For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে জেনে নিন টিকা সংক্রান্ত সম্পূর্ণ প্রক্রিয়া

|

আজ অর্থাৎ ১৬ জানুয়ারি থেকে দেশে কোভিড-১৯ টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। এর আগে গোটা দেশে ভ্যাকসিনের ড্রাই রান চালানো হয়েছিল, যেখানে দেখানো হয়েছিল যে, মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হলে তারা কী ধরনের অসুবিধার সম্মুখীন হতে পারে। আজ আমরা আপনাদের টিকা দেওয়ার পুরো প্রক্রিয়া সম্পর্কে জানাব, যাতে আপনি যখন ভ্যাকসিন নিতে যাবেন তখন আপনার কোনও ধরনের সমস্যা হবে না!

Coronavirus Vaccine : Here Are the Steps It Will Need to Go through during Development

Co-Win অ্যাপ সম্পর্কিত তথ্য

ভারত সরকার এবং স্বাস্থ্য মন্ত্রক করোনা ভ্যাকসিনের জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। প্রাথমিকভাবে করোনা-যোদ্ধা (ডাক্তার, স্বাস্থ্যকর্মী, পুলিশকর্মী), কো-মর্বিডিটি এবং পঞ্চাশোর্ধ্বদের টিকাকরণ হবে। তারপর দেশের অন্যান্য নাগরিকদের ভ্যাকসিন দেওয়া হবে। এই কাজে সরকারের তরফে কোউইন (Co-Win) নামে একটি অ্যাপের মাধ্যমে যাবতীয় প্রক্রিয়ার গতিবিধি নজরে রাখা হবে। এই অ্যাপের মাধ্যমেই ভ্যাকসিন পাওয়ার জন্য নাম রেজিস্টার করতে পারবেন সাধারণ মানুষ৷ আধারের মাধ্যমে কোউইন অ্যাপে নথিভুক্ত থাকবে যাবতীয় তথ্য।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে এসএমএস, আধার কার্ড এবং ডিজিলকারের মতো ব্যবস্থাপনার সাহায্যে গোটা টিকাকরণ প্রক্রিয়াটি কার্যকর করা হবে।

কোভিড-১৯ : জরুরি ভিত্তিতে 'কোভাক্সিন' এবং 'কোভিশিল্ড' ব্যবহারে সবুজ সংকেত, জানুন কবে এবং কীভাবে পাওয়া যাবে

এই কোউইন অ্যাপটি ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এতে করোনা টিকা নিতে ইচ্ছুক প্রত্যেক ব্যক্তিকে একটি ইউনিক আইডি দেওয়া হবে এবং এই কোডটি সরকারের ডিজি লকার অ্যাপে সুরক্ষিত রাখা হবে। যে কারোনা ভ্যাকসিন নিতে চায় তাকে অবশ্যই প্রথমে রেজিস্টার করতে হবে। এরপরে, সেই ব্যক্তির মোবাইল ফোনে একটি মেসেজ আসবে, যাতে তাকে জানানো হবে যে তাকে কোন কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিতে হবে।

Coronavirus Vaccine : Here Are the Steps It Will Need to Go through during Development

এই হল প্রক্রিয়া

ভ্যাকসিন নেওয়ার জন্য সেন্টারে পৌছানোর পর থার্মাল স্ক্যানিং করা হবে, তারপরে সেই ব্যক্তিকে তার রেজিস্ট্রেশন নম্বরটি জানাতে হবে। আইডি প্রুফ যেমন - আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ইত্যাদি দেখাতে হবে। সমস্ত নিয়ম শেষ হলে তারপর ব্যক্তিকে ভ্যাকসিন নেওয়ার জন্য পাঠানো হবে। ভ্যাকসিন প্রয়োগ করতে পাঁচ থেকে সাত মিনিট সময় লাগে। ভ্যাকসিনটি নিয়ে নেওয়ার পর প্রায় আধ ঘন্টা সেই কেন্দ্রেই রাখা হবে।

English summary

Coronavirus Vaccine : Here Are the Steps It Will Need to Go through during Development

Coronavirus Vaccine : Here Are the Steps It Will Need to Go through during Development. Read on.
Story first published: Saturday, January 16, 2021, 13:04 [IST]
X