For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আঞ্জনির ব্যাথায় চোখে খুলতে পারছেন না? এই পদ্ধতি প্রয়োগে বাড়িতেই সারবে আঞ্জনি!

|

হঠাৎ করে সকালে ঘুম থেকে উঠে দেখছেন চোখ ফুলে লাল হয়ে গেছে, চোখের পাতায় ফুসকুড়ির মতো বেরিয়েছে। প্রচণ্ড ব্যথায় চোখ খুলতেই পারছেন না। তার সঙ্গে চোখ দিয়ে জল পড়া, অনেক সময় পুঁজও হয়ে যায়। এটাকে আমরা আঞ্জনি বলে থাকি। প্রত্যেকেই কোনও না কোনও সময় আঞ্জনিতে ভুগেছেন!

আঞ্জনি কেন হয়?

আঞ্জনি কেন হয়?

আমাদের অনেকের ধারণা চোখে নোংরা জমে বা ইনফেকশন হয়ে আঞ্জনি দেখা দেয়। কিন্তু চিকিৎসকেরা বলছেন অন্য কথা। আমাদের চোখে অনেক ক্ষুদ্র তেল গ্রন্থি আছে। বিশেষ করে চোখের পাতার ওপর। মৃত ত্বক, ময়লা বা তেল জমে ওই ছোট ছোট তেল গ্রন্থিগুলোকে বন্ধ করে দেয়। তেল গ্রন্থি বন্ধ হয়ে গেলে তার ভিতরে ব্যাকটেরিয়া জন্ম নেয়, আর তার ফলে আঞ্জনি হয়। এটা চোখের ভিতরে এবং বাইরে হতে পারে।

লক্ষণ

লক্ষণ

যে লক্ষণগুলো দেখে আপনি বুঝবেন আপনার চোখে আঞ্জনি হয়েছে -

চোখ ফুলে যাওয়া

যন্ত্রণা

চোখ থেকে অনবরত জল পড়া

চোখের পলকের চারপাশে আলাদা ত্বকের মতো তৈরি হয়

পুঁজ বের হওয়া

ব্যথা এবং চুলকানি

সূর্যের আলোয় চোখ খুলতে সমস্যা

চোখের পলক ফেলতে সমস্যা

ওপরের কোনও একটি সমস্যা যদি আপনার চোখে দেখা দেয় তাহলে সতর্ক হয়ে যান। কিন্তু কখনোই এর উপর চাপ দেবেন না বা স্পর্শ করবেন না। চিকিৎসকদের মতে, আঞ্জনি হলে সবসময় ওষুধ খাওয়া বা চোখে ড্রপ দেওয়ার দরকার পড়ে না। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে কয়েকদিনেই সেরে যায় এই অসুখ।

১) গরম সেঁক

১) গরম সেঁক

যে চোখে আঞ্জনি হয়েছে সেটায় গরম সেঁক দিলে দারুণ কাজ হবে। গরমে পুঁজ বেরিয়ে আঞ্জনি ভালো হয়ে যাবে খুব তাড়াতাড়ি। একটি পরিষ্কার কাপড় নিয়ে সেটাকে গরম জলে ডুবিয়ে নিন। কাপড় থেকে জল নিঙড়ে নিয়ে চোখের ওপর ৫-১০ মিনিট রাখুন। কোনওরকম চাপ দেবেন না। প্রতিদিন ৩-৪ বার এটা করতে হবে।

২) সাবান জলে চোখ ধোবেন

২) সাবান জলে চোখ ধোবেন

চোখে আঞ্জনি হলে কখনোই বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না। এতে চোখের ক্ষতি হবে। চিকিৎসকেরা বলেন, চোখের আশপাশের জায়গা পাতলা হয়। সেজন্য কোনও প্রোডাক্ট ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে সবসময়। টিয়ার ফ্রি বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। হালকা গরম জলে শ্যাম্পু মিশিয়ে তুলোয় করে চোখের পাতা পরিষ্কার করুন। আঞ্জনি ভালো না হওয়া পর্যন্ত এই পদ্ধতিতে চোখ পরিষ্কার করুন প্রতিদিন।

চোখ থেকে সারাক্ষণ জল পড়ে? দেখুন এর কারণ এবং প্রতিরোধের উপায়

৩) গরম টি ব্যাগ

৩) গরম টি ব্যাগ

গরম সেঁকের বদলে গরম টি ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্ল্যাক টি সব থেকে ভালো কাজ করে, কারণ এতে থাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। একটা বড় কাপে গরম জল নিয়ে টি ব্যাগটা দিয়ে দিন। এক মিনিটের মতো রেখে টি ব্যাগটা বের করে নিন। ঠান্ডা হয়ে গেলে চোখের ওপর রাখুন টি ব্যাগটা। ৫-১০ মিনিটের মতো রাখলেই হবে।

৪) অ্যান্টি বায়োটিক মলম লাগান

৪) অ্যান্টি বায়োটিক মলম লাগান

যদি আঞ্জনি সামান্য হয় তাহলে অ্যান্টি বায়োটিক মলমে সেরে যেতে পারে। তবে চিকিৎসকের প্রেসক্রাইব করা মলমই লাগাবেন।

৫) মেক আপ থেকে দূরে থাকুন

৫) মেক আপ থেকে দূরে থাকুন

আঞ্জনি থাকলে কখনোই মেক আপ করবেন না। আঞ্জনি হওয়া অবস্থায় মেক আপ করলে ব্রাশ বা অন্যান্য জিনিসে ব্যাকটেরিয়া চলে যেতে পারে। সেটা যে ব্যবহার করবে তার চোখেও আঞ্জনি হতে পারে। লেন্স ব্যবহার করাও এড়িয়ে চলুন।

English summary

Effective Home Remedies For Eye Stye

Let us now look at the symptoms, causes and the home treatment options for an eye stye in the article below.
X