For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) অনিয়মিত রক্তচাপের জেরে কী কী সমস্যা হতে পারে জানেন কি?

|

'ব্লাড প্রেসার' হল এমন একটি অসুখ যা একবারে আপনার কোনও ক্ষতি না করলেও ভিতর ভিতর আপনাকে শেষ করে দেয়। চোখ থেকে কিডনি কোনও কিছুই বাদ দেয় না। তবু রক্তচাপের চিকিৎসা নিয়ে আমরা অতটা গুরুত্ব দিই না।

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শে চলা উচিত। কিন্তু আপনি যদি চিকিৎসা পদ্ধতি এড়িয়ে চলেন তাহলে আপনার কত ধরণের সমস্যা হতে পারে জানেন?

আপনার কি জানা আছে উচ্চ রক্তচাপের জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে।

ঠিক কী কী ধরণের সমস্যা হতে পারে অনিয়মিত রক্তচাপের জেরে দেখে নিন

ধমণী

ধমণী

যদি সঠিক সময় সঠিক পদ্ধতিতে রক্তচাপের চিকিৎসা না করানো হয় তা হলে আপনি অথেরোস্ক্লেরোসিস রোগে আক্রান্ত হতে পারেন। এই অসুখের ফলে ধমণী শক্ত হয়ে যায়, ধীরে ধীরে কাজ করা বন্ধ করতে শুরু করে এমনকী এর জন্য আপনি হৃদরোগেও আক্রান্ত হতে পারেন।

অ্যানিউয়োরিজম

অ্যানিউয়োরিজম

উচ্চ রক্তচাপের ফলে আপনার রক্তনালীকে দুর্বল করে দেয়। দুর্বল হলে এই নালীগুলি স্ফিত হয়ে যেতে পারে, এর ফলে যে সমস্যা হয় তাকে বলে অ্যানিউয়োরিজম।

হৃদযন্ত্র

হৃদযন্ত্র

রক্তনালীর মাধ্যমে রক্তচাপ বেড়ে গেলে আমাদের হৃদযন্ত্রের ক্ষেত্রে তা হয় সবচেয়ে বেশি সমস্যার। রক্ত চাপ বেড়ে গেলে হৃদযন্ত্রের স্বাভাবিক কাজ বাধাপ্রাপ্ত হয়। ফলে হঠাৎ করে কাজ করা বন্ধ করে দেয় হৃদযন্ত্র। এর ফলে হার্ট অ্যাটাক হতে পারে।

কিডনি

কিডনি

উচ্চ রক্তচাপের ফলে ক্ষতিগ্রস্ত হয় কিডনিও। উচ্চ রক্তচাপের ফলে কিডনির রক্তনালী দুর্বল হয়ে পড়ে ফলে কিডনির স্বাভাবিক কাজও ক্ষতিগ্রস্ত হয়।

মস্তিষ্ক

মস্তিষ্ক

বিশেষজ্ঞদের মতে অনিয়মিত রক্তচাপের চিকিৎসা ঠিকমতো না হলে তা মস্তিষ্কেও প্রভাব ফেলতে পারে। শেখার ক্ষমতা এমনকী চিন্তাশক্তিও ক্রমশ নষ্ট হতে শুরু করে।

দৃষ্টিশক্তি

দৃষ্টিশক্তি

শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে রক্তনালীর মতো চোখের ভিতরের সূক্ষ্ম শিরা উপশিরাও আক্রান্ত হয় এবং দুর্বল হয়ে পড়ে। ফলে দৃষ্টিশক্তি ক্রমশ দুর্বল হতে শুরু করে।

English summary

Dangers Of Untreated Blood Pressure

Dangers Of Untreated Blood Pressure
Story first published: Friday, May 22, 2015, 10:58 [IST]
X