For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

RT-PCR পরীক্ষাতেও ধরা পড়ছে না 'স্টেলথ ওমিক্রন'! এই ৬ উপসর্গ দেখা দিলেই সাবধান হোন

|

কয়েক মাস আগেই দক্ষিণ আফ্রিকায় প্রথম সন্ধান মেলে ওমিক্রনের। তারপর গোটা বিশ্বে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে করোনার এই রুপ। আর এর মধ্যেই ওমিক্রনের নয়া রূপ 'স্টেলথ ওমিক্রন'-এর আবির্ভাব হয়েছে, যার সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়েও বেশি।

ওমিক্রনের ক্ষেত্রে সাধারণত সর্দি-কাশি, জ্বর বা স্বাভাবিক ঠাণ্ডা লাগার মতো লক্ষণগুলি দেখা দেয়, যা কয়েক দিনের মধ্যে আবার ঠিকও হয়ে যায়। তবে স্টেলথ ওমিক্রনের ক্ষেত্রে অনেক রোগীর মধ্যেই অন্ত্র সংক্রান্ত লক্ষণগুলি দেখা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের এই নয়া রূপটির ক্ষেত্রে শ্বাসকষ্টের পরিবর্তে পেটের সমস্যা বেশি দেখা দিচ্ছে। ফলে 'স্টেলথ ওমিক্রন'-এ আক্রান্ত হলেও অনেকেই তা বুঝতে পারছেন না। জেনে নিন, স্টেলথ ওমিক্রনে কী কী উপসর্গ বেশি দেখা দিচ্ছে।

স্টেলথ ওমিক্রনের ক্ষেত্রে এই অন্ত্র-সংক্রান্ত উপসর্গগুলি দেখা যাচ্ছে

স্টেলথ ওমিক্রনের ক্ষেত্রে এই অন্ত্র-সংক্রান্ত উপসর্গগুলি দেখা যাচ্ছে

তবে কেবলমাত্র স্টেলথ ওমিক্রনের ক্ষেত্রেই নয়, করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও অনেক রোগীর মধ্যে অন্ত্র-সংক্রান্ত সমস্যা দেখা দেয়। কিন্তু নতুন উপ-ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এই সমস্যাটি সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে। ওমিক্রনের এই নতুন রূপটির ক্ষেত্রে অন্ত্র-সংক্রান্ত ছ'টি সমস্যা আলাদা করে চিহ্নিত করা হয়েছে -

১) বমি বমি ভাব

২) ডায়রিয়া

৩) বমি

৪) পেটে ব্যথা

৫) অম্বল

৬) গ্যাসের কারণে পেটে ফোলাভাব

স্টেলথ ওমিক্রন কীভাবে অন্ত্রে সংক্রামিত হয়?

স্টেলথ ওমিক্রন কীভাবে অন্ত্রে সংক্রামিত হয়?

গবেষকদের মতে, এটি প্রমাণিত যে ভাইরাসটি সরাসরি মুখ বা নাকের মাধ্যমে প্রবেশ করে এবং শ্বাসযন্ত্র বা ফুসফুসে গিয়ে সংখ্যাবৃদ্ধি করে। তবে কিছু ক্ষেত্রে, এটি সরাসরি অন্ত্রে প্রভাব ফেলে এবং লং কোভিডের দিকে নিয়ে যেতে পারে। আরটিপিসিআর বা অ্যান্টিজেন পরীক্ষাতে এই ভাইরাস নাও ধরা পড়তে পারে।

স্টেলথ ওমিক্রনের অন্যান্য সাধারণ লক্ষণ

স্টেলথ ওমিক্রনের অন্যান্য সাধারণ লক্ষণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, ওমিক্রন প্রধানত আপার রেসপিরেটরি ট্র্যাক্টকে প্রভাবিত করে, তাই করোনার এই রূপের লক্ষণগুলি আগেরগুলির থেকে অনেকটাই আলাদা। আর স্টেলথ ওমিক্রন, ওমিক্রন ভাইরাসেরই সাব-ভ্যারিয়েন্ট হওয়ায় এর মধ্যেও একই লক্ষণ দেখা যায়। পেটের সমস্যা ছাড়াও ওমিক্রনের এই নতুন রূপটির প্রাথমিক দু'টি লক্ষণ হল মাথা ঘোরা এবং ক্লান্তি। এছাড়াও অন্যান্য উপসর্গগুলি হল -

জ্বর

খুব ক্লান্তি

কাশি

গলা ব্যথা

মাথা ঘোরা

উচ্চ হৃদস্পন্দন

ওমিক্রনের মতোই বা তার চেয়ে কিছুটা বেশিই সংক্রামক এই 'স্টেলথ ওমিক্রন'। ফলে মাস্ক পরা, হাত ধোওয়া বা স্যানিটাইজার ব্যবহার করা, ভিড় জায়গা এড়িয়ে চলা, সামাজিক দূরত্ব মেনে চলা এবং অবশ্যই করোনা টিকা নেওয়া প্রয়োজন।

English summary

Coronavirus symptoms: Common signs of Stealth Omicron you can witness in your gut

Coronavirus symptoms: Common signs of Stealth Omicron you can witness in your gut. Read on.
X