For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা টিকা নিতে নিজেই রেজিস্ট্রেশন করুন, জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

|

পয়লা মার্চ থেকে দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়। এখন থেকে ৬০ বছরের ঊর্ধ্বে এবং ৪৫-এর বেশি বয়সি কো-মর্বিডিটি যুক্ত ব্যক্তিদের টিকাকরণ হবে এই পর্যায়ে। তবে এর পদ্ধতি কেমন হবে, কারা টিকা নিতে পারবে এবং কারা নয়, এই সবকিছু নিয়ে স্বাস্থ্য মন্ত্রক গাইডলাইন জারি করেছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী, Co-WIN পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। সরকারের নির্দেশনা অনুযায়ী, CoWIN অ্যাপটি কেবলমাত্র প্রশাসনের জন্য ব্যবহৃত হচ্ছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বেসরকারি হাসপাতালে ভ্যাকসিন নিতে গেলে ডোজ প্রতি ২৫০ টাকা করে দিতে হবে। করোনা ভ্যাকসিন পেতে অবশ্যই রেজিস্টার করতে হবে CO-WIN-র মাধ্যমে। আসুন জেনে নিই রেজিস্ট্রেশনের পদ্ধতি -

এখানে রেজিস্ট্রেশন করুন

এখানে রেজিস্ট্রেশন করুন

ভ্যাকসিন নিতে গেলে cowin.gov.in-এ রেজিস্ট্রেশন করতে হবে। Co-WIN অ্যাপের মাধ্যমে করোনা ভ্যাকসিনের জন্য কোনও রেজিস্ট্রেশন হচ্ছে না। এটি শুধুমাত্র করোনা সম্পর্কিত প্রশাসনিক কাজের জন্য ব্যবহৃত হচ্ছে। তাই, Co-WIN পোর্টালের মাধ্যমে কোভিড টিকাকরণ-এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এতে নিকটতম টিকাদান কেন্দ্র এবং স্লট সম্পর্কিত সমস্ত তথ্য রয়েছে।

প্রথমে আপনার ফোনে https://selfregistration.cowin.gov.in/ টাইপ করুন। এছাড়াও, আপনি এই লিঙ্কটিতে ক্লিক করতে পারেন। এরপরে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন বর্তমানে কেবল ওয়েবসাইটের মাধ্যমেই করা হচ্ছে।

আরোগ্য সেতু অ্যাপ

আরোগ্য সেতু অ্যাপ

CoWIN পোর্টাল ছাড়া, আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন থেকেও ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে পারেন। প্রথমে অ্যাপ্লিকেশনটি খুলুন এবং ডানদিকে প্রদর্শিত CoWIN অপশনের উপর ক্লিক করুন। এরপর মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করুন।

আরও পড়ুন :কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে জেনে নিন টিকা সংক্রান্ত সম্পূর্ণ প্রক্রিয়া

দেখুন রেজিস্ট্রেশন-এর পদ্ধতি

দেখুন রেজিস্ট্রেশন-এর পদ্ধতি

১) Co-WIN-এর অফিসিয়াল ওয়েবসাইটটিতে যান। cowin.gov.in-এ ক্লিক করুন।

২) সেখানে নিজের মোবাইল নম্বর ও আধার কার্ড নম্বরটি দিন।

৩) আপনার অ্যাকাউন্ট তৈরি করতে, ওই নম্বরেই একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) আসবে, সেটি বসিয়ে ফেলুন।

৪) আপনার নাম, বয়স, লিঙ্গ দিন এবং আইডেন্টিটি ডকুমেন্ট আপলোড করুন।

৫) আপনার বয়স যদি ৪৫+ হয়, তবে কোমর্বিডিটি প্রুফ হিসেবে ডাক্তারের সার্টিফিকেট আপলোড করুন।

৬) সেন্টারের নাম ও তারিখ চুজ করুন।

এটা ছাড়াও অন্যভাবে আপনি রেজিস্ট্রেশন করতে পারেন। যারা আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে পারবেন না, তারা সরাসরি নির্ধারিত টিকাদান কেন্দ্রে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন এবং টিকা নিতে পারবেন।

English summary

Covid-19 Vaccination : How to Register for Covid Vaccine for Senior Citizens in Bengali

Covid-19 Vaccination: How to Register for Covid Vaccine for Senior Citizens in Bengali.
X