For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা কালে ফুসফুসের যত্ন নিতে রইল পাঁচ মোক্ষম দাওয়াই, দেখুন সেগুলি

|

ক্রমশই বেড়ে চলেছে সংক্রমণ, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। চিকিৎসা বিজ্ঞানের মতে, করোনা ভাইরাস সংক্রমণের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে মানবদেহের ফুসফুস। যার ফলে দেখা দিচ্ছে শ্বাসকষ্টের সমস্যা। তাই, এই মারণ রোগের বিরুদ্ধে লড়াই করতে ফুসফুসকে সুস্থ রাখার বিষয়ে বিশেষ নজর দিতে হবে আমাদের। বয়স বাড়ার সাথে সাথে ফুসফুসের কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই অল্প বয়স থেকেই ফুসফুসের প্রতি আমাদের বিশেষ যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কেবলমাত্র ফুসফুসই নয়, এই মারণ ভাইরাস হৃদপিণ্ড, কিডনি এবং স্নায়ুতন্ত্রসহ একাধিক অঙ্গের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফুসফুসকে সুস্থ রাখার ক্ষেত্রে কেবলমাত্র যে খাদ্যই বড় ভূমিকা পালন করে তা কিন্তু একেবারেই নয়। খাদ্যের পাশাপাশি আমাদের বেশ কয়েকটি বিষয়ের দিকেও গুরুত্ব সহকারে নজর দেওয়া উচিত। দেখে নিন সেগুলি কী কী -

১) ধূমপান ত্যাগ করতে হবে

১) ধূমপান ত্যাগ করতে হবে

যারা অত্যধিক ধূমপান করেন, তাদের করোনা সংক্রমনের আশঙ্কা যে সবচেয়ে বেশি তা বহুবার জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ, ধূমপানের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। নিকোটিনের প্রভাবে ধীরে ধীরে বন্ধ হয়ে যায় ফুসফুসের বায়ুথলি। কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। যার ফলে দেখা দিতে পারে ক্যান্সারসহ বিভিন্ন ধরনের অসুখ। তাই ফুসফুসের যত্ন নিতে অবিলম্বে ত্যাগ করুন ধূমপান।

২) শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন

২) শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন

ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে প্রতিদিন নিয়ম মাফিক শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করতে হবে। এই ব্যায়ামগুলি ফুসফুস পরিষ্কার রাখতে খুবই সহায়ক। ইন্ডিয়ান জার্নাল অফ ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজিতে প্রকাশিত একটি গবেষণা থেকে জানা যায়, যারা প্রতিদিন প্রায় দুই থেকে পাঁচ মিনিট গভীর শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করেন, অন্যদের তুলনায় তাদের ফুসফুসের কার্যক্ষমতা ভাল থাকে। তাই ফুসফুসের যত্ন নিতে ফিটনেস বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ডায়াফ্রাগমাটিক ব্রিদিং, পার্শড লিপস ব্রিদিং, ইত্যাদির অভ্যাস গড়ে তুলুন।

৩) এক্সারসাইজ করুন

৩) এক্সারসাইজ করুন

ফুসফুসের যত্ন নিতে প্রতিদিন অন্তত ১৫ থেকে ৩০ মিনিট ব্যায়াম করুন। ব্যায়াম করলে দেহে প্রচুর অক্সিজেন প্রবেশ করে যার ফলে ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি পায়। তাই রোজ জোরে হাঁটা, স্কিপিং, সাইকেল চালানো, সাঁতার কাটা, প্রাণায়াম, ব্রিদিং এক্সারসাইজ, মেডিটেশন ইত্যাদি করুন। তবে এগুলি কেবল ফুসফুসকেই নয়, সামগ্রিকভাবে শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে।

৪) সুষম খাবার খান

৪) সুষম খাবার খান

ফুসফুসের যত্ন নিতে আমাদের প্রত্যেকেরই সঠিক ডায়েট মেনে চলা উচিত। খাদ্য তালিকায় রাখতে হবে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার। তাই প্রতিদিন কমলা লেবুর রস, আনারস, রসুন, অ্যাভোকাডো, গাজর, আপেল, কাঁচা হলুদ, আঙুর ইত্যাদি খান। পাশাপাশি বিভিন্ন ধরনের শাকসবজি, মাছ, মাংস, ডিম ও বীজ জাতীয় খাবার খাওয়া প্রয়োজন। এই মহামারীর সময় নিজেকে সুস্থ রাখতে আপনার খাদ্যতালিকায় এই সকল খাবারগুলি অন্তর্ভুক্ত করুন।

কোভিডের সংক্রমণের ফলে দেখা দিচ্ছে ফুসফুসের এই কঠিন রোগ! জানুন রোগের লক্ষণ ও প্রতিরোধের উপায়

৫) বিশ্রামে মন দিন

৫) বিশ্রামে মন দিন

উপরোক্ত এই সমস্ত নিয়মগুলি মেনে চলার পাশাপাশি নিজের শরীরকে বিশ্রাম দেওয়ার দিকেও বিশেষ খেয়াল রাখতে হবে। প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা ঘুম ফুসফুস ও সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নিতে অত্যন্ত জরুরি।

বিঃদ্রঃ - আর্টিকেলে বর্ণিত টিপস বা পরামর্শগুলি সাধারণ তথ্যের ভিত্তিতে দেওয়া। তাই কোন কিছু করার আগে অবশ্যই পেশাদার কোনও চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ গ্রহণ করবেন।

English summary

Five Ways To Keep Your Lungs Healthy Amid COVID-19 Pandemic

Here are a few tips to keep your lungs healthy. Read on.
X