For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কামশক্তি ও যৌন উত্তেজনা বাড়াতে মেনে চলুন এই ৮টি সহজ টিপস!

By Oneindia Staff Writter
|

আমাদের শরীরকে মেদহীন রাখতে, যৌনজীবনকে সচল রাখতে, প্রজনন ক্ষমতা, ত্বক-চুলের স্বাস্থ্য ধরে রাখতে আমাদের শরীরে ভিন্ন হরমোনের সঠিকভাবে কাজ করাটা অত্যন্ত প্রয়োজন।[(ছবি) যৌনজীবনকে সচল রাখতে এড়িয়ে চলুন এই ১০টি জিনিস]

আমাদের শরীরের হরমোন মাত্রার সমতা বজায় রাখাটা অত্যন্ত জরুরি। শরীরে হরমোনের মাত্রার হেরফেরে নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে।

হরমোনের মাত্রার তারতম্যে আপনার যৌনজীবন ব্যহত হতে পারে। সেক্স হরমোন-এর সমতার অভাবে আপনার যৌন ইচ্ছা নষ্ট হতে পারে, কামশক্তি ক্ষীণ হতে পারে, প্রজননের ক্ষমতা ধ্বংস হতে পারে। [(ছবি) যৌনজীবনকে সচল রাখতে এড়িয়ে চলুন এই ১০টি জিনিস]

এখানে কয়েকটি সহজ টিপস দেওয়া হল যার ফলে আপনার শরীরে সেক্স হরমোনের মাত্রা বৃদ্ধি পাবে এবং কামশক্তিও বৃদ্ধি হবে।

হলুদ দুধ

হলুদ দুধ

রাতে শুতে যাওয়ার আগে হলুদ দুধ খান। এটি আপনার স্নায়ুকে বিশ্রাম দেবে। এক গ্লাস দুধে, ১ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চামচ দারচিনি গুঁড়ো দুয়ে মিনিট পাঁচেক ফোটান। এতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে খেয়ে নিন। এটি আপনার শরীরের সেক্স হরমোনের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে।

গরম খাবার

গরম খাবার

আয়ুর্বেদের মতে সবসময় গরম খাবার খাওয়া উচিত বা খাবার সময় গরম করে খাওয়া উচিত। ঠাণ্ডা খাবার হজম করা কঠিন হয়। এছাড়া ডিনারে কাঁচা কোনও খাবার খাবেন না।

ওমেগা-৩ পূর্ণ খাবার খান

ওমেগা-৩ পূর্ণ খাবার খান

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড খাবারে প্রদাহ কমে, এর ফলে স্ট্রেস হরমোনের ক্ষরণও কমে। এই হরমোনের ফলে আপনার সেক্স হরমোনের স্বাভাবিক ক্ষরণ বাধাপ্রাপ্ত হয়, ফলে কামশক্তি কমে যায়। টুনা, বাংড়া মাছ খেতে পারেন। এছাড়া অলিভ অয়েল, আখরোট প্রভৃতি।

ভাল ফ্যাট

ভাল ফ্যাট

ফ্যাট আমাদের শরীরের পক্ষে উপকারি। কিন্তু তা ভাল ফ্যাট না খারাপ ফ্যাট তা জানা দরকার। ভাল ফ্যাট খেলে খারাপ কোলেস্টরেলের মাত্রা কমতে শুরু করে। এর ফলে সেক্স হরমোনের সমতা এবং সরবরাহ অবাধ হয়।

স্ত্রী হরমোন

স্ত্রী হরমোন

সেই সব খাবার বেশি করে খান যা স্ত্রী হরমোনের ক্ষরণ বৃদ্ধি করে। যেমন অলিভ, কড়াইশুঁটি, রসুন, সূর্যমুখী ফুলের বীজ প্রভৃতি।

ঘুম

ঘুম

শরীরের হরমোনের সমতা বজায় রাখার জন্য দিনে ৮ ঘন্টার ঘুম অত্যন্ত জরুরী। ঘুম ক্লান্তি দুর করে। কামশক্তি বাড়াতে সাহায্য করে এবং সেক্স হরমোনের মাত্রা বৃদ্ধি করে।

অ্যালার্জি জাতীয় খাবারে না

অ্যালার্জি জাতীয় খাবারে না

আপনার যদি কোনও নির্দিষ্ট খাবারে অ্যালার্জি থাকে, তাহলে সেই ধরণের খাবার এড়িয়ে চলুন। নয়তো এই ধরণের খাবার শরীরের স্ট্রেস হরমোন কর্টিসলের ক্ষরণ বাড়িয়ে দেবে এবং সেক্স হরমোনের মাত্রা কমিয়ে দেবে। এর ফলে আপনার যৌন জীবন নষ্ট হতে পারে।

ডাক্তারের পরামর্শে ওষুধ

ডাক্তারের পরামর্শে ওষুধ

কিছু কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হয়। যা খুব খারাপভাবে শরীরের হরমোনকে প্রভাবিত করতে পারে। এর ফলে আপনার কামশক্তি, যৌনইচ্ছা হ্রাস পেতে থাকে। যে কোনও ওষুধ নেওয়ার আগেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

English summary

How To Increase Sex Hormones And Libido?

How To Increase Sex Hormones And Libido
X