For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আম খেতে ভালবাসেন? জানেন কী আমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

|

কম-বেশি সবাই আম খেতে ভালবাসে। এটি মূলত গ্রীষ্মকালীন ফল। ফলের রাজা আম স্বাস্থ্যের উপকারিতার জন্যও বেশ পরিচিত। তবে আপনি কি জানেন যে আমের বীজেরও পুষ্টিকর গুণ রয়েছে? যাকে বলা হয় আমের আঁটি, আম খাওয়ার পর যেটি ফেলে দেওয়া হয় তাতে বিভিন্ন ভিটামিন এবং খনিজ থাকে। আমের বীজের শাঁসে তেল, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ফসফরাস, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়াম রয়েছে।

Health Benefits Of Mango Seeds

আমের বীজের স্বাস্থ্য উপকারিতা

১) একটি সমীক্ষায় দেখা গেছে যে, আমের বীজের ইথানল এক্সট্র্যাক্ট অ্যান্টিডায়াবেটিক বৈশিষ্ট্য প্রদর্শন করে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর এবং রক্তে শর্করার মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। তাই, আমের বীজ খেলে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের পক্ষে উপকারী।

২) জার্নাল অফ এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রি-তে প্রকাশিত সমীক্ষা অনুসারে, আমের বীজের মধ্যে এল ডি এল কোলেস্টেরল মাত্রা হ্রাস করার এবং সামগ্রিক কোলেস্টেরলের মাত্রা স্থিতিশীল করার শক্তিশালী ক্ষমতা রয়েছে।

৩) আমের বীজ ওজন হ্রাস করতে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনতে সহায়তা করে।

৪) ডায়রিয়াতেও আমের বীজ অত্যন্ত উপকারি। এইসময় আমের বীজ শুকিয়ে গুঁড়ো করে, তা জলের সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

৫) আমের বীজে অ্যান্টিঅক্সিডেন্টস, ফাইটোকেমিক্যালস এবং গ্যালিক অ্যাসিড থাকে। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়।

৬) আমের বীজের অন্যতম উপকারিতা হল এটি চুলের বৃদ্ধি করে ও খুশকি নিয়ণ্ত্রণ করে। আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে মাথার ত্বকে লাগালে খুশকি কমে, মাথার ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। ফলে চুল ওঠার সমস্যা কমে।

আমের বীজ কীভাবে গ্রহন করবেন

Read more about: mango
English summary

Health Benefits Of Mango Seeds

Mango, the king of fruits is more than just a fruit and is known to have an array of health benefits.
Story first published: Monday, November 4, 2019, 15:44 [IST]
X