রোজের ব্যবহার্য জিনিসে লুকিয়ে মৃত্যু বিষ!

Written By: Lekhaka
Subscribe to Boldsky

ট্রিক্লোসান হল একটি ব্যাকটেরিয়া ও ছত্রাক রোধক পদার্থ,যা আমাদের দৈনন্দিন ব্যবহারের সামগ্রী, যেমন টুথপেস্ট,সাবান,ডিটার্জেন্ট,খেলনা ইত্যাদিতে পাওয়া যায়। এই উপাদানটির নিয়মিত ব্যবহারে শরীরে অ্যান্টিবায়োটিকের প্রতি একটা প্রতিরোধ গড়ে উঠতে পারে, এমনই দাবি করা হয়েছে একটি গবেষণায়।

অ্যান্টিবায়োটি রেজিস্টেন্স হল সেই পরিস্থিতি, যখন ব্যাকটেরিয়ার চরিত্র এমনভাবে বিবর্তিত হয় যে তার উপর ওই অ্যান্টিবায়োটিকের কোনও প্রভাবই পরে না।

antibacterial products, antibiotic resistance, are antibacterial soaps good or bad

একাধিক পরীক্ষার পর জানা গেছে কোনও অ্যান্টিবায়োটিকের প্রতি বিশেষ একটি ব্যাকটেরিয়ার যখন রেজিটেন্স তৈরি হয়ে যায়, তখন ওই জাতীয় প্রায় সব অ্যান্টিবায়োটিকেরই কর্মক্ষমতা কমে যায়। ধরা যাক, কোনও ব্যাকটেরিয়া ক্যুইনোলোনের প্রতি প্রতিরোধক হয়ে উটেছে,তাহলে ট্রাইক্লোসানের প্রতিও প্রতিরোধক হয়ে দাঁড়াবে সেই ব্যাকটেরিয়াটি।

"স্টমাক বাগ" নামে পরিচিত ই কোলাই ব্যাকটেরিয়ার ওপর গবেষকরা পরীক্ষা চালিয়েছিলেন। দেখা গেছে ব্যাকটেরিয়াটি নিজের চরিত্রে বদল এনে শুধু ক্যুইনোলোন না, ট্রাইক্লোসানের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলেছে।

দৈনন্দিন জীবনে ব্য়বহৃত সামগ্রিগুলির কারণে নানাবিধ ব্যাকটেরিয়া অনেক বেশি শক্তিশালী হয়ে ওঠে। এর ফলে এরা এত সহজে অষুধের প্রতি প্রতিরোধ গড়ে তুলতে পারে।

"ব্যাকটেরিয়াকে দেখান হয়, তাদের ওপর যে কোন সময় আক্রমণ হতে পারে। এর মাঝে তাদের এমন করে গড়ে তোলা হয়, যাতে তারা অন্য সব আক্রমণ থেকে নিজেদের বাঁচাতে শিখে যায়।" জানিয়েছেন ইউনিভারসিটি অফ বার্মিংহামের বিশিষ্ট লেকচারার মার্ক ওয়েবার।

জার্নাল অফ অ্যান্টিমাইক্রোবিয়াল কেমোথেরাপিতে প্রকাশিত এক প্রবন্ধে ওয়েবার জানান, "এটা উলটো দিক থেকেও ঘটতে পারে। ট্রাইক্লোসানের প্রভাবেই হয়তো ব্যাকটেরিয়ারা প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়।"

antibacterial products, antibiotic resistance, are antibacterial soaps good or bad

গবেষকরা মনে করেন, যেহেতু ক্যুইনোলোন এ্যান্টিবায়োটিক একটি গুরুত্বপূর্ণ ও শক্তিশালী অষুধ মানুষের জন্য, তাই জীবাণুদের বিরুদ্ধে ট্রাইক্লোসানের কর্মক্ষমতা কমে যাওয়া বেশ চিন্তার বিষয়। সেই কারণেই তো যে কোন স্বাস্থ্য সংক্রান্ত দ্রব্যে, হাত, ত্বক ও গা ধোওয়ার সাবানে ট্রাইক্লোসানের ব্যবহার একেবারে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইউরোপ ও আমেরিকায়। প্রসঙ্গত, আমেরিকার ফুড ও ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশন ট্রাইক্লোসান অষুধের ক্ষতিকারক দিক সম্পর্কে সাবধান করে দিয়েছে।

এক্ষেত্রে অরেকটা করণেও বিশেষজ্ঞরা চিন্তায় পরে গেছেন। রেজিস্টেন্স তৈর করা এই সব দ্রব্যাদিতে উপস্থিত সক্রিয় জীবাণুনাশক পদার্থগুলি আমাদের চারপাশে জমতে শুরু করেছে। এর ফলে সেগুলো পরিবেশে মারাত্মক পরিবর্তন ঘটাচ্ছে। যার ফলস্বরুপ, এ্যান্টিবায়োটিক প্রতিরোধক ব্যাকটেরিয়ার জন্ম সুনিশ্চিত হচ্ছে।

এ প্রসঙ্গে ওয়েবারের বক্তব্য় হল, "আমাদের হাতে কার্যকরী অষুধে অভাব ক্রমশ বাড়ছে। এর ফলে আমাদের আরও জানার দরকার হয়ে পরেছে কি কারণে এবং কি পরিস্থিতিতে অ্যান্টিবায়োটিক রেজিটেন্ট ব্যাকটেরিয়ার উৎপত্তি ঘটছে।"

Read more about: সংক্রমণ
English summary
Exposure to triclosan, an antibacterial and antifungal agent found in domestic products like toothpaste, soaps, detergents, toys etc. may increase the risk of developing antibiotic resistance, a research has warned.
Story first published: Friday, July 21, 2017, 17:56 [IST]
Please Wait while comments are loading...