For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্যানিটাইজারেও কী আগুনের ভয়? বিস্তারিত জেনে নিন

|

করোনা ভাইরাস থেকে বাঁচতে মানুষ কোনও সতর্কতা ছাড়াই প্রচুর পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা শুরু করেছে। গত কয়েক দিন আগে একটি ঘটনা সামনে এসেছে যেখানে দেখা গেছে, হরিয়ানার রেওয়ারি-র এক বাসিন্দা রান্নাঘরে ওভেনের সামনে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে তাঁর জামায় আগুন লেগে যায়। আগুনে মোট ৩৫ শতাংশ শরীর জ্বলে গিয়েছে তাঁর, পুড়ে গিয়েছে হাত, গলা, পেট।

তাহলে, আসুন জেনে নেওয়া যাক কেন আমাদের সাবধানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা প্রয়োজন।

Can Sanitizer Catch Fire?

কোন ধরনের স্যানিটাইজার ব্যবহার করা উচিত?

এই মুহুর্তে প্রত্যেকেরই করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। এই পরিস্থিতিতে হাত পরিষ্কার রাখা খুবই জরুরি। চিকিৎসকরা ২০ সেকেন্ড ধরে সাবান এবং জল দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন। তবে, হাত ধোওয়ার থেকে স্যানিটাইজারের ব্যবহার খুব বেশি হচ্ছে। এটি দিয়ে হাতকে জীবাণুমুক্ত করা সহজ, এক্ষেত্রে তবে সাবধান হওয়া খুবই জরুরি। সেন্টারস্ ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, প্রত্যেককে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। আর এতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকা জরুরি।

Can Sanitizer Catch Fire?

এটি দহনযোগ্য হয়

বিশেষজ্ঞদের মতে, স্যানিটাইজারে ৭৫ শতাংশ অবধি অ্যালকোহল থাকে এবং এটি দহনযোগ্য হয়। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরি। সব কিছু স্যানিটাইজ করার কোনও দরকার নেই। হাত স্যানিটাইজ করুন, কারণ হাত দিয়েই নাক এবং মুখ স্পর্শ করা হয়। এটি বাচ্চাদের থেকে দূরে রাখুন কারণ এটি মুখে গেলে বিষ হিসেবেও কাজ করতে পারে। ঘরে থাকলে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। পরিবর্তে, জল এবং সাবান ব্যবহার করুন।

হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে এই বিষয়গুলি সর্বদা মনে রাখবেন

১) স্যানিটাইজারে অনেক রকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। তাই, খাওয়ার আগে সর্বদা হাত ধুয়ে ফেলুন।

২) আপনি যখনই কোনও স্যানিটাইজার কিনবেন, তখন দেখবেন এটিতে Triclosan নামে কিছু আছে কি না। এটি শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করে। এতে অ্যালার্জিও হতে পারে। এছাড়াও, দেহের হরমোনগুলিকেও ক্ষতিগ্রস্থ করে। মার্কিন যুক্তরাষ্ট্র স্যানিটাইজারে এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

Can Sanitizer Catch Fire?

৩) স্যানিটাইজারে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহৃত হয়। এটি মদে ব্যবহৃত অ্যালকোহলের থেকে অনেকটাই আলাদা। আইসোপ্রোপাইল অ্যালকোহল শরীরে গেলে সমস্যা দেখা দেয়। তাই, এটি থেকে শিশুদের থেকে দূরে রাখা উচিত।

৪) স্যানিটাইজার লাগানোর পরে হাত চোখ থেকে দূরে রাখুন।

তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে স্যানিটাইজার কার্যকর। তাই, আপনি যদি জরুরি কাজের জন্য বাইরে যান তখন এটি আপনার কাছে রাখুন। তবে ঘরে ফিরে সাবান দিয়ে হাত ধোওয়ার কথা ভুলে যাবেন না।

English summary

Can Sanitizer Catch Fire?

All alcohol based products are potentially flammable and therefore they should be stored away from high temperatures and flames.
X