হঠাৎ করে মরে যেতে চান না তো? তাহলে সারা দিন চিয়ারে বসে কাজ করা বন্ধ করুন

Posted By:
Subscribe to Boldsky

আমাদের শরীরে প্রায় ৬০০-এর বেশি পেশি এবং ২০৬টির বেশি হাড় রয়েছে। যাদের কাজ হল আমাদের সচল রাখা। তাই তো দীর্ঘক্ষণ বসে থাকলে এই পেশী এবং হাড়ের কর্মক্ষমতা কমতে শুরু করে দেয়। সেই সঙ্গে শরীরের অন্দরে একাধিক সমস্যা ধীরে ধীরে বাড়তে শুরু করে, যা এক সময়ে গিয়ে আপনার মৃত্যুর কারণ হয়েও দাঁড়াতে পারে। তাই সাবধান! না হলে কিন্তু আগামী দিনে অপনার ঠিকানা হবে হাসপাতালের বিছানা।

শরীরকে বেশিক্ষণ অচল অবস্থায় রাখলে শরীরের সচলতা হ্রাস পায়। সেই সঙ্গে শরীরের বয়সও বাড়তে শুরু করে দেয়। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে টানা ৬ ঘন্টা বা তার বেশি সময়ে বসে থাকলে হঠাৎ করে মৃত্যুর আশঙ্কা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায়। কেন জানেন? সেই উত্তর পেতে চোখ রাখুন বাকি প্রবন্ধে।

ঝুঁকি ১:

ঝুঁকি ১:

অনেকক্ষণ বসে থাকলে প্যানক্রিয়াস বেশি পরিমাণে ইনসুলিন উৎপাদন করতে শুরু করে দেয়। দীর্ঘ দিন ধরে এমনটা চলতে থাকলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়।

ঝুঁকি ২:

ঝুঁকি ২:

বসে থাকার সময় মস্তিষ্কে রক্ত প্রবাহ কমে যায়। ফলে ব্রেণ ফাংশন, অর্থাৎ মস্তিষ্কের কর্মক্ষমতা কমতে শুরু করে।

ঝুঁকি ৩:

ঝুঁকি ৩:

দিনের বেশিরভাগ সময় যারা বসে কাজ করেন, তাদের হজম ক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে কনস্টিপেশন, পেটে যন্ত্রণা এবং আরও নানা সব হজম সংক্রান্ত রোগ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

ঝুঁকি ৪:

ঝুঁকি ৪:

বেশি সময় ধরে বসে থাকা শিরদাঁড়ার ক্ষেত্রেও ভাল নয়। আসলে বসে থাকার সময় স্পাইনের চারিপাশে যে পেশিগুলি রয়েছে সেখানে রক্ত প্রবাহ খুব কমে যায়। ফলে পিঠে এবং ঘারে যন্ত্রণা হওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ঝুঁকি ৫:

ঝুঁকি ৫:

অনেকক্ষণ ধরে বসে কাজ করলে আর্টারিতে ময়লা জমার হার বেড়ে যায়। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এবার বুঝতে পারছেন তো এই প্রবন্ধের শুরুতে কেন বলেছিলাম, বেশিক্ষণ বসে থাকলে হঠাৎ করে মৃত্য়ুর আশঙ্কা বাড়ে।

ঝুঁকি ৬:

ঝুঁকি ৬:

বেশিক্ষণ নড়াচড়া না করলে হাড় দুর্বল হতে শুরু করে দেয়। ফলে অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

ঝুঁকি ৭:

ঝুঁকি ৭:

যত অ্যাকটিভ থাকবেন, তত ঘুম ভাল হবে, সেই সঙ্গে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে, মন খারাপ হবে না, মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পাবে, রক্তচাপ স্বাভাবিক থাকবে, হাড়ের শক্তি বৃদ্ধি পাবে, পেশি মজবুত হবে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতারও উন্নতি ঘটবে। ফলে কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না। এবার বুঝতে পরছেন তো কেন বেশি সময় শরীরকে আচল রাখলে এত ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই এখন থেকেই সাবধান হন। না হলে কিন্তু বিপদ!

Read more about: হার্ট, রক্ত
English summary
In the future, more people may die due to inaction than any other epidemic! Yes, sitting has dire consequences. You have more than 600 muscles and around 206 bones in your body. What are they for? They are there to help you move; not sit for the whole day!
Story first published: Thursday, March 30, 2017, 11:40 [IST]
Please Wait while comments are loading...