For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার দাপটের মাঝেই ছড়াচ্ছে মারণ 'চাপারে ভাইরাস', দেখুন গবেষকদের মত

|

করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্ব আতঙ্কিত। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ভ্যাকসিন নিয়ে এখনও গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। আর এই সঙ্কটের মাঝেই আরেক মারণ ভাইরাসের সংক্রমণ শুরু। বলিভিয়া-তে "চাপারে ভাইরাস" নামক এক মারাত্মক ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছে। মনে করা হচ্ছে ইবোলার মতোই এই ভাইরাসের বৈশিষ্ট্য। শুধু তাই নয়, আরও একটি ভয়ের বিষয় হল যে এটি এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তির দেহে সংক্রমিত হতে পারে।

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-এর মত অনুযায়ী, এই ভাইরাস সংক্রমণের কারণে ইবোলার মতো হ্যামোরেজিক ফিভার হতে পারে, যার ফলে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। গবেষণা অনুযায়ী, এই সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শুক্রাণুর মধ্যে প্রায় ২৪ সপ্তাহ পর্যন্ত চাপারে ভাইরাসের অস্তিত্ব থেকে যায়।

বলিভিয়া চাপারে ভাইরাস

বলিভিয়া চাপারে ভাইরাস

২০১৯ সালে বলিভিয়ার রাজধানী লা পাজ শহরে দুই রোগীর থেকে এই ভাইরাসটি তিন স্বাস্থ্যকর্মীর দেহে ছড়িয়ে পড়ে। সেখানে দুই জন মারা যায়। বিজ্ঞানীদের মতে, এখনও পর্যন্ত দু'বার এই ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। ২০০৩ সালে বলিভিয়ার চাপারে প্রদেশে এই ভাইরাসের প্রথম দেখা মেলে। সেই থেকেই এই ভাইরাসের নামকরণ করা হয়েছে।

ইঁদুরের থেকে ছড়ায় এই ভাইরাস

ইঁদুরের থেকে ছড়ায় এই ভাইরাস

মনে করা হয় যে, এই ভাইরাস ইঁদুরের মাধ্যমে মানুষের শরীরে পৌঁছেছে। তবে কোন প্রজাতির ইঁদুরের থেকে এই ভাইরাস ছড়ায়, তা এখনও পর্যন্ত চিহ্নিত করা সম্ভব হয়ে ওঠেনি। তবে সংক্রমিত ইঁদুরের কামড়, আঁচড় বা লালারস ও মলমূত্রের সরাসরি সংস্পর্শে এলে তা মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।

গবেষকদের মতে, এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তির থেকে অন্যদের মধ্যেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। সেক্ষেত্রে সংক্রমিত ব্যক্তির লালারসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

লক্ষণ

লক্ষণ

এই ভাইরাসে সংক্রামিত রোগীদের জ্বর, পেটে ব্যথা, বমি, মাড়ি থেকে রক্তপাত, ত্বকে ক্ষত এবং চোখের ভিতরে ব্যথা অনুভব হয়েছিল। প্রাথমিকভাবে, এই ভাইরাসের লক্ষণগুলি ডেঙ্গির মতো মনে হয়।

English summary

Chapare Virus : All About the Deadly Virus That Can Spread Between Humans

The Chapare hemorrhagic fever (CHHF) is caused by the same arenavirus family that is responsible for illnesses such as the Ebola virus disease (EVD).
X