For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখে দুর্গন্ধ? মুক্তি পেতে ব্যবহার করুন ঘরে তৈরি মাউথওয়াশ, দেখে নিন পদ্ধতি

|

স্বাস্থ্যের পাশাপাশি মুখের যত্ন নেওয়াও খুব গুরুত্বপূর্ণ। নইলে মুখ থেকে দুর্গন্ধ, ক্যাভিটি, প্লাক জমা, ইত্যাদি নানান সমস্যা দেখা দিতে পারে। ফলে কারুর সঙ্গে কথা বলতে গেলে মুখের দুর্গন্ধ অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই, দাঁত ও মাড়ির স্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত পরিচর্যার প্রয়োজন। দিনে অন্তত দু'বার দাঁত ব্রাশ করা, জিভ পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে কেবল ব্রাশ করলেই দাঁত সুরক্ষিত থাকবে না, সঙ্গে চাই উপযুক্ত মাউথওয়াশ।

মাউথওয়াশ মুখের দুর্গন্ধ দূর করার পাশাপাশি ক্যাভিটি থেকেও দাঁতকে রক্ষা করে। মার্কেটে বিভিন্ন ধরণের মাউথওয়াশ পাওয়া যায় ঠিকই, তবে আপনি প্রাকৃতিক পদ্ধতিতে আপনার বাড়িতেও তৈরি করতে পারেন মাউথওয়াশ। দেখে নিন কীভাবে বানাবেন -

নুন

নুন

আধা চা চামচ নুন এবং আধা গ্লাস হালকা গরম জল নিন। নুন জল ভাল করে মিশিয়ে, এটি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খাবার পরেও এটি করতে পারেন।

নুন জল মাউথওয়াশ হিসেবে খুবই ভাল। এটি দাঁতের সমস্যা এবং প্লাক গঠন হ্রাস করতে সহায়তা করতে পারে।

নারকেল তেল

নারকেল তেল

এর জন্য এক চা চামচ নারকেল তেল নিন। মুখে তেল নিয়ে বেশ কয়েকবার নাড়াচাড়া করুন। তারপর ফেলে দিন এবং পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই প্রক্রিয়াটি অয়েল পুলিং নামে পরিচিত। নারকেল তেল কেবলমাত্র ভাল মাউথওয়াশই নয়, পাশাপাশি এটি আমাদের শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

বেকিং সোডা

বেকিং সোডা

আধা চা চামচ বেকিং সোডা এবং আধা গ্লাস হালকা গরম জল নিন। গরম জলে বেকিং সোডা ভালভাবে মিশিয়ে নিন। দাঁত ব্রাশ করার পরে এটা মুখে দিয়ে কুলকুচি করুন।

বেকিং সোডা মুখের গন্ধ দূর করে এবং মুখের ব্যাকটেরিয়া থেকে মুক্তি দিতে পারে। এটি লালার পিএইচ লেভেল বৃদ্ধি করতে পারে।

মুখে দুর্গন্ধ হচ্ছে? সহজ সমাধানের পথ কী কী

দারুচিনি এবং লবঙ্গ তেল

দারুচিনি এবং লবঙ্গ তেল

এক কাপ ডিস্টিল ওয়াটার, ১০ ফোঁটা দারুচিনি তেল এবং ১০ ফোঁটা লবঙ্গ তেল নিন। সমস্ত উপাদান একসঙ্গে নিয়ে ভালভাবে মিশ্রিত করুন। এবার এটা মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন। এটি আপনি স্টোর করেও রাখতে পারেন।

লবঙ্গ ও দারুচিনি তেল দুর্গন্ধ দূর করবে এবং ক্যাভিটি থেকে মুক্তি দিতে পারে।

অ্যালোভেরা জুস

অ্যালোভেরা জুস

আধা কাপ অ্যালোভেরা জুস, আধা কাপ ডিস্টিল ওয়াটার নিন। জলে অ্যালোভেরা জুস মিশিয়ে, এটি দিয়ে ভাল করে মুখ কুলকুচি করুন। প্রতিবার দাঁত ব্রাশ করার পর এটি করুন।

এটি মাড়ি থেকে রক্তপাত এবং প্লাক কমাতে সহায়তা করবে।

English summary

Homemade Mouthwash Recipes to Improve Oral and Dental Health

Here are the five best natural homemade types of mouthwash. Read on.
X