For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Covid-19 : জলে গুলে খেলেই করোনার বিরুদ্ধে লড়ার শক্তি মিলবে, জানুন DRDO-র তৈরি ওষুধ সম্পর্কে

|

দেশে দ্রুত হারে বৃদ্ধি হচ্ছে করোনা সংক্রমণ। তাই কোভিড মোকাবিলায় ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) একটি ওষুধ তৈরি করেছে। DRDO-র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম '২ ডি-অক্সি ডি গ্লুকোজ', সংক্ষেপে '২ ডিজি'। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ১৭ মে এই ওষুধের উদ্বোধন করেছেন। খুব দ্রুত এর উৎপাদন বাড়ানো হবে বলে জানা গিয়েছে, যাতে সব কোভিড রোগীর কাছে এটি পৌঁছয়।

ড্রাগস কন্ট্রোলারের পক্ষ থেকে DRDO-র তৈরি এই ওষুধকে জরুরি পরিস্থিতিতে ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। কিন্তু এই নতুন ওষুধটি নিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন দেখা দিচ্ছে, যেমন - কীভাবে এই ওষুধটি খাওয়া যাবে, কত পরিমাণ খেতে হবে, করোনার বিরুদ্ধে এই ওষুধ কতটা কার্যকরি, ইত্যাদি। তাহলে আসুন জেনে নেওয়া যাক করোনার এই নতুন ওষুধ সম্পর্কে বিস্তারিত।

এই ওষুধ ব্যবহারের সুবিধা কী?

এই ওষুধ ব্যবহারের সুবিধা কী?

DRDO-র তরফ থেকে জানানো হয়েছে, এই ওষুধ করোনার রোগীদের অক্সিজেন লেভেল ঠিক রাখে। যেসব করোনা রোগীর উপর এই ওষুধের ট্রায়াল করা হয়েছে, তাদের দ্রুত রিকভারি হয়েছে। দেখা গিয়েছে, এই ওষুধ ব্যবহারকারীদের আলাদা করে অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয়নি এবং তাদের আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

করোনার এই ওষুধটি কীভাবে কাজ করে?

করোনার এই ওষুধটি কীভাবে কাজ করে?

এই ওষুধটি অনেকটা গ্লুকোজের মতো, তবে গ্লুকোজ নয় এবং এটি পাউডার আকারে পাওয়া যাবে। করোনা আক্রান্তদের এটি জলে গুলে খাওয়াতে হবে।

তবে এই ওষুধ কত পরিমাণ ব্যবহার করতে হবে এবং এটি দেওয়ার সময় চিকিৎসকরা নির্ধারণ করে দেবেন। রোগীর বয়স, শারীরিক অবস্থা, ইত্যাদি পরীক্ষা করে এই ওষুধ দেওয়া হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ সেবন না করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন :ডায়াবেটিস রোগীরা এই লক্ষণগুলি থেকে সাবধান! হতে পারে করোনার সঙ্কেত

ওষুধের দাম

ওষুধের দাম

2DG ওষুধটি DRDO-এর ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সস (INMAS) তৈরি করেছে। এর মধ্যে হায়দরাবাদের ডঃ ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরির গবেষকদেরও অবদান আছে। INMAS-এর বিজ্ঞানী ডঃ সুধীর চন্দনা-র মতে, এই ওষুধটি ছোট প্যাকেটের মধ্যে পাওয়া যাবে। কোভিড রোগীদের সম্পূর্ণ সুস্থ হওয়ার জন্য ৫-৭ দিন পর্যন্ত এই ওষুধ দেওয়ার প্রয়োজন হতে পারে। জানা গিয়েছে, এর একটি ছোট প্যাকেটের দাম ৫০০-৬০০ টাকার মধ্যে হতে পারে।

এর পার্শ্ব প্রতিক্রিয়া

এর পার্শ্ব প্রতিক্রিয়া

ডঃ চন্দনা জানিয়েছেন, পরীক্ষার সময় সাধারণ ও গুরুতর রোগীদেরকে এই ওষুধ দেওয়া হয়েছিল। সমস্ত রোগী এই ওষুধ থেকে উপকৃত হয়েছেন, কারুর মধ্যে কোনও খারাপ প্রভাব দেখা যায়নি।

English summary

DRDO-developed anti-COVID drug 2DG : Know its use, cost, benefits and all you need to know about in Bengali

Anti-COVID drug 2-deoxy-D-glucose (2-DG) comes in powder form in a sachet, which is taken orally by dissolving it in water.
X