For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিম ও দুধ একসঙ্গে খাওয়া কি নিরাপদ? জেনে নিন এর উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

|

অধিকাংশ বাড়িতেই ব্রেকফাস্ট টেবিলে সেদ্ধ ডিম কিংবা অমলেট, সঙ্গে একগ্লাস দুধ থাকে। অনেকে আবার শরীরের ফিটনেস বাড়াতে দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খেয়ে ফেলেন। কিন্তু ডিম আর দুধ কি একসঙ্গে খাওয়া যায়? এ নিয়ে যুগ যুগ ধরে বিতর্ক চলে আসছে। অনেকের মতে, ডিম আর দুধ একসঙ্গে খেলে হজমে সমস্যা হতে পারে। আবার অনেকে বলেন, হজম করতে পারলে দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যায়।

দুধ, ডিম উভয়ই স্বাস্থ্যকর এবং উচ্চ প্রোটিন সমৃদ্ধ। পুষ্টিবিদদের মতে, একসঙ্গে দুধ ও ডিম খাওয়ার ফলে নানা ধরণের স্বাস্থ্য সমস্যা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, দুধ আর ডিম একসঙ্গে খেলে কী কী সমস্যা হতে পারে -

ডিম এবং দুধ কি একসঙ্গে খাওয়া উচিত?

ডিম, দুধ উভয়ই হেলদি ফ্যাট, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং ক্যালসিয়ামে পরিপূর্ণ, যা শরীর এবং মস্তিষ্কের বিকাশ ও ভাল কার্যকারিতার জন্য প্রয়োজন। আয়ুর্বেদ মতে, একসঙ্গে দুই রকমের প্রোটিন খেলে হজমে সমস্যা হতে পারে। এছাড়া, পেট ফুলে থাকা, অস্বস্তি, পেটে ব্যথা, এমনকি ডায়রিয়াও হতে পারে।

কেউ কেউ বলেন দুধ ও ডিম একসঙ্গে খেলে পেশী শক্তিশালী হয়। আবার অনেকের মতে, এই মিশ্রণটি বদহজমের অন্যতম কারণ এবং অনেক সময় ত্বকে ইনফেকশনও হতে পারে। তবে বেকিং এবং রান্নার ক্ষেত্রে ডিম-দুধের মিশ্রণের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় না; বরং এই দুইয়ের মিলনেই খাবারের স্বাদ ও টেক্সচার উন্নত হয়। তবে, কাঁচা ডিম মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞরা কী বলছেন?

বিশেষজ্ঞদের মতে, দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খেলে হজমের সমস্যা শুরু হতে পারে এবং সালমোনেলার ​​মতো রোগও হতে পারে। দুধ এবং কাঁচা ডিম একত্রিত করলে ফুড পয়জনিং এবং বায়োটিনের ঘাটতি হতে পারে। এই কারণেই দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খাওয়া অত্যন্ত খারাপ।

যাঁরা পেশী গঠনের চেষ্টা করছেন, তাঁরা প্রায়ই পেশী এবং শরীরের দ্রুত বিকাশের জন্য কাঁচা ডিম ও দুধ খান। তবে দিনের পর দিন এটি খেলে কোলেস্টেরলের ঝুঁকি বাড়তে পারে। তাই রান্না করা ডিম এবং দুধ খাওয়াই ভাল। তবে এই দুই ধরনের প্রোটিন খাওয়ার মধ্যে এক ঘণ্টা গ্যাপ রাখা ভাল।

English summary

Is it Safe to Consume Eggs and Milk Together?

Here’s what happens when you mix egg and milk together. Read on.
Story first published: Thursday, April 28, 2022, 21:06 [IST]
X
Desktop Bottom Promotion