আপনি যে মাত্রতিরিক্ত চিনি খাচ্ছেন তা বুঝবেন কীভাবে?

Posted By:
Subscribe to Boldsky

চিনি ছাড়া কোনও রান্নাই সুস্বাদু হয় না। কিন্তু বেশি মাত্রায় চিনি খেলে যে বিপদ! শুনতে আবাক লাগলেও চিনি অনেকটাই ড্রাগের মতো। একবার যদি এর প্রতি ভালবাসা জন্মে যায়, তাহলে একে ছাড়া বাঁচা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। আর চিনি খাওয়ার মাত্রা বাড়লেই শরীরে একে একে বাসা বাঁধতে শুরু করে একাধিক রোগ। তাই তো এই প্রবন্ধে আপনাদের শেখাতে চলেছি কীভাবে বুঝবেন আপনার চিনি খাওয়ার পরিমাণ বিপদ সীমা ছাড়িয়েছে।

প্রসঙ্গত, একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে চিনি সম্পর্কিত রোগের প্রকোপ ক্রমাগত বাড়ছে। যার মধ্য়ে অন্য়তম হল ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ, ক্য়ান্সার, মাত্রাতিরিক্ত ক্লান্তি প্রভৃতি। তাই তো চিনির প্রতি আসক্তি কমানোর সময় এসে গেছে। এখনই সাবধান হন, না হলে কিন্তু বিপদ!

কীভাবে বুঝবেন আপনি বেশি মাত্রায় চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাচ্ছেন? এই উত্তরটা পেতে গেলে যে পড়ে ফেলতে হবে বাকি প্রবন্ধটা।

১. তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ছেন?

১. তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ছেন?

সারা দিন ধরেই যদি ক্লান্ত লাগে, তাহলে বুঝবেন আপনার চিনি খাওয়ার মাত্রা বেড়ে গেছে। সেক্ষেত্রে শুধু নয় চিনি, মিষ্টি জাতীয় সব ধরনের খাবার খাওয়া কমাতে হবে। প্রয়োজনে কম চিনি দেওয়া রান্না খেতে হবে।

২. সব সময় মিষ্টি খেতে ইচ্ছা করলে:

২. সব সময় মিষ্টি খেতে ইচ্ছা করলে:

কিছু সময় অন্তর অন্তরই মিষ্টি জাতীয় খাবার খেতে ইচ্ছা করে? তাহলে এখনই সাবধান হন। কারণ মিষ্টির প্রতি আসক্তি জন্মালেই সাধারণত এমনটা হয়ে থাকে।

৩. কথায় কথায় টান্ডা লাগে:

৩. কথায় কথায় টান্ডা লাগে:

একটুতেই যদি ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা দেখা দেয়, তাহলে মিষ্টি খাওয়া কমাতে হবে। কারণ শরীরে শর্করার মাত্রা বাড়লেই এমন ধরনের লক্ষণের বহিঃপ্রকাশ ঘটে। আসলে চিনি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। ফলে অল্পতেই শরীর খারাপ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৪. মিষ্টি খেলেই শরীর খারাপ করে নাকি?

৪. মিষ্টি খেলেই শরীর খারাপ করে নাকি?

আমরা যখনই মিষ্টি খাই তখন রক্তে শর্করারা মাত্রা স্বাভাবিক ভাবে না বেড়ে, হঠাৎ করেই অনেকটা বেড়ে যায়। যার সারাসরি প্রভাব পরে আমাদের মস্তিষ্কে। ফলে নানা রকমের অসুবিধা দেখা দিতে শুরু করে, মাথা ঘোরা বা অজ্ঞান হয়ে যাওয়া যার মধ্য়ে অন্য়তম।

৫. খাবারের স্বাদ পান না ঠিক ভাবে:

৫. খাবারের স্বাদ পান না ঠিক ভাবে:

বেশি মাত্রায় চিনি জাতীয় খাবার খেলে আমাদের জিভের গোড়ায় যে টেস্ট বার্ডগুলি রয়েছে, সেগুলির ক্ষমতা কমতে শুরু করে। ফলে খাবারের স্বাদ পেতে সমস্যা হয়। আপনারও যদি এমনটা হয়ে থাকে, তাহলে আজ থেকেই চিনি খাওয়া কমান। না হলে কিন্তু আগামী দিনে সমস্যা আরও বাড়বে।

৬. ত্বকের সমস্যা কি বাড়ছে?

৬. ত্বকের সমস্যা কি বাড়ছে?

মিষ্টি বেশি খেলে চোখের তলায় কালি পড়তে শুরু করে, সেই সঙ্গে একজিমা, ব্রণ এবং ত্বক শুষ্ক হয়ে যাওয়া মতো সমস্য়াগুলি দেখা দেয়। আসলে চিনি আমাদের শরীরে প্রদাহ সৃষ্টি করে, ফলে নানা ধরনের ত্বকের রোগ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৭. ওজন বৃদ্ধি পাবে:

৭. ওজন বৃদ্ধি পাবে:

চিনিতে একটুও ফাইবার এবং পোটিন নেই। থাকার মধ্য়ে আছে তো শুধু ক্যালরি। আর একথা তো সকলেরই জানা যে বেশি মাত্রায় ক্যালরি শরীরে প্রবেশ করলে ওজন বাড়ার আশঙ্কা বৃদ্ধি পায়। আর একথা তো সকলেরই জানা যে ওজন বাড়লে, সেই সঙ্গে বৃদ্ধি পায় নানা ধরনের নন-কমিউনিকেবল ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। তাই সাবধান!

English summary
Sugar is tasty and it is something that you cannot avoid. Life can actually be very unfair if you cannot get your share of the right amount of sugar in your dishes. However, do you know of these signs that show you're eating too much sugar? This can be very unhealthy for you.
Story first published: Thursday, March 2, 2017, 15:00 [IST]
Please Wait while comments are loading...