For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘প্ল্যান্ট বেসড ডায়েট’ এ টিকে থাকার সহজ টোটকা

|

গবেষকরা বলছেন 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করলে অনেক রোগ দূরে রাখা সম্ভব। অনেক দিন ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্তে এই ডায়েট জনপ্রিয় জলেও সম্প্রতি ভারতে এসেছে এই 'প্ল্যান্ট বেসড ডায়েট'। এই ডায়েটে যে কোন ধরনের আমিষ খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

অনেকেই সুস্থ জীবনযাপনের লক্ষ্যে 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করলেও অল্প দিনের লক্ষ্যভ্রষ্ট হন অনেকেই। রাতারাতি 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করার পরে তা চালিয়ে যাওয়ার কিছু সহজ টোটকা থাকল এই প্রতিবেদনে।

১। প্রেরণা

১। প্রেরণা

‘প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করার পরে তা চালিয়ে যাওয়ার জন্য শুরুতেই একটি সঠিক লক্ষ্য বা প্রেরনা থাকা প্রয়োজন। তা না থাকলে এই ডায়েট শুরুর পরে বেশিদিন চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। শুরুতে ফিট থাকা বা সুস্থ থাকা লক্ষ্য রেখে ‘প্ল্যান্ট বেসড ডায়েট' চালিয়ে যেতে পারেন।

২। বেশি খান

২। বেশি খান

‘প্ল্যান্ট বেসড ডায়েট' পেটের মধ্যে কম সময় থাকে। সহজেই হজম হয় এই খাবার। তাই আগের থেকে অনেক বেশি খেতে শুরু করতে হবে আপনাকে। নয়ত দুর্বল অনুভব করবেন। বেশি করে আল, বিন, সালাড ও তাজা ফল খেতে থাকুন।

৩। ঘরে স্বাস্থ্যকর খাবারে রাখুন d

৩। ঘরে স্বাস্থ্যকর খাবারে রাখুন d

রান্না ঘরে বেশি করে স্বাস্থ্যকর খাবার রাখুন। বাজারে গেলে বেশি করে ফল ও সবুজ শাক-শব্জি কিনুন। ঘর থেকে বেরনোর সময় ব্যাগে আপেল অথবা কলা রাখুন। খিদে পেলে রাস্তার খাবার না খেয়ে ফল খান।

৪। বাইরে খাবার প্রস্তুত রাখুন

৪। বাইরে খাবার প্রস্তুত রাখুন

ঘর থেকে বেরনোর সময় ব্যাগে আপেল অথবা কলা রাখুন। খিদে পেলে রাস্তার খাবার না খেয়ে ফল খান। এছাড়াও ব্যাগে বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুট ও বাদাম রাখতে পারেন।

৫। ধীরে ধীরে বদল করুন

৫। ধীরে ধীরে বদল করুন

এক দিনে ১০০ শতাংশ ‘প্ল্যান্ট বেসড ডায়েট' এ না গিয়ে ধীরে ধিরে বদল করুন। এতে আপনার শরীর এই বদল সহজেই মেনে নিতে পারবেন। খারা প্লেট থেকে ধীরে ধীরে মাছ মাংসকে বিদায় জানান।

৬। ব্রেকফাস্ট দিয়ে শুরু করুন

৬। ব্রেকফাস্ট দিয়ে শুরু করুন

শুরুতে দিনের প্রথম খাবার ‘প্ল্যান্ট বেসড ডায়েট' দিয়ে শুরু করুন। ব্রেকফাস্টের প্লেট থেকে আমিষ খাবার সম্পূর্ণ দূরে সরিয়ে দিন। দারুন স্মুদি বা স্যালাড খেয়ে দিন শুরু করতে পারেন।

৭। পড়ুন

৭। পড়ুন

চারদিকে বিভিন্ন বিজ্ঞাপন ও প্রতিবেদন আপনাকে ক্রমশ বিভ্রান্ত করবে। নিজে পড়াশুনা করুন। সত্যি জানুন। ‘প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করলে শরীরে কী বদল আসে তা ইন্টারনেট ঘেঁটে জানার চেষ্টা করুন। লোকের কথা না শুনে প্রত্যক্ষ জ্ঞান অর্জন করুন।

৮। একই ধরনের মানসিকতার ব্যাক্তিদের সাথে মিশুন

৮। একই ধরনের মানসিকতার ব্যাক্তিদের সাথে মিশুন

আসেপাশে আমন ব্যাক্তি খুঁজুন যাঁরা এখই ধরনের ডায়েটে রয়েছেন। ইন্টারনেটে অনেক সাপোর্ট গ্রুপ পাবেন। সেখানে যোগ দিয়ে আলোচনায় অংশ নিন। সেখানে অভিজ্ঞ ব্যাক্তিদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারবেন।

English summary

How to start a healthy plant based diet

Both our own experiences and stories from countless other people in the movement have proven time and time again that a gentle approach to changing one’s diet is much more sustainable.
Story first published: Wednesday, January 23, 2019, 14:00 [IST]
X