প্রিডায়াবেটিসের সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য যা আপনার জানা উচিত

By: Suchetana Dutta
Subscribe to Boldsky

আমরা প্রায় সকলেই বহুবার শুনেছি পরিপাকতন্ত্রের সেই গোলমেলে অতিপরিচিত অথচ অতি বিপজ্জনক অসুখটির নাম ডায়াবেটিস বা মধুমেহ, তাই না?

কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না 'প্রিডায়াবেটিস' বা মধুমেহপূর্ব অবস্থাটির সম্পর্কিত কিছু কৌতূহলোদ্দীপক তথ্য।

আমরা জানি যে ডায়াবেটিস বা মধুমেহ হল আমাদের পরিপাকতন্ত্রের সেই অবস্থাটি - যখন আমাদের শরীর আর যথেষ্ট পরিমাণ ইন্সুলিন উতপাদন করতে পারে না অথবা ভালোভাবে ইন্সুলিন শোষণ করতে পারে না; এই অবস্থাটির বেশ কিছু লক্ষণ আছে, যেমন রক্তে শর্করারর মাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়া, যা স্বাস্থ্যের পক্ষে অতি ক্ষতিকারক।

যদিও ডায়াবেটিস বা মধুমেহ পুরোপুরি নির্মুক্ত করার উপায় এখনো জানা যায় নি, তবুও এর লক্ষণগুলির চিকিৎসা সম্ভব।

প্রিডায়াবেটিস বা মধুমেহপূর্ব অবস্থাটি হল সেই অবস্থা যখন রক্তে শর্করারর মাত্রা বেড়ে যায়, কিন্তু ততটাও বাড়ে না যাকে পুরোপুরি ডায়াবেটিস বা মধুমেহ বলা যায়। যদিও শর্করার এই মাত্রাটির ফলেও আক্রান্তের শরীরে বেশ কিছু অনভিপ্রেত লক্ষণ দেখা যায়।

প্রিডায়াবেটিস বা মধুমেহপূর্ব অবস্থাটির যদি চিকিৎসা না করানো হয়, তাহলে অচিরেই এই অবস্থাটি টাইপ টু ডায়াবেটিস বা মধুমেহয় উত্তীর্ণ হয় এবং তখন আর সম্পূর্ণভাবে সেরে ওঠার কোনো উপায় থাকে না।

এই কারণেই প্রিডায়াবেটিস বা মধুমেহপূর্ব অবস্থাটির লক্ষণগুলি জেনে রাখা এবং তার নিরাময়ের জন্য পেশাদার সাহায্য নেওয়া অতি আবশ্যক।

আসুন, দেখে নেওয়া যাক, প্রিডায়াবেটিস বা মধুমেহপূর্ব অবস্থাটির সম্পর্কজনিত কিছু চমকে দেওয়া তথ্য।

তথ্য ১

তথ্য ১

প্রিডায়াবেটিস বা মধুমেহপূর্ব অবস্থার কিছু অতি সাধারণ লক্ষণ হল - অত্যধিক ক্ষুধা, অত্যধিক তৃষ্ণা, ওজন বেড়ে যাওয়া, ভুঁড়ি, ঘন ঘন মূত্রত্যাগ, ঝাপসা দৃষ্টি ইত্যাদি।

তথ্য ২

তথ্য ২

প্রিডায়াবেটিসের আরেকটি তথ্য হল যে এটি টাইপ টু ডায়াবেটিস বা মধুমেহর ঝুঁকি বাড়িয়ে দেয়, হৃদযন্ত্রের অসুখ ডেকে আনে, দৃষ্টিশক্তির ক্ষতি করে।

তথ্য ৩

তথ্য ৩

প্রিডায়াবেটিসের আরো একটি লক্ষণ হল, ইমপেয়ারড গ্লুকোজ টলারেন্স - এটি একটি এমন অবস্থা যখন আক্রান্ত ব্যক্তির রক্তে গ্লুকোজের মাত্রা অত্যন্ত বেশি থাকে।

তথ্য ৪

তথ্য ৪

প্রিডায়াবেটিসের অন্য লক্ষণগুলির আরো একটি হল, ওজন বেড়ে যাওয়া, যা ডেকে আনে টাইপ ২ ডায়াবেটিসকে। তাই বিশেষজ্ঞরা বলেন আক্রান্তদের ওজন নিয়ন্ত্রণে রাখতে।

তথ্য ৫

তথ্য ৫

প্রিডায়াবেটিসে আরেকটি কৌতূহল জাগানো তথ্য হল হেলদি গাট ব্যাকটেরিয়া থিওরি। আমাদের অন্ত্রে কিছু এমন ব্যাক্টেরিয়া থাকে, যারা আমাদের খাবার হজম করতে সাহায্য করে, এগুলিকে বলা হয় হেলদি গাট ব্যাকটেরিয়া। গবেষণায় দেখা গেছে, অন্ত্রে এই হেলদি গাট ব্যাকটেরিয়াগুলি থাকলে, প্রিডায়াবেটিসের ঝুঁকি কমে যায়।

তথ্য ৬

তথ্য ৬

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে স্ট্রেস অথবা বেশি কাজের চাপও প্রিডায়াবেটিস এবং তার লক্ষণগুলির অন্যতম কারণ। তাই, স্ট্রেসকে দূরে রাখুন।

তথ্য ৭

তথ্য ৭

প্রিডায়াবেটিসের আরেকটি চমকে দেওয়া তথ্য হল যাদের রক্ত ও পজিটিভ গ্রুপের, তারা প্রিডায়াবেটিসে আক্রান্ত হলেও , তাদের টাইপ টু ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কম।

English summary
Prediabetes, if left untreated, can graduate into type 2 diabetes within a few years, and then there is no hope for a cure.So, it is very crucial to lookout for the signs of prediabetes and get immediate professional help.Here are a few interesting facts about prediabetes that you must be aware of, have a look.
Please Wait while comments are loading...