For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : বাড়িতে বসেই বানিয়ে ফেলুন মাস্ক, দেখে নিন পদ্ধতি

|

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এখন বাড়ির বাইরে পা রাখলেই মাস্ক ব্যবহারের আদেশ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আইসিএমআর। এমনকি বাড়িতে কোনও অসুস্থ রোগী থাকলে বা রোগীর কাছে গেলে এবং হাঁচি কাশি সর্দির লক্ষণ দেখা দিলেও মাস্ক ব্যবহারের কথা উল্লেখ করছেন বিশেষজ্ঞরা। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে আমাদের মাস্ক ব্যবহার করতেই হবে এবং বাকি যাবতীয় স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে। কিন্তু অত্যাধিক চাহিদার কারণে বাজারে ঘাটতি দেখা দিয়েছে মাস্কের। সাধারণ মানুষ অনেকেই পাচ্ছেন না এই মাস্ক। যার ফলে প্রয়োজনের সময় অনেকেই মাস্ক ছাড়াই বেরোতে হচ্ছে।

How To Make Mask At Home

বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাস যেহেতু বায়ুঘটিত অসুখ তাই সকলের মাস্ক ব্যবহার করাটা অত্যন্ত প্রয়োজন। যার ফলে বাঁচার তাগিদে অনেকে ঘরেই তৈরি করতে চেষ্টা করছেন মাস্ক। কেউ কেউ মাস্ক এর পরিবর্তে ব্যবহার করছেন রুমাল বা গামছা। কিন্তু বিশেষজ্ঞদের মতে, রুমাল বা গামছা জাতীয় বস্তু দিয়ে করোনা ভাইরাসের সংক্রমণকে কিছুতেই আটকানো সম্ভব না। কারণ ভাইরাস এতটাই সূক্ষ্ম হয় যে, তা অল্প একটু ছিদ্রের মধ্য দিয়ে অনায়াসে প্রবেশ করতে পারে। তাই সঠিকভাবে মাস্ক ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনিও যদি বাড়িতেই মাস্ক তৈরি করতে চান তবে চলুন দেখে নিন কীভাবে মাস্ক তৈরি করবেন।

মাস্ক তৈরি করার পদ্ধতি

১) মাস্ক তৈরি করতে চার ইঞ্চি বা তার একটু বেশি সুতি বা টেরিলিন কাপড় নিয়ে নিন।

২) নাক থেকে থুতনি পর্যন্ত পুরোপুরি ঢেকে থাকবে এমন মাপ নিয়ে কাপড়টি কেটে নিন।

৩) ত্রিস্তরীয় মাস্ক তৈরীর জন্য সমান মাপের তিনটি কাপড় উপরে উপরে রাখবেন।

৪) এবার একটির সঙ্গে আরেকটি সেলাই করুন। সেলাই করার সময় আধা ইঞ্চি পর পর ভাঁজ করে নিন।

৫) সেলাই এর পর চার কোণে কাপড়ের দড়ি লাগিয়ে নিন মাথা পর্যন্ত। আবার দুই পাশে রাবার লাগিয়ে নিতে পারেন কান পর্যন্ত। তৈরি আপনার মাস্ক।

তবে ব্যবহারের পর অবশ্যই রোজ ভালো করে সাবান জল দিয়ে ধুয়ে জীবাণুমুক্ত করবেন। একটি মাস্ক পরিষ্কার না করে রোজ পরবেন না এর পাশাপাশি ভেজা মাস্কও পরে বাইরে বের হবেন না।

Read more about: coronavirus mask
English summary

Coronavirus : How To Make Mask At Home?

How To Make Mask At Home. Read on.
X