For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২০ : সিগারেট ও তামাকের নেশা থেকে বেরিয়ে আসার সহজ উপায়

By OneIndia Bengali Digital Desk
|

ধূমপান শরীরের পক্ষে ভালো না তা সকলেই জানেন। যিনি ধূমপান করেন তিনিও জানেন এই অভ্যাস ধীরে ধীরে তাকে গভীর সমস্যায় নিক্ষেপ করবে। কিন্তু তা সত্ত্বেও তা থেকে বেরিয়ে আসতে পারেন না সিংহভাগ মানুষ। ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। বিধিবদ্ধ এই সতর্কীকরণ সমস্ত সিগারেট কোম্পানির প্যাকেটের উপরে ছাপার অক্ষরে লেখা থাকে। কিন্তু তা কেউ মানেন না। উল্টে এই নেশা বদভ্যাসের মতো চালিয়ে গিয়ে নিজের ও প্রিয়জনদের জীবন বিপন্ন করে তোলেন।

তামাক সেবন সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বাড়ানোর উদ্দেশে, প্রতি বছর ৩১ মে 'বিশ্ব তামাকমুক্ত দিবস' পালন করা হয়। প্রতিবছর নানান প্রতিপাদ্য থাকে এই দিবসে, এই বছর বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য হল 'তামাক কোম্পানির কূটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও'। তামাকজাত পণ্য ব্যবহারের কারণে ভারতে প্রতিবছর ১০ মিলিয়নেরও বেশি মানুষ মৃত্যুর মুখে ঢলে পড়ে।

ধূমপানের ফলে শরীরের এই অঙ্গগুলি আক্রান্ত হতে পারে সহজেই

যেকোনও রূপে তামাক গ্রহণের ফলেই বিভিন্ন ধরনের ক্যান্সার, যেমন - মুখ, গলা, ফুসফুস, স্তন, মস্তিষ্ক, পিত্তকোষ, খাদ্যনালী এবং কিডনি হতে পারে। তামাক সেবনে স্ট্রোক, দাঁত এবং মাড়ির রোগ, অন্ধত্ব, ইত্যাদির মতো অন্যান্য স্বাস্থ্যব্যাধিও দেখা দেয়। তামাকের মূল রাসায়নিক হল নিকোটিন, একটি অত্যন্ত আসক্তিযুক্ত রাসায়নিক যা কোনও ব্যক্তিকে শারীরিক এবং মানসিকভাবে প্রভাবিত করে। তবে, চেষ্টা করলে এর কবল থেকে বেরিয়ে আসা সম্ভব। নীচের স্লাইডে দেখে নিন, কোন উপায়ে তামাকের মোহ থেকে বেরিয়ে আসা সম্ভব।

জোয়ান

জোয়ান

যখনই ধূমপানের ইচ্ছে হবে, তখনই কিছুটা জোয়ান নিয়ে মুখে পুরে চিবিয়ে নিন। প্রথমে মন থেকে মানতে ইচ্ছে না করলেও এতে ধীরে ধীরে ধূমপানের ইচ্ছে কমে যাবে।

দারচিনি

দারচিনি

তামাকের নেশা ছাড়াতে দারচিনিও দারুণ কাজে দেয়। একটুকরো দারচিনি মুখে পুরে নিয়ে নেশা কাটানো যাবে।

তামার পাত্রে জল

তামার পাত্রে জল

শরীরের টক্সিন বের করে দিতে পারে তামা। তাই তামার পাত্রে জল খেলে শরীরের ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাবে এবং ধূমপানের ইচ্ছে কমবে।

ত্রিফলা

ত্রিফলা

তামার মতো ত্রিফলাও শরীরের দূষিত পদার্থকে বের করে দিতে পারে। এক টেবল টামচ ত্রিফলার মিশ্রণ খেলে শরীরও ভালো থাকবে।

তুলসী পাতা

তুলসী পাতা

তুলসী পাতা চেবালেও তামাকের প্রতি দুর্বলতা কমে যায়। যখনই মনে হবে সিগারেট বা অন্য তামাকজাত দ্রব্যের সেবনের কথা, তখনই কয়েকটি তুলসী পাতা চিবিয়ে নিন।

অশ্বগন্ধা

অশ্বগন্ধা

অশ্বগন্ধার শেকড়ের গুড়ো তামাকের নেশা ছাড়াতে সাহায্য করে। ক্ষতিকর টক্সিন দূর করতেও এর জুড়ি নেই।

English summary

world no tobacco day 2020 : Herbs That Help You Quit Smoking

Herbs That Help You Quit Smoking
X