গ্যাস-অম্বল কমানোর ওষুধ থেকে হতে পারে মৃত্যু!

Written By: Lekhaka
Subscribe to Boldsky

বুকজ্বালা,আলসার ও নানা রকমের পেটের সমস্যার জন্য যারা নিয়মিত অষুধ খান, তাদের কিন্তু মৃত্যুর সম্ভাবনা অনেক বেড়ে যায়। এমনটাই মনে করেন গবেষকরা। কারণ একাধিক গবেষণায় জানা গেছে, যারা এই ধরণের অষুধ নেন, তাদের প্রোটোন পাম্প ইনহিবিটর (পিপিআই) বলা হয় এবং এদের আগামী পাঁচ বছরের মধ্যে মৃত্যুর সম্ভাবনা প্রায় ৫০% বেড়ে যায়। "সাধারণ লোকেরা মনে করেন পিপিআই খুবই নিরাপদ কারণ এমন ওষুধ খুব সহজেই পাওয়া যায়। কিন্তু বাস্তবটা হল, দীর্ঘদিন ধরে এমন ধরেনর ওষুধ খেলে তা শরীরের পক্ষে বেশ ক্ষতিকারক", জানালেন সেন্ট ল্যুইতে ওয়াশিংন্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের এ্যাসিসটেন্ট প্রফেসর জিয়াদ আল-অ্যালাই।

death risk, heartburn drugs, how to prevent death, drugs for ulcer

প্রতি বছর যদি ৫০০ জন লোক পিপিআই ব্যবহার করে থাকেন তাহলে তাদের মধ্য়ে প্রতিবারই একজন করে অতিরিক্ত লোকের মৃত্যু হয়ে থাকে। এই হিসেবে যে লক্ষ লক্ষ লোকেরা নিয়মিত পিপিআই-র ব্যবহার করে থাকেন, তাদের মধ্য়ে অনেকেই মারা যান। ফলে অবাঞ্ছিত মৃত্যুর সংখ্যা বেশ কয়েক হাজারে গিয়ে দাঁড়ায়, দাবি প্রফেসর আল-অ্যালাইয়ের।

death risk, heartburn drugs, how to prevent death, drugs for ulcer

আরও নানারকম রোগের সম্পর্ক আছে এই পিপিআই-র সঙ্গে। যেমন কিডনির ক্ষতি হওয়া, হাড়ে ভাঙন ও স্মৃতিশক্তি লোপ পাওয়ার মত অনেক কিছুই এই ওষুধগুলির কারণে হতে পারে। প্রসঙ্গত, বিএমজে পত্রিকায় প্রকাশিত এই গবেষণাটি করার জন্য় বিশেষজ্ঞরা প্রায় ২৭৫,০০০ পিপিআই ব্যবহারকারী এবং ৭৫,০০০ এমন মানুষকে অন্তর্ভুক্ত করেন, যারা প্রায় নিয়মিত এইচ ২ ব্লকার নামে এক ধরনের ওষুধ নিয়ে থাকেন। এই দু ধরনের মানুষের উপরই বেশ কিছু পরীক্ষা চালানো হয়। তাতে যে ফল পাওয়া যায়, তাতে দেখা যায় পি পি আই ওষুধ যারা খেয়ে থাকেন তাদের মৃত্য়ুর সম্ভাবনা অন্য় দলটির তুলনায় প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি পয়েছে।

তথ্যসূত্র: আই এ এন এস

Read more about: হার্ট, ওষুধ
English summary
Individuals who take drugs that are commonly used to treat heartburn, ulcers and other gastrointestinal problems for a prolonged time may be at an increased risk of death, researchers warned.
Story first published: Monday, July 17, 2017, 17:39 [IST]
Please Wait while comments are loading...