For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওজন তো কমালেন, কিন্তু কুচকে যাওয়া ত্বককে টানটান করবেন কীভাবে?

|

শরীরের ওজন কমানোর চক্করে ত্বকের বাঁধন হারিয়ে গেছে। এর থেকে দুঃখের আর কিছুই হয় না। তিরিশ বছর বয়সেই চেহারা হয়ে দাঁড়িয়েছে চল্লিশের কোঠায় থাকা মানুষের মতো। নিজেকে সুন্দর দেখাতে রোগা হওয়ার চেষ্টায় যে ত্বকের এমন পরিস্থিতি হবে তা ছিল আপনার কল্পনার বাইরে। ফলে কীভাবে নিজের ত্বককে টানটান করবেন তা নিয়ে আপনি চিন্তায় পড়ে গেছেন। এখন কিন্তু এই সমস্যার বেশকিছু সমাধান বাজারে উপস্থিত। সমাধানের মধ্যে যেমন আছে ঘরোয়া সমাধান, তেমনই আছে মেডিক্যাল ট্রিটমেন্ট বেসড কিছু সমাধান।

১। ফল ও সবজি খান

১। ফল ও সবজি খান

ফলমূল ও শাকসবজি আপনার ত্বকের টানটানভাবকে আগের মতোই ফিরিয়ে আনতে সাহায্য করে। ত্বকে কোলাজেনের অভাবের জন্যই ত্বকের এমন ক্ষতি হয়, ওজন কমানোর পর শিথিল হয়ে যায়। বেরি, আমন্ড, সবুজ শাকসবজি, অয়েস্টার ইত্যাদি খাবার আমাদের শরীরে কোলাজেন সরবরাহ করে। এছাড়া গাজর আর রসুনও কোলাজেন সমৃদ্ধ খাবার। ফলে এইধরনের খাবার আপনার ডায়েটে যত বেশি থাকবে তত তাড়াতাড়ি আপনার ত্বকের হারিয়ে যাওয়া কোলাজেন ফিরে আসবে।

২। জিলেটিন সাপ্লিমেন্ট

২। জিলেটিন সাপ্লিমেন্ট

জিলেটিন একধরনের সাপ্লিমেন্ট যা ত্বকের বাঁধন ফিরিয়ে আনতে সাহায্য করে। এর মূল কারণ হল, জিলেটিন পদার্থটি তৈরি হয় কোলাজেন থেকেই। তাই এই সাপ্লিমেন্ট নিয়মিত গ্রহণ করলে আপনার ত্বকের কোলাজেন মাত্রা আগের মতো স্বাভাবিক হবে। তবে এই সাপ্লিমেন্ট নেওয়াটা সমস্যাজনক। সাধারণত মিষ্টিতে জিলেটিন পাওয়া যায়। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী প্রতিদিন অন্যান্য খাবারের প্রায় আড়াইশো মিলিগ্রাম জিলেটিন গ্রহণই যথেষ্ট কোলাজেনের মাত্রা স্বাভাবিক করতে।

৩। মাছের তেল সাপ্লিমেন্ট

৩। মাছের তেল সাপ্লিমেন্ট

বিদেশে হওয়া বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে শ্রেষ্ঠ গুণমানের মাছের তেলের মধ্যে শরীরের প্রয়োজনীয় সবরকম সাপ্লিমেন্ট পাওয়া যায়। মাছের তেল শরীরের নানারকম পুষ্টির সঙ্গে ত্বকের টানটান ভাবও ফিরিয়ে আনে। তাই এই সাপ্লিমেন্ট ব্যবহার করা যেতেই পারে।

৪। যথেষ্ট প্রোটিন খান

৪। যথেষ্ট প্রোটিন খান

ত্বকের বাঁধন ফিরিয়ে আনতে শরীরের প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সরবরাহ। প্রোটিন আমাদের শরীরের ক্ষতিগ্রস্ত কোশগুলোর মেরামত করে। এছাড়া নতুন কোশ ও পেশিকোশ গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই এই সময় আপনাকে বেশি পরিমাণে প্রোটিন খেতে হবে। আপনার শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে পারে বিভিন্ন প্রাণীজ খাদ্য, ও ডালজাতীয় খাবার। তাই প্রতিদিনের ডায়েটে এই খাবার রাখুন যথেষ্ট পরিমাণে। এইধরনের খাবারে যদি অ্যালার্জি বা অন্য কোনও সমস্যা থেকে থাকে, তবে বেছে নিতে পারেন প্রোটিন সাপ্লিমেন্ট। তবে প্রোটিন সাপ্লিমেন্ট নেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া একান্ত জরুরি।

৫। ব্যায়াম করুন

৫। ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করলে আপনার ত্বকের বাঁধন ফিরে আসবে সহজেই। অনেকসময় পেশিকোশগুলি দুর্বল হয়ে যাওয়ায় ত্বকের বাঁধন আলগা হয়ে যায়। ব্যায়ামের ফলে পেশিকোশগুলো সবল হয়, এদের মধ্যের বিন্যাস স্বাভাবিক হয়ে যায়। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ধরে ব্যায়াম করলে আপনার ত্বকের পেশির বিন্যাসও স্বাভাবিক ও সবল হয়ে উঠবে।

৬। ভি শেপ ট্রিটমেন্ট

৬। ভি শেপ ট্রিটমেন্ট

ত্বকের টানটান ভাব ও তারুণ্য ফিরিয়ে আনতে ভিশেপ ট্রিটমেন্ট ভারতে এক সুপরিচিত ডাক্তারি ব্যবস্থা। এতে কোনও সার্জিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহৃত হয় না অর্থাৎ নেই কোনও কাটাছেঁড়ার সম্ভাবনা। দুটি আলাদা রেডিওতরঙ্গকে কাজে লাগানো হয় ত্বকের ভিতরের ও বাইরের স্তরকে টানটান করতে। চার থেকে পাঁচবার এই ট্রিটমেন্ট হয়ে থাকে। আর এতে ত্বকের তারুণ্য দুই থেকে তিনবছর পর্যন্ত অনায়াসে ধরে রাখা যায়।

English summary

How to tighten loose skin after losing weight

How to tighten loose skin after losing weight? here are few easy ways.
X