For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড ভ্যাকসিন নেওয়ার পরে কি পিরিয়ডের সমস্যা হতে পারে? জানুন বিশেষজ্ঞদের মতামত

|

করোনার বিরুদ্ধে লড়াই করার সবচেয়ে বড় অস্ত্র হল ভ্যাকসিন। বিশেষজ্ঞরা এই মারণ ভাইরাসের থেকে বাঁচতে প্রত্যেককে ভ্যাকসিন নেওয়ার কথা বলছেন। টিকাকরণের পরে মাথা ব্যথা, ক্লান্তি, শরীরে ব্যথা এবং জ্বরের মতো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া খুবই সাধারণ, কিন্তু অনেক মহিলাকে ভ্যাকসিন গ্রহণের পরে পিরিয়ড সংক্রান্ত সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। মাসিকের সময় স্বাভাবিকের চেয়ে বেশি রক্তপাত হচ্ছে, অনেকের সঠিক সময়ে পিরিয়ড হচ্ছে না। জেনে নিন এই ব্যাপারে বিশেষজ্ঞরা কী বলছেন।

ভ্যাকসিন গ্রহণের পরে পিরিয়ডের উপর প্রভাব

ভ্যাকসিন গ্রহণের পরে পিরিয়ডের উপর প্রভাব

৩৫ বছর বয়সী এক মহিলা জানিয়েছেন যে, ভ্যাকসিন গ্রহণের পরে পিরিয়ডের সময় তাঁর প্রচন্ড যন্ত্রণা হয়েছিল। তিনি কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ মার্চ মাসে এবং দ্বিতীয় ডোজ মে মাসে গ্রহণ করেছিলেন। প্রথম ডোজের কিছুদিন পরেই পিরিয়ডের ডেট ছিল, তবে দ্বিতীয় ডোজের সময় তাঁর মাসিক চলছিল। ডোজ নেওয়ার পরে প্রচুর ব্যথা হয়েছিল এবং ১০ দিনেরও বেশি সময় ধরে ব্লিডিং হয়েছিল।

৩০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে পিরিয়ডের সমস্যা

৩০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে পিরিয়ডের সমস্যা

রিপোর্ট অনুসারে, ৩০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যেও পিরিয়ড সংক্রান্ত সমস্যা দেখা গেছে। এই বয়সের ২৫ শতাংশ মহিলাদের মধ্যে ব্লিডিং ফ্লো স্বাভাবিকের চেয়ে বেশি এবং কম হয়েছে, পিরিয়ডের সময় পেটে ব্যথা এবং খিঁচুনির মতো সমস্যাও দেখা দিয়েছে। তবে চিকিৎসকদের মতে, ভ্যাকসিন পাওয়ার পরে খুব কম মহিলাই পিরিয়ডের সমস্যায় পড়েছেন।

আরও পড়ুন :ঋতুস্রাবের সময় করোনা ভ্যাকসিন নেওয়া কি নিরাপদ? দেখে নিন চিকিৎসকদের মতামত

ডাক্তারের মতামত

ডাক্তারের মতামত

চিকিৎসকদের মতে, এই বিষয়টি নিয়ে খুব বেশি কথা হয়নি এবং অনেকেই এ সম্পর্কে অবগত নয়। এখনও পর্যন্ত এমন কোনও গবেষণা করা হয়নি, যা এটা বলে যে টিকাকরণ পিরিয়ডের কোনও পরিবর্তন করতে পারে। তবে স্ট্রেস বা পর্যাপ্ত ঘুমের অভাব পিরিয়ডকে প্রভাবিত করতে পারে। মহামারীর কারণে অনেকে মানসিক চাপে ছিলেন বা আছেন, যার কারণে পিরিয়ডের সমস্যা মহিলাদের মধ্যে দেখা যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতামত

বিশেষজ্ঞদের মতামত

বিশেষজ্ঞদের মতে, এগুলি সমস্ত অস্থিতিশীল পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে এবং এইরকম পার্শ্ব প্রতিক্রিয়ার তুলনায় টিকাকরণের উপকারিতা বেশি এবং মহিলাদের কোনও দ্বিতীয় চিন্তা না করে শীঘ্রই টিকা গ্রহণ করা উচিত।

English summary

Covid-19 Vaccination : Menstrual Cycle Changes after taking vaccine; Here is What Experts Say

Covid-19 Vaccination : Menstrual Cycle Changes after taking vaccine; Here is What Experts Say Explain In Hindi. Read On.
Story first published: Tuesday, June 29, 2021, 17:35 [IST]
X