For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত কাড়া পানে এই শারীরিক সমস্যাগুলি হতে পারে, জানুন দিনে কতটা পরিমাণ পান করা উচিত

|

দিন দিন করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাই এই মারণ ভাইরাস থেকে বাঁচতে আয়ুর্বেদিক কাড়া বা পাচন ব্যবহার শুরু হয়েছে। বলা হচ্ছে যে, পাচন কেবলমাত্র ইমিউনিটি পাওয়ারই বাড়ায় না, পাশাপাশি সুস্থ রাখতেও সহায়তা করে। তবে এর অতিরিক্ত গ্রহণের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই, দিনে কতবার ও কতটা পরিমাণ কাড়া পান করা উচিত, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞদের মতে, কাড়া-র পরিমাণ আয়ুর্বেদিক দেহের উপর নির্ভর করে। আয়ুর্বেদে দেহকে তিন প্রকার বলে মনে করা হয় - ভাতা, পিত্ত এবং কফ। তাদের মতে, আমাদের শরীর এই তিনটির মধ্যে কোনও একটি প্রবণতার হয়।

অতিরিক্ত কাড়া-র পার্শ্ব প্রতিক্রিয়া

অতিরিক্ত কাড়া-র পার্শ্ব প্রতিক্রিয়া

কাড়া তৈরির জন্য ব্যবহৃত উপাদানগুলি শরীরে তাপ উৎপাদন করে। এতে শরীরে কিছু বিশেষ সমস্যাও হতে পারে। প্রতিদিনের ব্যবহারের ফলে যদি আপনার শরীরে কোনও লক্ষণ দেখা যায়, তাহলে বুঝবেন আপনি এটি প্রচুর পরিমাণে সেবন করছেন। নাক থেকে রক্তক্ষরণ, প্রস্রাবে সমস্যা, মুখে ফোঁড়া, অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যা হতে পারে।

কাড়া বা পাচনের মাত্রা কত?

কাড়া বা পাচনের মাত্রা কত?

যারা কাড়া ব্যবহার করছেন তাদের পরিমাণের দিকে মনোযোগ দেওয়া উচিত। ৫০ মিলিলিটারের বেশি কাড়া সেবন করা উচিত নয়। ১০০ মিলিলিটার জলে কাড়া-র উপাদানগুলি ফোটানোর জন্য দিয়ে দিন। এইভাবে, ফুটে ফুটে যখন ৫০ মিলিলিটার কমে যাবে তখন এটি খাওয়া যেতে পারে।

মনে রাখবেন

মনে রাখবেন

১) কাড়া তৈরি করতে আপনি কিছু জিনিস ব্যবহার করতে পারেন, সেগুলি মাত্রা সর্বদা ঠিক রাখুন। কাড়া সেবনের ফলে আপনার যদি কোনও সমস্যা হয়, তাহলে তাতে দারুচিনি, গোলমরিচ, অশ্বগন্ধা এবং শুকনো আদার পরিমাণ কম রাখুন।

২) ঠাণ্ডা লাগা, সর্দি-কাশির জন্য কাড়া খুবই উপকারি বলে মনে করা হয়। তবে এক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করা উচিত।

৩) আপনি যদি প্রতিদিন কাড়া পান করেন, তবে অল্প পরিমাণে এটি গ্রহণ করুন। যদি আপনি বেশি পরিমাণে গ্রহণ করেন তবে এটি আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

কোভিড-১৯ : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান রসুন, জানুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

English summary

How many times should you have kadha in a day?

Read to know about the number of times one should have kadha every day and also the right quantity.
Story first published: Wednesday, September 2, 2020, 20:10 [IST]
X