For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Corona Vaccination: শুরু হচ্ছে ১৫-১৮ বছর বয়সীদের করোনা টিকাকরণ, কোন টিকা পাবে তারা? জেনে নিন বিস্তারিত

|

বিশ্বজুড়ে করোনার আতঙ্ক এখনও বিদ্যমান। কোভিডের নতুন নতুন ভ্যারিয়েন্ট মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিচ্ছে। এই মারণ ভাইরাস থেকে বাঁচতে ভারতের পাশাপাশি গোটা বিশ্বে চলছে ভ্যাকসিনেশন প্রক্রিয়া। আমাদের দেশে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ হলেও, ছোটো বাচ্চা এবং কিশোর-কিশোরীদের কিন্তু এখনও পর্যন্ত টিকাকরণ শুরু হয়নি। তাই, ২০২১-এর ২৫ ডিসেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে দু'টি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন।

এর মধ্যে প্রথমটি হল, ১০ জানুয়ারি ২০২২ থেকে ফ্রন্টলাইন কর্মী এবং কোমর্বিডিটি-সহ প্রবীণ নাগরিকদের জন্য 'প্রিকশান ডোজ' শুরু হবে। আর দ্বিতীয়টি হল, ৩ জানুয়ারি ২০২২ থেকে দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য করোনা টিকাকরণ অভিযান শুরু হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ১৫ থেকে ১৮ বছর বয়সীরা করোনা টিকাকরণের জন্য কীভাবে রেজিস্ট্রেশন করবেন।

১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার নিয়মাবলী -

১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার নিয়মাবলী -

১) ভারতে ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকাকরণ শুরু হতে চলেছে ৩ জানুয়ারি ২০২২ থেকে।

২) যাদের বয়স ১৫ বছর কিংবা তার বেশি অর্থাৎ যাদের জন্ম ২০০৭ সাল কিংবা তার আগে হয়েছে, তারা প্রত্যেকেই Co-WIN এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

৩) Co-WIN এ বিদ্যমান অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইনে সেল্ফ-রেজিস্ট্রেশন করতে সক্ষম হবেন, অর্থাৎ বাচ্চারা তাদের পিতা-মাতার Co-WIN অ্যাকাউন্টের মাধ্যমে স্লট বুক করতে পারবে।

৪) তাছাড়া, মোবাইল নম্বরের মাধ্যমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করেও রেজিস্ট্রেশন করা যেতে পারে।

৫) সুবিধাভোগীরা সরাসরি ভেরিফায়ার কিংবা ভ্যাকসিনেটর-এর মাধ্যমেও অনসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন।

৬) এছাড়াও, তারা সেন্টারে সরাসরি গিয়ে শট নিতে পারবেন।

টিকা নিতে হলে কী কী নথিপত্র দরকার?

টিকা নিতে হলে কী কী নথিপত্র দরকার?

CoWIN প্ল্যাটফর্মের প্রধান ডাঃ আরএস শর্মা জানিয়েছেন যে, ১৫ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের করোনা টিকাকরণের রেজিস্ট্রেশনের জন্য 'স্টুডেন্ট আইডি কার্ড' জমা দিতে হবে। ডাঃ আরএস শর্মার বক্তব্য অনুসারে, "আমরা রেজিস্ট্রেশনের জন্য একটি অতিরিক্ত আইডি কার্ড যুক্ত করেছি - ছাত্র আইডি কার্ড। কারণ কারও কারও কাছে আধার বা অন্যান্য পরিচয়পত্র নাও থাকতে পারে।"

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকাদানের জন্য ডেডিকেটেড সেন্টার স্থাপন করা যেতে পারে। এছাড়া, রাজ্যগুলিকেও ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য আলাদা কোভিড টিকা কেন্দ্র স্থাপন করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন :১০ জানুয়ারি থেকে শুরু হবে করোনা টিকার 'Precaution Dose' দেওয়া, কারা পাবেন এই টিকা? জেনে নিন

কোন ভ্যাকসিন দেওয়া হবে?

কোন ভ্যাকসিন দেওয়া হবে?

আগামী ৩ জানুয়ারি ২০২২ থেকে শুরু হতে চলেছে, ১৫ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের জন্য করোনা টিকাকরণ অভিযান। পয়লা জানুয়ারি থেকেই Co-WIN এর মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। টিনেজারদেরকে কেবলমাত্র কোভ্যাক্সিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকাকরণের জন্য কত মূল্য নির্ধারণ করা হয়েছে?

টিকাকরণের জন্য কত মূল্য নির্ধারণ করা হয়েছে?

যে সকল সুবিধাভোগীরা সরকারি টিকা কেন্দ্রগুলি থেকে টিকা নেবেন, তারা বিনামূল্যে টিকা নিতে পারবেন। আর যারা প্রাইভেট হাসপাতাল কিংবা টিকাদান কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক, তাদেরকে নির্ধারিত মূল্যের বিনিময়ে টিকা নিতে হবে।

English summary

How To Register For COVID-19 Vaccine For 15 To 18 Years?

Here's the step-by-step guide on how to register for the COVID-19 vaccine for children 15-18. Read on.
X