For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

COVID nails : কোভিড থেকে সুস্থ হওয়ার পর নখে এই পরিবর্তনগুলি দেখা দিচ্ছে? জানুন এই গুরুতর সমস্যা সম্পর্কে

|

যত দিন যাচ্ছে, করোনা সংক্রমনের নতুন নতুন লক্ষণ আমাদের সামনে উপস্থিত হচ্ছে। সম্প্রতি করোনা সংক্রমনের আরও একটি নতুন লক্ষণের কথা শোনা যাচ্ছে, যাকে বলা হচ্ছে কোভিড নেলস। সংক্রমণ থেকে সেরে ওঠার পরে রোগীর মধ্যে লক্ষ্য করা যাচ্ছে এই উপসর্গ।

আমাদের শরীর কতটা সুস্থ, তা আমাদের নখের মাধ্যমে অনেকটাই বোঝা যায়। তবে কোভিড নেল-এর মতো অদ্ভুত লক্ষণ এই প্রথমবার দেখা যাচ্ছে। কী এই কোভিড নেল? কেনই বা দেখা দিচ্ছে? এর লক্ষণ কী? বিস্তারিত জেনে নিন আমাদের এই আর্টিকেল থেকে।

ব্রিটিশ বিজ্ঞানী প্রথম এই উপসর্গের কথা জানিয়েছেন

ব্রিটিশ বিজ্ঞানী প্রথম এই উপসর্গের কথা জানিয়েছেন

এই লক্ষণটি সর্বপ্রথম একজন ব্রিটিশ বৈজ্ঞানিক টিম স্পেক্টর (British epidemiologist Tim Spector) চিহ্নিত করেছিলেন। স্পেক্টর-এর এই পর্যবেক্ষণ, সারা ইন্টারনেট দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে। যেখানে প্রচুর মানুষ কোভিড থেকে ঠিক হওয়ার কয়েক সপ্তাহ ও মাস পরে তাদের নখের চিহ্নগুলি লক্ষ্য করে এই উপসর্গের কথা জানিয়েছে।

কোভিড নেল কী?

কোভিড নেল কী?

এই প্রথম কোভিডের এরকম অদ্ভুত পার্শ্ব-প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। বিজ্ঞানীদের মতে, এতে নখের আকৃতি এবং রঙ পরিবর্তন হতে পারে এবং আপনার নখ রুক্ষ হয়ে উঠতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, এই কোভিড নেলকে Beau's lines বলা হয়। তবে করোনা এবং কোভিড নেল-এর মধ্যে সম্পর্ক কী, তা এখনও স্পষ্ট নয়। তবে বিশেষজ্ঞদের মতে, অত্যধিক চাপ বা অসুস্থতা, যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে, পাশাপাশি নখের উপরেও গভীর প্রভাব ফেলতে পারে।

কোভিড নেল দেখতে কেমন হয়?

কোভিড নেল দেখতে কেমন হয়?

গবেষণায় লক্ষ্য করা গেছে, সংক্রমন থেকে সেরে ওঠার কয়েক সপ্তাহ কিংবা কয়েক মাস পর, এই কোভিড নেল দেখা দিতে পারে। শুধুমাত্র হাতে নয়, পায়ের নখেও এটি লক্ষ্য করা যায়। এক্ষেত্রে, নখের উপর সাদা রঙের দাগ দেখা যায় এবং নখ খাঁজ কাটা মনে হতে পারে।

Beau's lines একসাথে একাধিক নখে লক্ষ্য করা যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই কোভিড নেল-এর মতো অদ্ভুত পার্শ্ব প্রতিক্রিয়া, অনেক কোভিড রোগীর মধ্যেই দেখা গেছে। তবে প্রতিটি কোভিড রোগীকে প্রভাবিত নাও করতে পারে।

কী কারনে Beau's lines দেখা দেয়?

কী কারনে Beau's lines দেখা দেয়?

গুরুতর অসুস্থতা, ভাইরাল সংক্রমণ, কোমর্বিডিটি, যেমন - অনিয়ন্ত্রিত ডায়াবেটিস এবং কিছু ভাস্কুলার রোগের কারণে এটি হতে পারে। করোনার সংক্রমণ সাধারণত নিরাময় হতে দীর্ঘ সময় নেয়, যা স্বাস্থ্যের উপর অত্যন্ত গভীর প্রভাব ফেলে এবং নখের উপরও খারাপ প্রভাব পড়ে। আবার নির্দিষ্ট কিছু ওষুধের দীর্ঘ সময় ব্যবহারকেও এই সমস্যার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

এর জন্য কি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত?

এর জন্য কি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত?

Beau's lines সাধারণত সিস্টেম্যাটিক অসুস্থতা অথবা ওষুধের কারণে ঘটে। নখের লক্ষণগুলির সমাধান মূলত করোনা থেকে ঠিক হওয়ার উপর নির্ভর করে। অনেকে এটাও বলে থাকেন যে, এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই এবং শরীর যে বিপজ্জনক সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে, এটি কেবল তার সঙ্কেত হতে পারে।

English summary

COVID nails could be a sign that you have had COVID : Know About it

It's the first time that we have come across a symptom as strange as 'COVID' nails. We tell you what it is, and how exactly you can spot it. Read on.
Story first published: Monday, June 14, 2021, 13:30 [IST]
X