For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা রিপোর্ট পজিটিভ হলে এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন, নাহলে বিপদ বাড়তে পারে

|

করোনার করাল ছায়া গোটা দেশকে জর্জরিত করে তুলেছে। প্রতিদিন লাখ লাখ মানুষ করোনার কবলে পড়ছে। দেশের বহু জায়গা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। হাসপাতালে বেড ও অক্সিজেনের ঘাটতি। এমন পরিস্থিতিতে, সংক্রমণ রুখতে মানুষকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। সামান্য শারীরিক সমস্যা দেখা দিলেই মানুষ আতঙ্কিত হয়ে উঠছে। অনেকেই বুঝে উঠতে পারছেন না, সেই পরিস্থিতিতে কী করা উচিত। তাই আপনার মধ্যে যদি কোভিডের লক্ষণ দেখা দেয় বা টেস্ট রিপোর্ট যদি পজিটিভ আসে তাহলে কী করবেন, জেনে নিন এই আর্টিকেল থেকে।

করোনার লক্ষণগুলি শনাক্ত করুন

করোনার লক্ষণগুলি শনাক্ত করুন

যদি আপনার জ্বর, কাশি হয়, স্বাদ-গন্ধ চলে যায়, শ্বাস নিতে সমস্যা, মাথা ব্যথা হয়, ক্লান্তি, শরীরে ব্যথা, গলা ব্যথা, ইত্যাদি লক্ষণ দেখা দেয় তবে নিজে থেকেই বাড়িতে আলাদা হয়ে যান। কারণ এগুলির সবকটিই করোনার লক্ষণ। করোনা টেস্ট করান এবং রিপোর্ট যদি পজিটিভ আসে তাহলে সর্বপ্রথমে চিকিৎসকের পরামর্শ নিন।

করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিলে কী করবেন

করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিলে কী করবেন

যদি আপনি নিজের মধ্যে করোনা ভাইরাসের লক্ষণগুলি দেখতে পান, তবে অবিলম্বে নিজেকে আইসোলেট বা আলাদা করুন। এমন একটি ঘরে থাকুন যেখানে আপনার জন্য আলাদা বাথরুম রয়েছে। নিজের জিনিসপত্রও আলাদা করে নিন। বাড়ির কাউকে আপনার ঘরে আসতে দেবেন না। যত তাড়াতাড়ি সম্ভব আরটি-পিসিআর পরীক্ষা করান। চিন্তা করবেন না, এই সময়ে বাড়িতেই থাকুন। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা ঘরে বসেও সুস্থ হতে পারে। যদি আপনার শ্বাস নিতে সমস্যা হয় তবে হাসপাতালে যান।

আরও পড়ুন :Covid Vaccine : কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী খাবেন? জেনে নিন

করোনা লক্ষণ দেখা দিলে কী করবেন না

করোনা লক্ষণ দেখা দিলে কী করবেন না

আপনার মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে খাবার, বাসনপত্র এবং বাথরুম বাড়ির অন্য কারুর সঙ্গে ভুলেও শেয়ার করবেন না। পাব্লিক ট্রান্সপোর্টের ব্যবহার এড়িয়ে চলুন। বাড়ি ছেড়ে যাবেন না। নিজে থেকে যেকোনও ওষুধ খেয়ে নেবেন না। ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তবেই ওষুধ খান।

কোভিড পজিটিভ হওয়ার পরে কী করবেন

কোভিড পজিটিভ হওয়ার পরে কী করবেন

আপনি যদি কোভিড পজিটিভ হন, তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়া শুরু করুন। ঘরে থাকুন। ঘরের ভিতরে মাস্ক পরুন। বিশ্রাম নিন, হেলদি ডায়েট ফলো করুন, ফলের রস, ডাব খান। প্রচুর পরিমাণে জল পান করুন এবং তরল খান। গরম জল পান করতে পারেন। এই সময়ে, বাড়ির অন্যান্য সদস্যদের থেকে দূরত্ব বজায় রাখুন। আলাদা ঘরে থাকুন। এমন একটি ঘর চয়ন করুন যেখানে ভালো বায়ুচলাচল করে। তবে শারীরিক সমস্যা বাড়তে থাকলে বা শ্বাস নিতে সমস্যা হলে দ্রুত হাসপাতালে যান।

English summary

Dos And Don'ts If You Have Tested Covid Positive

Here we explained Dos And Donts If You Have Tested Covid Positive in bengali. Read On.
X