পিরিয়ডের সময়কার রক্তের রং দেখে বোঝা সম্ভব আপনার শরীরের অবস্থা

Posted By:
Subscribe to Boldsky

মহিলারা অনেকেই তাদের পিরিয়ডের দিকে খেয়াল রাখেন না। কী তাই তো? কিন্তু আপনাদের কি জানা আছে এই সময় যে রক্তক্ষরণ হয়, তার রং দেখে জেনে যাওয়া সম্ভব শরীরের অনেক আজানা বিষয় সম্পর্কে।

বয়:সন্ধি পেরতে না পেরতেই মেয়েদের শরীরে নানা পরিবর্তন আসতে শুরু করে। যার অন্য়তম হল মেনস্ট্রয়েশন প্রসেস। প্রতিমাসে জরায়ুর আবরন প্রচুর পরিমাণে রক্ত এবং মিউকাস ভেজাইনার মাধ্য়ে শরীরের বাইরে বের করে দেয়। সাধারণত ১২ বছর বয়সের পর থেকেই শুরু হয়ে যায় শরীরের এই আজব খেল, চলে ৪৫-৫৫ বছর পর্যন্ত। প্রসঙ্গত, পিরিয়োড থেমে যাওয়াকে বলা হয় মেনোপজ।

পিরিয়োড চালাকালীন এবং তার পরে মেয়েদের শরীরে নানা ধরনের হরমোনাল পরিবর্তন আসে। যার জেরে শরীরের ভালো যেমন হয়, তেমনি অনেক খারাপও হয়ে থাকে। সম্প্রতি এক গবেষণার রিপোর্ট বিশ্লেষণ করে দেখা গেছে পিরিয়ডের সময়ে ভেজাইনা থেকে যে রক্ত বেরিয়ে আসে তার রং দেখে শরীর সম্পর্কে আনেক কিছু বলে দেওয়া সম্ভব। যেমন...

১. গোলাপী যদি হয়:

১. গোলাপী যদি হয়:

রক্তের রং যদি হলকা গোলাপী বা ফ্য়াকাশে গোছের হয়, তাহলে বুঝবেন আপনার শরীরে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা খুব কম। এমনটা হলে কিন্তু সাবধান! কারণ ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমে গেলে অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

২. হালকা লাল:

২. হালকা লাল:

জলে রক্ত মিশলে যেমন রং হয়, আপনার পিরিয়ডের সময়কার রক্তের রং যদি তেমন হয়, তাহলে বুঝবেন আপনি অপুষ্টি অথবা অ্যানিমিয়ায় ভুগছেন।

৩. কালো খয়েরি রং:

৩. কালো খয়েরি রং:

এমনটা হওয়ার অর্থ হল আপনার ইউটেরাইনের লাইনিং সেই মাসে মোটা হয়ে গেছে। এক্ষেত্রে চিন্তার কোনও কারণ নেই।

৪. জ্য়ামের মতো যদি রং হয়:

৪. জ্য়ামের মতো যদি রং হয়:

আপনি যদি লক্ষ করেন আপনার পিরিয়ডের সময় রক্তর রং অনেকটা জ্য়ামের মতো চকটকে লাল, তাহলে বুঝবেন আপনার শরীরে প্রজেস্টেরন হরমোনের মাত্রা কম, কিন্তু ইস্ট্রোজেনের মাত্রা স্বাভাবিক রয়েছে। অর্থাৎ আপনি হরমোনাল ইমবেলেন্স ভুগছেন। প্রসঙ্গত, রক্তের রং এমন হলে অনেক সময় ইউটেরাইন ফাইব্রয়েডস হওয়ার আশঙ্কাও বেড়ে যায়।

৫. ধূসর লাল:

৫. ধূসর লাল:

কোনও ধরনের সেক্সসুয়াল ট্রান্সমিটেড ডিজিজে আক্রান্ত হলে সাধারণত রক্তের রং এমন হয়ে যায়। সেই সঙ্গে রক্ত থেকে বাজে গন্ধও বেরতে থাকে।

৬. ক্র্যানবেরির মতো লাল:

৬. ক্র্যানবেরির মতো লাল:

পিরিয়ডের সময়কার রক্তের রং যদি উজ্জ্বল লাল রঙের হয় তাহলে বুঝবেন আপনার শরীর একেবারে চাঙ্গা আছে। অর্থাৎ রক্তের রং এমনটাই হওয়া উচিত।

English summary
Ladies, most of us would not even have considered paying close attention to our period blood, right? Well, did you know that the colour of our period blood can actually say a lot about the state of our health?
Story first published: Tuesday, February 7, 2017, 14:45 [IST]
Please Wait while comments are loading...