রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর?

By: Swati
Subscribe to Boldsky

শপিং মল, রেস্তোরা বা কোথাও ঘুরতে গিয়ে আমাদের প্রায়ই বাথরুম ব্যবহার করতে হয়। সেক্ষেত্রে পরিচ্ছন্নতার কথা ভেবে আমাদের টিস্যু বা টয়লেট পেপার ব্যবহার অনিবার্যভাবে প্রয়োজনীয়।

ভারতবর্ষের মতো দেশ, যেখানে মানুষ জলের ব্যবহারই বেশি করে থাকেন, সেখানে ইদানিংকালে টয়লেট পেপারের ব্যবহার বেশ চোখে পড়ার মতো। তাই প্রথম থেকে তৃতীয় বিশ্বের যে কোনও উন্নয়নশীল দেশে বর্তমানে টয়লেট পেপার বানিজ্যের এক লাভজনক উপাদান হয়ে গেছে। এছাড়াও জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা পশ্চিমি ধাঁচের হয়ে পড়ায় অনেকেই এই ধরনের জিনিসগুলিকে প্রতিদিন ব্যবহার করে চলেছি।

are coloured toilet papers safe

অন্যদিকে, মানুষের কাছে জনপ্রিয় হতে গিয়ে স্বাস্থ্য সুরক্ষার কথা না ভেবেই বহু কোম্পানি নানা রকমের কেমিকালযুক্ত টয়লেট পেপার তৈরি করছে। নানান রং এবং সুগন্ধি মেশানো টিস্যুগুলি বাথরুমের ভিতরে সুন্দর গন্ধ যেমন বজায় রাখছে, তেমনি প্রয়োজন মিটছে মূল কাজেরও। এতেই খুব সহজে মানুষের কাছে জনপ্রিয় ও প্রয়োজনীয় হয়ে উঠেছে এই ধরনের টয়লেট পেপারগুলি। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, এর ফলে ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের। আজকের এই প্রতিবেদনে আমরা দেখে নেব রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার কিভাবে স্বাস্থ্যের ক্ষতি করছে? এছাড়াও, জেনে নেব, কেন টয়লেট সিটে টিস্যু বা টয়লেট পেপার রাখতে নেই।

are coloured toilet papers safe

১. মুত্রাশয়ে সংক্রমণ:

রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার ব্যবহারের ফলে পুরুষ এবং মহিলা উভয়েরই মূত্রাশয়ে সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়। বাথরুম ব্যবহার করার পর আমাদের গোপনাঙ্গ টয়লেট পেপার দিয়ে মোছার সময় আমাদের গোপনাঙ্গ উন্মুক্ত থাকে, ফলে টয়লেট পেপারে থাকা কেমিক্যাল খুব সহজেই মূত্রাশয়ে পৌঁছে যায়। এর ফলে মূত্রাশয়ে সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়।

are coloured toilet papers safe

২. ছত্রাক জাতীয় সংক্রমণ:

রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার ব্যবহারের ফলে মহিলাদের মধ্যে ছত্রাক জাতীয় সংক্রমণ হয়ে থাকে। এই ধরনের টয়লেট পেপার ব্যবহারে ভ্যাজাইনাল এরিয়াতে ছত্রাকের সৃষ্টি হয়। এর ফলে চুলকানি, দুর্গন্ধযুক্ত ডিসচার্জ এবং তলপেটে খিঁচুনির মতো সমস্যার সৃষ্টি করে।

are coloured toilet papers safe

৩. মলাশয়ে সংক্রমণ:

অনেকেই আছেন যারা মলত্যাগের পর জল নয়, টিস্যু ব্যবহার করতেই বেশী স্বাচ্ছন্দ্যবোধ করেন। বর্তমানে সুগন্ধিযুক্ত টয়লেট পেপার আসার পর এই ধরনের ব্যবহারে মল দ্বারের মতো স্পর্শকাতর অঙ্গে নানারকম সংক্রমণ দেখা দেয়।

are coloured toilet papers safe

৪. সারভিক্যাল ক্যান্সার:

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে এই ধরনের টয়লেট পেপার গুলিতে যে রং এবং সুগন্ধি ব্যবহার করা হয়, তাতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা অতিমাত্রায় বৃদ্ধি পায়।

Read more about: ইনফেকশন
English summary
are coloured toilet papers safe, is scented toilet paper unhealthy, causes of yeast infection
Story first published: Wednesday, July 12, 2017, 18:10 [IST]
Please Wait while comments are loading...