For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : কোভিড-১৯ মোকাবিলায় এবার নতুন ঔষধ, একটি ট্যাবলেটের দাম ১০৩ টাকা

|

করোনা ভাইরাস মহামারি থেকে বাঁচতে মানুষ মরিয়া হয়ে উঠেছে। সামাজিক দূরত্ব, মাস্ক ও গ্লাভস ব্যবহার, হাত ধোওয়া ইত্যাদি মেনে চলার পাশাপাশি কোনও একটি ওষুধ কার্যকরী হচ্ছে, এটা শুনলেই তড়িঘড়ি দোকান থেকে কিনে আনছেন মানুষ। কারণ একটাই, মানুষ বাঁচতে চায়, প্রতিরোধ করতে চায় কোভিড-১৯ কে।

এমন অবস্থায় দাঁড়িয়ে আশার আলো দেখাতে চলেছে মুম্বইয়ের ওষুধ প্রস্তুতকারী সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস্। মৃদু থেকে মাঝারি উপসর্গযুক্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে 'ফ্যাবি-ফ্লু' নামে একটি ওষুধ বাজারে আনছে এই সংস্থা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ডিসিজিআই (ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া) এর পক্ষ থেকেও এই ওষুধটি তৈরি এবং বিক্রির ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। ঔষধটি তৈরি হচ্ছে হিমাচলের গ্লেনমার্কের কারখানায়।

Glenmark launches Covid-19 drug at Rs 103 per tablet

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস জানিয়েছে যে, তারা 'ফ্যাবি-ফ্লু' ব্র্যান্ড নামে অ্যান্টিভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির বাজারে আনছে, অর্থাৎ 'ফ্যাবি-ফ্লু' হল ওষুধটির ব্র্যান্ডের নাম (যে নামে বাজারে পাওয়া যাবে) এবং ফ্যাভিপিরাভির হল ওষুধের জেনেরিক নাম। ২০০ মিলিগ্রাম এর এক একটি 'ফ্যাবি-ফ্লু' ট্যাবলেট এর দাম হবে ১০৩ টাকা। একটি পাতাতে(স্ট্রিপ) মোট ৩৪টি ট্যাবলেট থাকবে। বাজারে যার মূল্য হবে ৩,৫০০ টাকা।

কোভিড-১৯ : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হোমিওপ্যাথির কামাল! জেনে নিন ঔষুধের নাম ও ডোজ

সংস্থাটি এই ওষুধ প্রয়োগের নিয়ম বিধি হিসেবে জানিয়েছে যে, প্রথম দিন ১৮০০ মিলিগ্রাম করে দিনে দু'বার এবং দ্বিতীয় থেকে ১৪ নম্বর দিন পর্যন্ত প্রত্যেক রোগীকে প্রতিদিন ৮০০ মিলিগ্রাম করে দিনে দুইবার দিতে হবে। গ্লেনমার্ক সংস্থা এও জানিয়েছে যে, ডায়াবেটিস বা হৃদরোগে ভুগছেন এমন রোগীদেরও এই ওষুধটি প্রয়োগ করা যেতে পারে। তবে এই ওষুধটি ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া পাওয়া যাবে না এবং এই ওষুধটি প্রয়োগ করতে হলে রোগীর লিখিত অনুমতিরও প্রয়োজন। চার থেকে পাঁচ দিনের মধ্যেই রোগীদের সুস্থ করে তুলতে পারে এই ঔষধ। সমস্ত হাসপাতাল ছাড়াও খুচরো দোকানগুলিতে ওষুধটি পাওয়া যাবে।

Glenmark launches Covid-19 drug at Rs 103 per tablet

যদিও এটি নতুন কোন ঔষধ নয়। জাপানে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসার জন্য এই ওষুধ ব্যবহার করা হয়েছিল। পরে চীনে এই ওষুধকে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয় এবং সেখানেও আসে সাফল্য। সাম্প্রতিককালে এই ওষুধের ট্রায়াল রাশিয়াতেও শুরু হয়েছে। সংস্থার এক কর্তা সুযেশ বাসুদেবন জানান, " কোভিড-১৯ এর বিরুদ্ধে ওষুধটি খুবই কার্যকর এবং প্রমাণিত। যে ডোজটি স্থির করা হয়েছে, তাও নিরাপদ।"

এখন শুধু অপেক্ষা, সময় বলবে ভারতবর্ষে কোভিড-১৯ এর উপসর্গ দূর করে রোগীকে সুস্থ করতে কতটা কার্যকরী এই 'ফ্যাবি-ফ্লু'।

English summary

Coronavirus Prevention : Glenmark launches Covid-19 drug at Rs 103 per tablet

Glenmark launches Covid-19 drug at Rs 103 per tablet. Read on.
X