For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Covid-19 Vaccine : চর্চায় এখন কোভিড ভ্যাকসিনের এই পার্শ্ব প্রতিক্রিয়া, জানুন কোভিড আর্ম কী ও এর লক্ষণ

|

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া অনেক আগেই শুরু হয়ে গিয়েছে। এখন চলছে দ্বিতীয় পর্যায়ের টিকাকরণ। কিন্তু, কোভিড ভ্যাকসিন চালু হওয়ার পরেও মানুষের মনে ভয় কাটেনি, কারণ এর বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। এর মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের সর্বাধিক দেখা পার্শ্ব প্রতিক্রিয়া হল 'কোভিড আর্ম'।

কোভিড আর্ম কী?

কোভিড আর্ম কী?

যদি আপনি কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে থাকেন এবং আপনার হাতের যেখানে ইঞ্জেকশন দেওয়া হয়েছে সেই অঞ্চলের চারপাশে ফোলাভাব ও ব়্যাশ হয়ে থাকে, তবে আপনার কোভিড-১৯ ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া 'কোভিড আর্ম' হতে পারে।

যে জায়গায় করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়, সেখানে টিকা দেওয়ার পরে তার পার্শ্ব-প্রতিক্রিয়ার লক্ষণ দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, কোভিড আর্মের কয়েকটি সাধারণ লক্ষণ হল, হাতে লালচে ভাব, ফোলা এবং ভ্যাকসিনের জায়গার ত্বক আট বা তার বেশি দিন নরম হয়ে থাকা।

ভয়ের কিছু নেই!

ভয়ের কিছু নেই!

গবেষকদের মতে, কোভিড আর্ম খুব বেশি সিরিয়াস সমস্যা নয় এবং এটি দীর্ঘমেয়াদী কোনও সমস্যা সৃষ্টি করে না। এই সমস্যা সাধারণত ভ্যাকসিন লাগানোর পরে দেখা যায়, যা চার-পাঁচ দিনের মধ্যে ঠিকও হয়ে যায়। কোভিড আর্মের সমস্যা ক্ষতিকারক নয়।

আরও পড়ুন :আরোগ্য সেতু অ্যাপ থেকেই করুন কোভিড টিকার রেজিস্ট্রেশন, দেখে নিন কীভাবে

কোভিড আর্ম-এর সমস্যা কাদের হতে পারে?

কোভিড আর্ম-এর সমস্যা কাদের হতে পারে?

বিশেষজ্ঞদের মতে, কোভিড আর্মের সমস্যা তাদের মধ্যে দেখা যাচ্ছে যারা মোডার্না কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন। এই ব়্যাশ ৪-১১ দিন থাকার পরে ঠিক হয়ে গিয়েছিল। বলা হচ্ছে যে, প্রথম ডোজটিতে মোট ২৪৪ জনের মধ্যে এই পার্শ্ব প্রতিক্রিয়াটি দেখা গিয়েছিল, তারপরে দ্বিতীয় ডোজে এই সংখ্যাটি হ্রাস পেয়ে ৬৮ হয়েছিল। অন্যদিকে, Pfizer ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে এই সমস্যা খুব কমই দেখা গিয়েছে। বলা হচ্ছে যে, কোভিড-১৯ ভ্যাকসিনের এই পার্শ্ব প্রতিক্রিয়া পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে।

কী সতর্কতা অবলম্বন করা উচিত?

কী সতর্কতা অবলম্বন করা উচিত?

কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার আগে আপনার ডাক্তারের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। যদি আপনার বয়স ৪৫ বছরের বেশি হয় এবং হাইপারটেনশন, ডায়াবেটিস-এর মতো সমস্যা থাকে তবে ভ্যাকসিন নেওয়ার আগে অবশ্যই আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। ভ্যাকসিন গ্রহণের পরে, যদি আপনার কোভিড আর্ম-এর লক্ষণগুলি দেখা যায়, তবে এই বিষয়ে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। ভ্যাকসিন প্রয়োগের পরেও আপনাকে অবশ্যই মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব অনুসরণ করতে হবে।

English summary

Coronavirus vaccine side-effect : What is 'COVID arm'? Here's is All you need to know in Bengali

Coronavirus vaccine side-effect : What is 'COVID arm'? Here's is All you need to know in Bengali.
X