নুন কম খেলে কি বাস্তবিকই রক্ত চাপ স্বাভাবিক থাকে?

Posted By:
Subscribe to Boldsky

নুন কম খেলে কি বাস্তবিকই রক্ত চাপ স্বাভাবিক থাকে?

বহু কাল অগে থেকে কোনও এক অজানা কারণে জন সাধারণের মধ্যে একটা বিশ্বাস ছে যে কম নুন খেলে ব্লাড প্রেসারের মতো রোগ দূরে থাকে। সত্যিই কি এমনটা হয়? এই নিয়ে আগে কোনও দিন সে ভাবে ভেবে দেখার সুযোগ হয়তো চিকিৎসক মহল পাননি। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্রে এই বিষয়টির উপর আলোকপাত করা হয়েছে। গভীর গিয়ে দেখার চেষ্টা হয়েছে নুন কম খাওয়ার সঙ্গে ব্লাড প্রেসারের আদৌ কোনও সম্পর্ক আছে কিনা।

বহু কাল অগে থেকে কোনও এক অজানা কারণে

১৬ বছর ধরে প্রায় ৩০০০ জনের উপর করা এই গবেষণায় দেখা গেছে নুন ম খেলে ব্লাড প্রেসার যে বাড়বেই না, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে দিনে কত পরিমাণ নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল সে বিষয়ে একটা স্পষ্ট ধারণা পাওয়া গেছে। দেখা গেছে এতদিন পর্যন্ত চিকিৎসক মহল মনে করত একজন স্বাস্থ্যবান মানুষ দিনে কম-বেশি ২৩০০ মিলিগ্রাম নুন খেতে পারেন। এই পরিমাণ বর্তমান পরিস্থিতে একেবারেই ঠিক নয়। কারণ যেভাবে প্রেসার, সুগারের মতো রোগ বাড়ছে তাতে আরও কম পরিমাণ নুন খেলে শরীরের পক্ষে ভাল। তবে ভয়ের বিষয় হল ভারতীয়রা স্বাভাবিক পরিমাণের থেকে অনেক বেশি নুন খায়, যা নানা রোগের প্রকোপ বৃদ্ধির পিছনে দায়ি থাকে। বেশ কিছু দিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক রিপোর্ট প্রকাশ করেছিল, তাতে বলা হয়েছেল ভারতীয়রা সুস্থ-স্বাভাবিক মাপের থেকে প্রায় দ্বিগুণ বেশি নুন খায়, যা স্বাস্থ্য়ের পক্ষে একেবারেই ভাল নয়।

বহু কাল অগে থেকে কোনও এক অজানা কারণে

এবার ফিরে আসা যাক প্রথম বিষয়ে। কম নু খাওয়ার সঙ্গে কি ব্লাড প্রেসার হওয়ার কোনও সম্পর্ক আছে? এই বিষয়ের উপর করা গবেষণায় দেখা গেছে টানা ১৬ বছর ধরে যারা কম কম নুন খেয়ে এসেছেন তাদের বেশিরভাগই উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়েছেন। এদিকে যারা বেশি করে নুনের পাশপাশি পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রভৃতি খনিজ সমৃদ্ধ খাবার খেয়েছেন তাদের পরীক্ষা করে দেখা গেছে ব্লাড প্রেসার একেবারে নরমাল আছে। এতেই প্রমাণ হয়ে যায় যে নন কম খাওয়ার সঙ্গে ব্লাড প্রেসারের কোনও সম্পর্কে নেই। তবে একবার উচ্চ রক্ত চাপের সমস্যা শরীর বাসা বেঁধে বসলে তখন নুন খাওয়া কমাতে হবে। কারণ প্রেসারের রোগীরা বেশি মাত্রায় নুন খেলে রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

Read more about: নুন
English summary
Contrary to popular belief, consuming less sodium may not lead to lower blood pressure in the long term, show results of a new study that followed more than 2,600 men and women for 16 years.
Please Wait while comments are loading...