For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যন্ত্রণায় ছিঁড়ে যাচ্ছে মাথা? এই ৫ এসেনশিয়াল অয়েল ব্যবহারে মিলবে চটজলদি স্বস্তি!

|

আজকালকার ব্যস্ত জীবনধারায় মাথা যন্ত্রণার সমস্যাটা খুবই সাধারণ হয়ে দাঁড়িয়েছে। অফিসে কাজের চাপ, রাস্তার ট্রাফিক, দূষণ, ধুলো-ময়লা, পারিবারিক অশান্তি, সারাদিনের ব্যস্ততা, এই সব কিছুই কোথাও গিয়ে দিনের শেষে ক্লান্তি তৈরি করে। আর এর ফলস্বরূপ দেখা দেয় মাথার যন্ত্রণা, মাইগ্রেন। তাছাড়া সাইনাস, ঠান্ডা লাগা কিংবা অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণেও অনেক সময় তীব্র মাথা যন্ত্রণা হয়।

একবার মাথা ব্যথা শুরু হলে সহজে থামতে চায় না। বরং ধীরে ধীরে তা চোখ, ঘাড়, কাঁধে ছড়িয়ে পড়ে। অনেকেই সহ্য করতে না পেরে পেন কিলার ট্যাবলেট খেয়ে নেন। কিন্তু এই সমস্ত ওষুধের ঘন ঘন ব্যবহার মোটেও স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। তাই মাথা ব্যথা থেকে মুক্তি পেতে আপনি এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। নির্দিষ্ট কয়েকটি এসেনশিয়াল অয়েল আছে যেগুলি মাথা ব্যথা থেকে স্বস্তি দিতে দারুণ কার্যকর! জেনে নিন, মাথা যন্ত্রণায় কোন কোন এসেনশিয়াল অয়েল ব্যবহার করবেন -

১) পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল

১) পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল

পিপারমিন্ট অয়েল মাথার যন্ত্রণা নিবারণ এবং মাইগ্রেনের চিকিৎসার জন্য দুর্দান্ত কার্যকর। এতে উপস্থিত মেন্থল পেশী শিথিল করতে এবং ব্যথা কমাতে সাহায্য করে। নারকেল তেলের সঙ্গে পিপারমিন্ট অয়েল মিশিয়ে ব্যবহার করুন।

২) রোজমেরি এসেনশিয়াল অয়েল

২) রোজমেরি এসেনশিয়াল অয়েল

রোজমেরি অয়েলে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং ব্যথানাশক বৈশিষ্ট্য বর্তমান। স্ট্রেস কমানো, ব্যথা উপশম করার পাশাপাশি রক্ত সঞ্চালন উন্নত করতেও অত্যন্ত সহায়ক এই তেল। গবেষণায় দেখা গেছে যে, এই তেলের ব্যবহার অনিদ্রা কমাতে এবং পেশী রিল্যাক্স করতেও সহায়তা করে, যার ফলে মাথা ব্যথা থেকে মুক্তি মেলে।

নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করতে পারেন।

৩) ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

৩) ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল সাধারণত স্ট্রেস উপশম এবং রিল্যাক্সের জন্য ব্যবহৃত হয়। এছাড়াও এই তেল মাথার যন্ত্রণা এবং মাইগ্রেনের চিকিৎসায়ও দুর্দান্ত কার্যকর। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের ঘ্রাণ নিলেও মাইগ্রেনের যন্ত্রণা কমতে পারে।

কোনও ক্যারিয়ার অয়েলের সঙ্গে ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে প্রয়োগ করতে পারেন।

৪) ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল

৪) ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল

ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল শরীরকে শিথিল করে এবং পেশীগুলিকে প্রশমিত করতে সহায়তা করে। স্ট্রেস বা টেনশনের কারণে হওয়া মাথা যন্ত্রণা কমাতেও দুর্দান্ত সহায়ক এই তেল। তাছাড়া এটি উদ্বেগ এবং অনিদ্রার চিকিৎসাতেও সহায়তা করে।

স্নানের জলে বা গরম জলে কয়েক ফোঁটা নারকেল তেল মিশ্রিত ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

তবে গর্ভবতী মহিলাদের ক্যামোমাইল অয়েল ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়। কারণ গর্ভাবস্থায় এই তেলের ব্যবহার গর্ভপাতের ঝুঁকি বৃদ্ধি করতে পারে।

৫) ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল

৫) ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল

সাইনাসের কারণে হওয়া মাথা যন্ত্রণা দূর করতে ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল দুর্দান্ত কার্যকর। এই অয়েল ন্যাসাল প্যাসেজ খুলে দেয় এবং সাইনাস পরিষ্কার করে।

গবেষণায় দেখা গেছে যে, পিপারমিন্ট অয়েল, ইউক্যালিপটাস অয়েল এবং ইথানলের সংমিশ্রণ পেশী এবং মন উভয়কেই রিল্যাক্স করতে সহায়তা করে। যার ফলে মাথার যন্ত্রণা দূর হয়।

ইউক্যালিপটাস অয়েলকে ক্যারিয়ার অয়েলের সঙ্গে মিশিয়ে বুকে লাগান। তাছাড়া গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল দিয়ে সেই বাষ্প বা স্টিম নিন।

আরও পড়ুন :ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মহিলারা নিয়মিত খান এই ৬ সুপারফুড!

এসেনশিয়াল অয়েলের পার্শ্ব প্রতিক্রিয়া

এসেনশিয়াল অয়েলের পার্শ্ব প্রতিক্রিয়া

এসেনশিয়াল অয়েল ব্যবহারের ফলে অনেকেরই অ্যালার্জি, ত্বকে জ্বালা, লালচেভাব, ব়্যাশ হতে পারে। তাই যে কোনও এসেনশিয়াল অয়েল ব্যবহারের আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নিন। গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মহিলারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। এছাড়া, যাদের অ্যাজমা বা হার্টের সমস্যা আছে তাদের এই সব তেল ব্যবহারে মারাত্মক সমস্যা হতে পারে। তাই কোনও এসেনশিয়াল অয়েল ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

English summary

Effective Essential Oils to Relieve Headache and Migraine In Bengali

Some essential oils can reduce stress, which can alleviate tension headaches, or soothe pain. Read on.
X
Desktop Bottom Promotion