ওজন কমানোর খাবার, যেগুলি উপেক্ষিত

By: Suchetana Dutta
Subscribe to Boldsky

আমরা আমাদের ওজন কমানোর জন্য কত কিছুই না করে থাকি, কত দরজাতেই না মাথা ঠুকি! অথচ কত সময়েই যে আমরা ওজন কমিয়ে দেয় যে খাবারগুলি , সেগুলির দিকে ফিরেও তাকাই না, খবরও রাখি না। ওজনকমানো এই খাবারগুলি আমাদের পেট ভরে রাখি, ফলে স্বাস্থ্যকর খাবার বেশি খেয়ে ফেলার প্রবণতা কমে যায়।

এই খাবারগুলি পরিপাকতন্ত্রের ক্রিয়ার গতিবেগ বাড়িয়ে দেয়, ফলে শরীরে জমা ক্যালোরিও চটপট পুড়িয়ে ফেলা যায় এবং আমাদের শরীরে ফ্যাট বা চর্বি জমার সুযোগ থাকে না।

ওজন কমানো ছাড়াও, এই খাবারগুলি খুবই পুষ্টিকর এবং আপনার শরীরের ভিটামিন এবং মিনারেলসের ঘাটতি পূরণ করে। আপনার শরীর ও মনকে সুস্থ এবং চনমনে রাখে। তাছাড়াও, আপনার ত্বকে আরো জ্যোতি আনে, চুলের গোড়া শক্ত করে এবং চুলে চিকনভাব আনে।

ওজন কমানোর জন্য সবচেয়ে ভালো অথচ অবহেলিত খাবারগুলি কোনগুলো, জেনে নেওয়ার জন্য পড়তে থাকুন।

নাশপাতি

নাশপাতি

আপনি কি জানেন যে নাশপাতিও আপনার ওজন কমিয়ে দিতে পারে? নাশপাতিতে আছে ৬ গ্রাম সলিউবল ফাইবার, যা আপনার কোলেস্টেরল কমএয় এবং আপনার ওজন কমাতে সাহায্য করে। একটি নাশপাতিতে থাকে মোটে ১০০ ক্যালোরি, যা কিনা অধিকাংশ ফলেরই ক্যালোরির মাত্রার থেকে কম।

ব্রাসেলস স্প্রাউটস

ব্রাসেলস স্প্রাউটস

এগুলি প্রোটিনসমৃদ্ধ হলেও এগুলির ক্যালোরিমাত্রা বেশ কম। ব্রাসেলসে থাকে ঘন ফাইবার এবং প্রতি মুঠোর ক্যালোরি মাত্রা হল মোটে ৬৫ ক্যালোরি। অথচ ওজন কমানোর জন্য সবচেয়ে অবহেলিত খাবার বোধ হয় এইটাই।

মাঠাতোলা দই

মাঠাতোলা দই

মাঠাতোলা দই এবং দুধ খেয়েও আপনি আপনার ওজন কমাতে পারেন। এই খাবার-গুলিও ওজন কমানোর দাওয়াই হিসেবে তেমন গুরুত্ব পায় না। দইয়ে উপস্থিত উপকারী ব্যাক্টেরিয়া সহজে ওজন কমাতে সাহায্য করে। তাছাড়াও দইয়ে থাকে হজমে সহায়ক প্রো্টিন যা তাড়াতাড়ি আপনার শরীরের ক্যালোরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে।

ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস

ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস

গবেষণায় দেখা গেছে যে ব্রাউন রাইস বা লাল চাল ওজন কমাতে সাহায্য করে, কারণ এতে কার্বোহাইড্রেটের মাত্রা কম থাকে, অথচ ফাইবার বেশি পরিমাণে থাকে। ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস আ

পনার পেট ভরিয়ে রাখে আর সেই কারণে বেশি পরিমাণে খাওয়া হয়ে যায় না, ফলে ওজন কমতে থাকে।

কুমড়ো

কুমড়ো

কুমড়োতে ক্যালোরির মাত্রা থাকে খুবই কম অথচ কুমড়োর পুষ্টিগুণ খুবই বেশি। কুমড়োয় ফাইবারের মাত্রাও বেশ বেশি যা কিনা ওজন কমানোর জন্য সহায়ক।কুমড়ো খেলে অনেকক্ষণ পেটভরা থাকে এবং কুমড়োয় বিটাক্যারোটিনও(এক ধরণের ভিটামিন এ) বেশি মাত্রায় থাকে। ওজন কমানোর জন্য দরকারী এই খাবারটিকেও আমরা অবহেলা করে থাকি।

আপেল

আপেল

ওজন কমানোর জন্য খাবারগুলির মধ্যে সেরা হল আপেল। একটি আপেল খাওয়ার পর অনেকক্ষণ আপনার পেট ভরা থাকে এবং আরো বেশি খাওয়ার লোভ এড়ানো সহজ হয়। আপেল আপনার পরিপাকতন্ত্রের ক্রিয়া বাড়িয়ে দিয়ে হজমশক্তি বাড়িয়ে দেয়। আপেল ভিটামিনসমৃদ্ধ এবং ফাইবারের মাত্রাও বেশি। তাই, খোশাসুদ্ধু আপেল খান ওজন কমানোর জন্য।

দারুচিনি

দারুচিনি

এটি এমন একটি মশলা যা ওজন কমানোর জন্য খুবই উপকারী। আপনি এটি চা হিসেবেও খেতে পারেন অথবা এটি মধুর সঙ্গেও খেতে পারেন। যদি দ্রুত ওজোন কমাতে চান, তাহলে অবশ্যই রোজ দারুচিনি খেতে হবে।

English summary
We usually go from a pillar to post to lose weight, but many a times ignore some wonderful foods that help us in losing weight fast. These foods are low in calories, and rich in fibres. These weight loss foods keep our tummy full, hence making us crave less for unhealthy foods.
Please Wait while comments are loading...