For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেকিং সোডার স্বাস্থ্য উপকারিতা

|

বেকিং সোডা, যা সোডিয়াম বাইকার্বোনেট নামেও পরিচিত। এটি সাদা গুঁড়ো পদার্থ, যা সোডিয়াম এবং হাইড্রোজেন কার্বোনেটের সমন্বয়। প্রাচীনকালে ইজিপ্সিয়ানরা সোডাকে সাবান হিসেবে ব্যবহার করত, যা বর্তমানে রান্নার প্রয়োজনীয় সামগ্রীতে পরিণত হয়েছে। এর স্বাদ অনেকটা তিক্ত ও ক্ষারীয় প্রকৃতির।

Health Benifits Of Baking Soda

বাড়ির রান্নাঘরের এক কোণে পড়ে থাকা এই পদার্থের প্রয়োজনীয়তা অনেক। কেবলমাত্র কেক ও মাফিনে ব্যবহার করার জন্য বেকিং সোডা কেনা হলেও এর গুনাগুণ কিন্তু অপরিসিম। চলুন জেনে নেওয়া যাক স্বাস্থ্যের জন্য বেকিং সোডার উপকারিতা কী কী।

১) অম্লনাশক

বর্তমান দিনে অ্যাসিড নিঃসরণ শরীরের খুব সাধারণ একটি ঘটনা। যার ফলে অম্বল এর সমস্যায় পড়তে প্রায়ই দেখা যায় বহু মানুষকে। বেকিং সোডা এর মধ্যে সোডিয়াম বাইকার্বোনেট থাকায় অম্বল এবং পেটের অন্যান্য সমস্যার সমাধান হয়। শরীর থেকে অম্লের পরিমাণ কমাতে এবং পি.এইচ-এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে বেকিং সোডা।

২) মূত্রনালির সংক্রমণ

মূত্রনালির সংক্রমণ সারানোর অন্যতম ঘরোয়া পদ্ধতি হলো বেকিং সোডা, যা জলের সাথে মিশিয়ে পান করলে ধীরে ধীরে এই সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায়।

Health Benifits Of Baking Soda

৩) গেঁটে বাত সারাতে

ইউরিক অ্যাসিডের পরিমাণ মূত্র এবং টিস্যুতে অতিরিক্ত পরিমানে বেড়ে গেলে সারা শরীরে মারাত্মক যন্ত্রণা হয়। মূলত, শরীরে হাড়ের জয়েন্টে এই ব্যাথা বেশি অনুভুত হয়। যার ফলস্বরূপ গেঁটে বাত দেখা যায়। এর ফলে হাঁটতে না পারা, পা হাত ফুলে যাওয়ার মত বহু সমস্যার সৃষ্টি হয়। ঘরোয়া সাধারণ উপায়ে এটি ঠিক করতে বেকিং সোডা অসম্ভব উপকারি।

৪) কিডনির সমস্যা দূর করে

কিডনি মানব শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রক্ত থেকে অতিরিক্ত বর্জ্য এবং জল অপসারণ করতে সহায়তা করে। একই সাথে পটাসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজগুলির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। গবেষণায় দেখা যায়, দীর্ঘস্থায়ী কিডনি রোগ সিকেডি-এর অগ্রগতিকে ব্যহত করতে বেকিং সোডা সহায়তা করে। 'মার্কিন সোসাইটি অফ নেফ্রোলজি'-র মতো একটি পত্রিকার প্রতিবেদন থেকে জানা যায়, বেকিং সোডা শরীরে কিডনির কার্যকলাপ সংক্রান্ত সমস্যার সমাধান ঘটায়।

৫) ক্যান্সারের চিকিৎসায় সাহায্য করে

বিশ্বে মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল ক্যান্সার। বর্তমান দিনে এর চিকিৎসা ব্যবস্থা অনেক ক্ষেত্রে উন্নতি হয়েছে। মূলত, কেমোথেরাপির মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা করা হয়। ক্যান্সার কোষগুলি শরীরে দ্রুত হারে বৃদ্ধি পায় বলে তা প্রতিহত করতে কেমোথেরাপির সাহায্য নেওয়া হয়। কিছু গবেষণায় দেখা গেছে, বেকিং সোডা কেমোথেরাপির ওষুধগুলিকে আরও কার্যকরভাবে কাজ করতে সহায়তা করতে পারে।

Health Benifits Of Baking Soda

৬) শরীরে রক্তের পরিমান ঠিক রাখতে

প্রতিদিন একটু করে জলের সাথে বেকিং সোডা মিশ্রিত করে পান করুন। এটি করলে শরীরে রক্তের পরিমান ঠিক থাকে।

Read more about: baking soda health
English summary

Health Benifits Of Baking Soda

Here some health benefits, Nutrition Of Baking Soda.
Story first published: Friday, November 22, 2019, 15:39 [IST]
X