছাড়াও কিছু গোঁফ ও দাড়ির স্টাইল রয়েছে যা থেকে বিপদ হওয়ার সুযোগ কম থাকে। দাড়ি গোঁফ রাখার ক্ষেত্রে যারা খুব উৎসাহী, সিডিসি তাদের জন্য ১২ ধরনের স্টাইলের পরামর্শ দিয়েছে। এই পদ্ধতি গুলির মধ্যে রয়েছে - clean shaven, soul patch, side whiskers, pencil, toothbrush, lampshade, Zorro, Zappa, walrus, painter's brush, Chevron এবং handlebar স্টাইল।

English summary

Is Your Beard Putting You At Risk Of Coronavirus?

The more hair across your mouth, the tougher it will be for the mask to sit well and protect from coronavirus.
Story first published: Friday, April 24, 2020, 13:53 [IST]
X