For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিডনির সমস্যায় ভুগছেন? এই ডিটক্স পানীয়গুলি পান করলে পেতে পারেন মুক্তি

|

বিশ্বব্যাপী, ১২ মার্চ 'বিশ্ব কিডনি দিবস' পালন করা হয় এবং এর মূল লক্ষ্য হল কিডনির গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়ানো।

কিডনি হল আমাদের শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ যা, শরীর থেকে নির্গত বর্জ্য এবং বিষাক্ত পদার্থগুলি বের করতে সহায়তা করে। কারণ, টক্সিনগুলি আমাদের শরীরে প্রভাব ফেলতে পারে এবং সংক্রামক রোগ হতে পারে। এছাড়া, কিডনি আমাদের সামগ্রিক সুস্থতার জন্যও গুরুত্বপূর্ণ। তাই, কিডনিকে বিষক্রিয়া থেকে মুক্ত রাখতে, আমরা এই নিবন্ধে কিডনির জন্য সেরা ডিটক্স পানীয় সম্পর্কে লিখেছি।

যদি আপনার কিডনি কোনও সমস্যা থাকে তবে বিষাক্ত পদার্থগুলি আপনার শরীরে বেড়ে যেতে পারে, যার ফলে কিডনিতে পাথর হতে পারে। সুতরাং, আপনার রোজকার খাদ্যতালিকায় নির্দিষ্ট ডিটক্স পানীয় যুক্ত করে আপনার কিডনি পরিষ্কার করা জরুরি।

কিডনির জন্য সেরা ডিটক্স পানীয়গুলি হল

১) বিট রস

১) বিট রস

বিটে বিটাইন থাকে, এটি একটি খুব উপকারি ফাইটোকেমিক্যাল যার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে এবং মূত্রের অম্লতা বাড়ায়। বিট রস রক্তকে পরিচ্ছন্ন করে তুলতে সহায়তা করে যা, কিডনিকে পরিষ্কার রাখে এবং ক্যালসিয়াম অপসারণ করতে সাহায্য করে। এটি কিডনিতে পাথর হওয়ার চান্স কমায়।

২) ক্র্যানবেরি জুস

২) ক্র্যানবেরি জুস

মূত্রনালীর সংক্রমণ (UTI) এর জন্য ক্র্যানবেরি জুস খুব ভাল। ক্র্যানবেরির রস কিডনি পরিষ্কার করার জন্যও কার্যকর। আপনার কিডনি ডিটক্স করার জন্য আপনি বাড়িতে তৈরি ক্র্যানবেরি জুসও পান করতে পারেন।

৩) লেবুর রস

৩) লেবুর রস

লেবুর রস প্রাকৃতিকভাবে অ্যাসিডযুক্ত। এটি কিডনিতে পাথর গঠন হ্রাস করে। তাই, আপনি প্রতিদিন এক গ্লাস লেবুর রস পান করতে পারেন।

৪) আপেল সিডার ভিনেগার

৪) আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল এবং শরীরকে বিশেষ করে কিডনিকে ডিটক্সিইফাই করে। আপেল সিডার ভিনেগারে থাকা সাইট্রিক অ্যাসিড, অ্যাসিটিক অ্যাসিড এবং ফসফরাস অ্যাসিড কিডনিতে পাথর গঠনকে ভেঙে যেতে এবং রোধ করতে সহায়তা করে।

ফ্লাইটে ভ্রমণের সময় সংক্রমণের হাত থেকে নিজেকে বাঁচান এই উপায়গুলির মাধ্যমে

৫) বেরি স্মুথি

৫) বেরি স্মুথি

ব্লুবেরি, র‌্যাস্পবেরি, ব্ল্যাকবেরি এবং ক্র্যানবেরি জাতীয় বেরিগুলিতে ভিটামিন, খনিজ, অ্যান্টি-অক্সিডেন্টস্ এবং ফ্ল্যাভোনয়েডস্-এর পরিমাণ বেশি থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্টগুলি শরীর থেকে ফ্রি রেডিক্যালগুলি কমায় এবং এর ফলে কিডনির রোগ প্রতিরোধ হয়।

৬) গাজরের রস

৬) গাজরের রস

গাজরে ক্যারোটিন থাকে যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে এবং কিডনি থেকে টক্সিন সরিয়ে দেয়। গাজরে উপস্থিত ফাইবার শরীর থেকে টক্সিন নির্মূল করে।

৭) ভেজিটেবল জুস

৭) ভেজিটেবল জুস

শাকসবজির রসে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ থাকে। শাকসবজি যেমন - সেলারি, শসা, শাক, লেটুস ইত্যাদির রস আপনার কিডনির জন্য দুর্দান্ত।

৮) ডাবের জল

৮) ডাবের জল

ডাবের জল প্রাকৃতিকভাবে একটি সতেজ পানীয় যা কিডনির জন্য অত্যন্ত উপকারি। এতে চিনি কম, অ্যাসিড কম এবং জিরো ক্যালোরি রয়েছে যা, কিডনির সঠিক ক্রিয়াকলাপে সাহায্য করে। আপনি শুধুমাত্র ডাবের জল পান করে আপনার শরীরকে হাইড্রেট রাখতে পারেন।

৯) আনারস স্মুথি

৯) আনারস স্মুথি

আনারস পুষ্টি এবং অ্যান্টি-অক্সিডেন্টে পূর্ণ। এই ফলের মধ্যে ব্রোমেলাইন নামক একটি ফাইটোনিউট্রিয়েন্ট থাকে যা একটি এনজাইম, এটি কিডনি আসল কার্যকারিতা নিশ্চিত করে, প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, জ্বালা কমায়।

English summary

Best Detox Drinks For The Kidneys

It is essential to cleanse your kidneys by incorporating certain detox drinks in your diet. Read on to know the 10 best detox drinks for the kidneys.
X