For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে ঠিক কী করবেন? দেখুন সরকারের গাইডলাইন

|

ভারতে দাপিয়ে বেড়াচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেনের ঘাটতি, সব মিলিয়ে বিপর্যস্ত গোটা দেশ। আর এরই মধ্যে, জনগণকে ভ্যাকসিন দেওয়ার কাজ দ্রুত গতিতে চলছে। তবে ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে এখনও মানুষের মনে সন্দেহ রয়েছে এবং অনেকেই টিকা নিতে দ্বিধাবোধ করছে। তাই ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী করা উচিত, এনিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশিকা জারি করেছে।

ভ্যাকসিনে অ্যালার্জি

ভ্যাকসিনে অ্যালার্জি

স্বাস্থ্য মন্ত্রক-এর মতে, কোভিড-এর ভ্যাকসিন নিতে চান এমন ব্যক্তিকে জিজ্ঞাসা করা উচিত যে, এর আগে তার কোনও ভ্যাকসিন নেওয়ার পরে অ্যালার্জি বা রিয়্যাকশন হয়েছে কিনা। যদি এর আগে এটি হয়ে থাকে, তবে সেই ব্যক্তিকে অ্যালার্জি স্পেশালিস্টের কাছে প্রেরণ করা উচিত। তার পরামর্শেই এগোনো উচিত।

নিজের স্বাস্থ্যের ব্যাপারে ডাক্তারের কাছে লুকোবেন না

নিজের স্বাস্থ্যের ব্যাপারে ডাক্তারের কাছে লুকোবেন না

মন্ত্রকের মতে, যদি আপনার শরীর খারাপ থাকে তবে ভ্যাকসিন নেওয়ার আগে ডাক্তারকে এ ব্যাপারে অবশ্যই বলুন। প্রেগনেন্সি, কম্প্রোমাইজ ইমিউন সিস্টেম এবং বয়স্ক ব্যক্তিদের মধ্যে কোনও কঠিন রোগ, এই সমস্ত ব্যক্তি টীকাকরণের জন্য যোগ্য, কিন্তু তাদের প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ দেওয়া উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে তথ্য দেওয়া উচিত

পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে তথ্য দেওয়া উচিত

ভ্যাকসিন প্রয়োগের পরে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, যার অর্থ হল ভ্যাকসিনটি শরীরে কাজ করছে। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে - হাত ব্যথা, হালকা জ্বর, ক্লান্তি, মাথা ব্যথা, পেশী বা জয়েন্টগুলিতে ব্যথা।

এরপরে ভ্যাকসিন প্রয়োগ করা যেতে পারে

এরপরে ভ্যাকসিন প্রয়োগ করা যেতে পারে

স্বাস্থ্য মন্ত্রক অনুসারে, স্বাস্থ্য পরিস্থিতি মূল্যায়ন ও পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কিত তথ্য দেওয়ার পরে ভ্যাকসিন দেওয়া যেতে পারে।

আরও প়ড়ুন :কোভিশিল্ড না কোভ্যাক্সিন, করোনা রোধে কোনটি সেরা? নিজেই বিচার করুন

ভ্যাকসিন প্রয়োগের পরে ১৫ মিনিটের মূল্যায়ন

ভ্যাকসিন প্রয়োগের পরে ১৫ মিনিটের মূল্যায়ন

মন্ত্রালয়-এর মতে, টিকাকরণের পরে ব্যক্তির ১৫ মিনিট পর্যন্ত মূল্যায়ন করা উচিত। তবে আপনার যদি এর আগে কোনও ভ্যাকসিন নিয়ে অ্যালার্জি হয়ে থাকে, তাহলে করোনা ভ্যাকসিন নেওয়ার পর ৩০ মিনিট পর্যন্ত ভ্যাকসিনেশন সেন্টারেই অপেক্ষা করতে হবে। এছাড়াও, খুব বেশি সমস্যা দেখা দিলে কোথায় জানাতে হবে সে সম্পর্কেও ব্যক্তিকে জানানো উচিত।

রিয়্যাকশন হলে মেডিকেল সুপারভাইজারকে বলুন

রিয়্যাকশন হলে মেডিকেল সুপারভাইজারকে বলুন

ভ্যাকসিন প্রয়োগের পরে, যদি কোনও ব্যক্তির রিয়্যাকশন এবং অ্যালার্জি হয়, তবে তা অবিলম্বে মেডিকেল সুপারভাইজারকে জানাতে হবে।

English summary

Health ministry issues guidelines on what to do before and after getting vaccinated

Health Ministry issues Guidelines for What to do before, during and after getting vaccinated for COVID-19. Read on.
X