For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus: ওমিক্রন BA.2-র পরে এবার BA.3-র খোঁজ মিলল! কতটা ভয়ঙ্কর এই সাব-ভ্যারিয়েন্ট?

|

যত দিন যাচ্ছে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট নতুন নতুন রূপে আমাদের সামনে হাজির হচ্ছে। ইতিমধ্যেই BA.1, BA.1.1 এবং BA.2 সাব-ভ্যারিয়েন্টের এর হদিশ মিলেছে৷ এর মধ্যেই আরও এক নতুন সাব-ভ্যারিয়েন্ট BA.3-এর খোঁজ মিলল। ৫ মার্চ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন, ওমিক্রনের BA.1 এবং BA.2 ছাড়াও BA.3 সাব-ভ্যারিয়েন্ট রয়েছে৷

ওমিক্রনের তীব্রতা তুলনামূলক মৃদু হলেও, এটিকে WHO-র বিশেষজ্ঞরা হালকাভাবে না নেওয়ার পরামর্শ দিচ্ছেন। আসুন জেনে নিন, ওমিক্রনের BA.3 ভ্যারিয়েন্ট আসলে কী? কতটা সংক্রামক এটি? কী এর উপসর্গ?

ওমিক্রনের BA.3 ভেরিয়েন্ট কী?

ওমিক্রনের BA.3 ভেরিয়েন্ট কী?

WHO অনুসারে, BA.3 ওমিক্রন সাব-ভ্যারিয়েন্টের মধ্যে খুব দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা নেই। কিন্তু তীব্রতার দিক থেকে এটি ওমিক্রনের BA.1 এবং BA.2 সাব-ভ্যারিয়েন্টের মতোই। সম্প্রতি ওমিক্রনের BA.3 সাব-ভ্যারিয়েন্টের ঘটনা সামনে এসেছে। সর্বপ্রথম উত্তর-পশ্চিম দক্ষিণ আফ্রিকায় এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে। ১৮ জানুয়ারি, জার্নাল অফ মেডিকেল ভাইরোলজিতে প্রকাশিত একটি গবেষণাও এই উপ-ভ্যারিয়েন্টের উপস্থিতি নিশ্চিত করেছে। এই গবেষণা অনুসারে, ওমিক্রনের BA.1 এবং BA.2-এর সংমিশ্রণের ফলে এই নতুন উপ-ভ্যারিয়েন্টটি তৈরি হয়েছে। তবে এর স্পাইক প্রোটিনে কোনও নির্দিষ্ট মিউটেশন পাওয়া যায়নি।

মনে করা হচ্ছে, ওমিক্রনের এই নতুন সাব-ভ্যারিয়েন্ট ততটা দ্রুত ছড়িয়ে পড়ে না, কারণ এতে কম মিউটেশন রয়েছে। এখনও পর্যন্ত ওমিক্রনের BA.1 এবং BA.2-কে প্রধান উপ-ভ্যারিয়েন্ট হিসেবে ধরা হচ্ছে, তবে তীব্রতার দিক থেকে BA.3-ও কম নয়। তাই এ বিষয়েও সচেতন হওয়া দরকার এবং পর্যাপ্ত গবেষণা করা উচিত।

ওমিক্রন BA.3-এর তীব্রতা কতটা এবং এর লক্ষণগুলি কী কী?

ওমিক্রন BA.3-এর তীব্রতা কতটা এবং এর লক্ষণগুলি কী কী?

সংক্রামিত ব্যক্তির শরীরে ভাইরাসটি কীভাবে প্রতিক্রিয়া করছে, তার উপর মূলত ভাইরাসের তীব্রতা নির্ভর করে। এখনও পর্যন্ত ওমিক্রনের সনাক্ত করা রূপগুলির প্রত্যেকটিই তুলনামূলকভাবে মৃদু বা হালকা। যদিও তৃতীয় ঢেউ-এর সময় ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট BA.1-এর দ্বারা অসংখ্য মানুষ সংক্রমিত হয়েছিল, তবে এর তীব্রতা বিটা কিংবা ডেল্টা ভ্যারিয়েন্টের মতো ততটা মারাত্মক ছিল না। যার ফলে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাটাও ছিল তুলনামূলক অনেকটাই কম। তবে ওমিক্রনের এই ভ্যারিয়েন্টের তীব্রতা বোঝার জন্য এখনও গবেষণা চলছে।

ওমিক্রনের BA.3-তে সংক্রামিত হলে ব্যক্তির মধ্যে আলাদা কোনও লক্ষণ দেখা যায় না। এই নতুন উপ-ভ্যারিয়েন্টের লক্ষণগুলি অন্যান্য সাব-ভ্যারিয়েন্টের মতোই হবে বলে আশা করা হচ্ছে। কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট এবং এর সাব-ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কিছু সাধারণ উপসর্গ দেখা যায়, যেমন - গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, হাঁচি-কাশি, মাথাব্যথা, শরীরে ব্যথা এবং হালকা জ্বর। BA.3 সাব-ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এখনও পর্যন্ত কোনও আলাদা লক্ষণ দেখা যায়নি।

BA.3 কী চতুর্থ ঢেউ-এর কারণ হতে পারে?

BA.3 কী চতুর্থ ঢেউ-এর কারণ হতে পারে?

যেভাবে ক্রমাগত করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট এবং সেগুলোর সাব-ভ্যারিয়েন্ট সামনে আসছে, তাতে বলা যেতে পারে যে, মানুষকে এখনও যথেষ্ট সজাগ থাকতে হবে। সম্প্রতি বিজ্ঞানীরা জুন মাসে করোনার চতুর্থ ঢেউ আসার বিষয়ে সতর্ক করেছেন। বিশ্বের কিছু দেশে ওমিক্রনের ঘটনা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই মনে করা হচ্ছে যে, ওমিক্রন এবং এর সাব-ভ্যারিয়েন্ট চতুর্থ ঢেউ-এর কারণ হতে পারে।

ওমিক্রনের BA.3 সাব-ভ্যারিয়েন্ট অন্য দু'টি সাব-ভ্যারিয়েন্টের মতো দ্রুত ছড়িয়ে পড়ে না বলেই এখনও পর্যন্ত জানা গেছে। তবে এই BA.3 নিয়ে আরও গবেষণা প্রয়োজন। সুতরাং, সুরক্ষিত থাকতে করোনা প্রতিরোধের ব্যবস্থাগুলি মেনে চলুন এবং অবশ্যই টিকা গ্রহণ করুন।

English summary

Coronavirus: All You Need to Know About Third Variant of Omicron 'BA.3'

Coronavirus: All You Need to Know About Third Variant of Omicron ‘BA.3’. Read on.
X