For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তর্জাতিক নার্স দিবস ২০২০: নার্সদের জন্য কিছু স্বাস্থ্যকর টিপস্, যা তাদের সুস্থ রাখবে

|

প্রতিবছর ১২ মে বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক নার্স দিবস' পালিত হয়। ১৮২০ সালের আজকের দিনে অর্থাৎ ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তাঁর জন্মবার্ষিকী উপলক্ষেই বিশ্বজুড়ে পালিত হয় এই দিন। রোগীদের যত্ন এবং সুস্থ করে তোলার ক্ষেত্রে চিকিৎসক ও নার্সদের অবদান বরাবরই প্রশংসনীয়, বিশেষত এই কোভিড-১৯ সঙ্কটের সময় বিশ্বজুড়ে নার্সরা রোগীদের প্রতি যত্ন এবং তাদের সারিয়ে তুলতে দিন-রাত এক করে অক্লান্ত পরিশ্রম করে চলেছে। এই সময় তাঁদের অমূল্য অবদান সত্যিই প্রশংসনীয়।

বেশিরভাগ নার্সরাই সাধারণ শিফটের তুলনায় অনেক বেশি সময় ধরে কাজ করে চলেছেন, ফলে তারা নিজেদের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিতে পারছেন না, সঠিক সময় খাবার, জল পান করা হচ্ছে না এবং তারা ক্লান্ত হয়ে পড়ছেন। তাই, আজ আমরা এখানে কিছু টিপস নিয়ে এসেছি, যা তাদের স্বাস্থ্যকর রাখতে পারে।

১) খাবারের পরিকল্পনা করুন

১) খাবারের পরিকল্পনা করুন

প্রতি সপ্তাহে আপনার স্বাস্থ্যকর খাবারের পরিকল্পনা করুন। কী ধরনের স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করবেন, কোন দিন কী কী খাবেন তার একটি তালিকা তৈরি করুন।

বিশ্ব অ্যাজমা দিবস ২০২০: হাঁপানির সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে এই খাবারগুলি খান এবং এগুলি এড়িয়ে চলুন

২) খাবার খাওয়া এড়িয়ে যাবেন না

২) খাবার খাওয়া এড়িয়ে যাবেন না

সারাদিনের কোনও একটা সময়ে খাবার না খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, কারণ আপনি যখনই একটা সময়ের খাবার স্কিপ করে যাবেন তখনই আপনার শরীর উপবাসের মোডে চলে যাবে, যা আপনার বিপাককে ধীর করে দেয় এবং শরীরকে মেদ হ্রাস হওয়া থেকে বাধা দেয়। এছাড়াও, বিপরীত পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

৩) প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন

৩) প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন

প্রক্রিয়াজাত খাবার এবং খাবারে কৃত্রিম রঙ, এই জাতীয় খাদ্য গ্রহণ করা এড়িয়ে চলুন কারণ এই খাবারগুলি প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ বিহীন। পরিবর্তে, দানাশস্য, ফলমূল এবং শাকসবজি, চর্বিহীন মাংস, বাদাম, ডিম, দই এবং পনির জাতীয় খাবারগুলিতে মনোনিবেশ করুন, কারণ এগুলি মাইক্রোনিউট্রিয়েন্ট এবং ম্যাক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ।

৪) আপনার শিফটের আগে খাবার খান

৪) আপনার শিফটের আগে খাবার খান

কাজে প্রবেশের আগে আপনার খাবার খেয়ে নিন। গবেষণায় দেখা গেছে যে, স্বাস্থ্যকর ব্রেকফাস্ট করা শরীরে পুষ্টির পরিমাণ বাড়িয়ে তোলে এবং শক্তি সরবরাহ করে। তাই, নার্সদের জন্য স্বাস্থ্যকর ব্রেকফাস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়।

৫) হাইড্রেটেড থাকুন

৫) হাইড্রেটেড থাকুন

প্রচুর পরিমাণে জল পান করুন কারণ এটি আপনাকে সতর্ক থাকতে এবং শিফট চলাকালীন ক্লান্তি রোধ করতে সহায়তা করবে। এটি সঠিকভাবে অন্ত্রের ক্রিয়ায় সহায়তা করে এবং দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। শর্করাযুক্ত পানীয় এবং ক্যাফিনেটেড পানীয় পান করা এড়িয়ে চলুন কারণ এগুলি শরীরকে ডিহাইড্রেড করে এবং ক্লান্তি বাড়ায়।

৬) খাওয়ার সময় রিল্যাক্স থাকুন

৬) খাওয়ার সময় রিল্যাক্স থাকুন

কাজের চাপের কারণে আপনি হয়তো কোনওরকমে একটু খেয়ে আবার কাজে লেগে পড়েন, কিন্তু এটা করবেন না। খাবার খাওয়ার সময় ভালভাবে খান এবং এইসময় এমন কিছু মনে আনবেন না যা আপনার মনে চাপ সৃষ্টি করে। কেবল আপনার খাবারের দিকে মনোনিবেশ করুন।

হালকা খাবার খান

হালকা খাবার খান

আপনার যদি দুপুরের শিফট থাকে, তবে শিফট শুরু করার আগে পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। আপনি যদি নাইট শিফটে কাজ করেন, তাহলে হালকা খাবার খান এবং পেট ভর্তি খাবার গ্রহণ করা এড়িয়ে চলুন কারণ এটি হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।

English summary

International Nurses Day 2020 : Nutrition Tips For Nurses To Stay Fit And Healthy

Most nurses are working in gruelling shifts and by the time the day ends, they are already exhausted. Here are some nutrition tips that would give them the much-needed energy and strength.
Story first published: Tuesday, May 12, 2020, 18:38 [IST]
X