For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পোষা প্রাণীরা কী করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে?

|

করোনা ভাইরাস বা কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের পরপরই, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস সম্পর্কিত মিথ ও প্রকৃত সত্য সম্পর্কে তথ্য প্রকাশ করেছে। এখানে বলা হয়েছে যে, কুকুর এবং বিড়ালদের মতো প্রাণী করোনা ভাইরাস দ্বারা সংক্রামিত হতে পারে, এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

তবে, বেলজিয়াম স্বাস্থ্য কর্তৃপক্ষের সাম্প্রতিক এক রিপোর্ট বলছে যে, সেখানকার একটি পোষা বিড়াল কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। চিকিৎসকদের অনুমান, বিড়ালটির মালিকের থেকেই ভাইরাসটি পোষ্যর শরীরে ছড়িয়ে পড়েছে কারণ, বিড়ালটির মালিকও কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত। কিছুদিন আগের একটি রিপোর্টেও জানা গেছে যে, হংকং-এ দুটি পোষ্য কুকুরের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। সেক্ষেত্রেও মালিকের থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান।

Are Pets At The Risk Of Coronavirus

মানুষের থেকে পোষ্যর কাছে করোনা ভাইরাস কী স্থানান্তরিত হতে পারে

করোনা ভাইরাস এক ধরনের জুনোটিক রোগ যা নন-হিউম্যান অ্যানিম্যাল যেমন - বাদুড় এবং পাখি থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। এটি গৃহপালিত এবং বন্য প্রাণীদের মধ্যে সাধারণ এবং তাদের কোনও ক্ষতি করে না।

করোনা ভাইরাস সাধারণত চার প্রকারের হয় - আলফা, বিটা, গামা এবং ডেল্টা। আলফা এবং বিটা করোনা ভাইরাস স্তন্যপায়ী প্রাণীদের সংক্রামিত করে এবং গামা ও ডেল্টা, পাখি এবং মাছকে সংক্রামিত করে। কোভিড-১৯ এর আগে ঘটে যাওয়া সার্স এবং মার্স, বিটা করোনা ভাইরাসের অন্তর্ভুক্ত। কিন্তু, কোভিড-১৯ এর পেছনে করোনা ভাইরাসটি সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা, এটি কুকুর এবং বিড়ালের মতো প্রাণীদের সার্স ও মার্স এর মতো সংক্রামিত করবে কি না সেটাও এখনও পর্যন্ত পরিষ্কার নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিরল দৃষ্টান্তে, করোনা ভাইরাস অন্যান্য প্রজাতিগুলিকেও সংক্রামিত করতে পারে, তবে এটি আবশ্যক নয় যে প্রাণীরাও মানুষের মতোই অসুস্থ হবে। আর, পোষা প্রাণী থেকে অন্যদের মধ্যে সংক্রমণের সম্ভাবনাও কম রয়েছে।

পোষা প্রাণীদের থেকে কী কোভিড-১৯ এর বিস্তার হতে পারে

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের প্রতিনিধি লি লানজুয়ান জানিয়েছেন যে, কোভিড -১৯ এ সংক্রামিত কোনও ব্যক্তির তার নিজের স্বাস্থ্যের পাশাপাশি কুকুর বা বিড়ালদের স্বাস্থ্যের যত্ন নেওয়া উচিত কারণ তারা করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের ফলে সংক্রামিত হতে পারে। আমেরিকান ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশন অনুসারে, ভাইরাসগুলি সমতল পৃষ্ঠগুলিতে সবচেয়ে ভাল বেঁচে থাকতে পারে এবং বিড়াল ও কুকুরের দেহে লোমে ভর্তি থাকায় তাদের দেহে সহজেই কোনও জীবাণু প্রবেশের পথে বাধা পড়ে। তাই, ঝুঁকি প্রতিরোধের সর্বোত্তম উপায় হল, প্রতিবার আপনার পোষা প্রাণীকে স্পর্শ করার পরে হাত ধোওয়া।

কী করা উচিত

আপনি যদি কোভিড-১৯ এ আক্রান্ত হন তবে আপনার পোষা প্রাণী এবং অন্যান্য প্রাণী থেকে দূরে থাকুন। যদিও সংক্রামক ব্যক্তি থেকে প্রাণীর মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণের ঘটনা খুব কম, তবুও চিকিৎসা বিশেষজ্ঞরা প্রাণীদের সঙ্গে যোগাযোগ কম করার পরামর্শ দিয়েছেন। এটি আপনার এবং আপনার পোষা প্রাণীর স্বাস্থ্য নিরাপদ রাখার সেরা উপায়।

প্রাণীর সাথে কোনও ধরণের যোগাযোগ এড়িয়ে চলুন, যেমন - আলিঙ্গন, চুম্বন বা তাদের সাথে খাবার ভাগ করে নেওয়া। আপনি অসুস্থ থাকাকালীন আপনার প্রিয়জনদের বলুন তাদের যত্ন নিতে। এছাড়াও, যদি তাদের যত্ন নেওয়ার প্রয়োজন হয় তবে তাদের কাছাকাছি যাওয়ার আগে আপনার হাত ধোয়া এবং মাস্ক পরা উচিত।

এ বিষয়ে সাধারণত যে প্রশ্নগুলি থাকে

১) আমি যদি কোভিড-১৯ এ সংক্রামিত হই তবে কি আমার পোষা প্রাণীর কাছে যাওয়া এড়ানো উচিত?

কোভিড -১৯ মানুষের মতো পোষা প্রাণীকেও প্রভাবিত করতে পারে তার এখনও কোনও প্রমাণ নেই। যাইহোক, আপনি করোনা ভাইরাসে আক্রান্ত হলে পোষা প্রাণী থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

২) পোষ্যটি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে আমার কী করা উচিত?

আপনার পোষা প্রাণীটি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে এবং করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গিয়ে থাকলে, এ বিষয়ে পশুচিকিৎসকের সাথে পরামর্শ করুন।

English summary

Are Pets At The Risk Of Coronavirus?

It says there's no evidence yet that proves animals such as dogs and cats can get infected with the coronavirus.
Story first published: Monday, March 30, 2020, 18:38 [IST]
X