(ছবি) প্রাকৃতিক উপায়ে ক্লান্তি মেটাবে এই ৭ ম্যাজিক খাবার!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

আপনি কী সবসময় ক্লান্ত বোধ করেন?

যদি এই প্রশ্নের উত্তর আপনার হ্যাঁ হয় তাহলে কি আপনার 'ক্রনিক ফ্যাটিগ'-এর লক্ষণ রয়েছে বা ভবিষ্যতে হওয়ার সম্ভাবনা রয়েছে তা মাথায় রাখতে হবে। [জেনে নিন 'স্ট্রেস ফ্রি' হতে কোন জিনিসকে বলবেন 'গুড বাই]

এই সমস্যা এড়িয়ে যাবেন না, কারণ এই ধরণের সমস্যা শুধু আপনার পেশাজীবন নয়, আপনার ব্যক্তিগত জীবনকেও প্রভাবিত করতে পারে। [(ছবি) সকাল সকাল ঘুম থেকে উঠতে গেলে মেনে চলুন এই টিপসগুলি!]

মূলত ভারসাম্যহীন ডায়েট উশৃঙ্খল জীবনযাপন, মানসিক চাপ, ওয়ার্ক আউটের অভাব প্রভৃতির কারণে ক্লান্তি বা ফ্যাটিগের সমস্যা দেখা দেয়। [(ছবি) এনার্জি বাড়াতে চাইলে ডায়েটে রাখুন এই খাবারগুলি]

তবে আপনি যদি ঘন ঘন ক্লান্ত হয়ে পরেন বা ক্লান্তির কারণে কোনও কাজই করতে পারছেন না তাহলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামার্শ নিন।

এই প্রতিযোগীতার দুনিয়ায় টিকে থাকার জন্য এনার্জি বাড়াতে এনার্জি ড্রিঙ্ক, সাপলিমেন্ট ওষুধ খান। কিন্তু দীর্ঘমেয়াদে তা আপনার শরীরের নানাভাবে ক্ষতি করতে পারে। তাই এসব ওযুধ ছেড়ে ঘরোয়া টোটকাতেই ভরসা রাখুন। [(ছবি) স্বাস্থ্য সংক্রান্ত এইসব সমস্যারও সমাধান করে এক টুকরো পেঁয়াজ?]

চিয়া বীজ

চিয়া বীজ

পুদিনা ঘরানার একটি বীজ এটি। দোকানে সহজেই পাওয়া যায়। এই বীজ ক্লান্তি তাড়াতে যথেষ্ট উপকারি। যে কোনও পানীয়র এই বীজ মিশিয়ে খেলে আপনার শরীর ঝরঝরে হবে, ক্লান্তি কমবে। কাজে অনেক বেশি মন দিতে পারবেন।

আখরোট

আখরোট

আখরোটে পর্যাপ্ত পরিমানে মেলাটোনিন রয়েছে। ক্লান্তি দুর করতে এর জুড়ি মেলা ভার। প্রত্যেকদিন যদি আখরোট খাওয়া যায় তাহলে তা সত্যিই শরীরের উপকার করে।

কমলালেবুর রস

কমলালেবুর রস

কমলালেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। যা আপনার এনার্জি বাড়িতে ক্লান্তি কম করতে সাহায্য করে।

বিন

বিন

বিনের একাধিক উপকারিতা রয়েছে তা মোটামুটি আমরা কম বেশি সবাই জানি। কিন্তু অনেকেই জানেন না বিনস ক্লান্তি দুর করতে সাহায্য করে।

পালং শাক

পালং শাক

পালং শাক আয়রনে ভরপুর। আর পালক আমদের শরীরকে পর্যাপ্ত এনার্জি জুগিয়ে ক্লান্তি দুর করতে সাহায্য করে। যে কোনও সবজিতে, বা তরকারি বানিয়ে খেলেও উপকার হবে তবে যদি পালকের জুস বানিয়ে খাওয়া যায় তাহলে সবথেকে বেশি উপকার পাওয়া যাবে।

রাঙা আলু

রাঙা আলু

রাঙা আলুতে পটাশিয়াম এবং কার্বোহাইড্রেট পর্যাপ্ত পরিমানে থাকে। রাঙা আলুও আমাদের শরীরে নিমেষে এনার্জি ভরে ক্লান্তি দুর করতে সাহায্য করে।

যষ্ঠীমধু

যষ্ঠীমধু

সেই প্রাচীনকাল থেকে শরীরের নানা সমস্যা দূর করতে যষ্ঠীমধুর প্রচলন হয়ে আসছে। এই আয়ুর্বেদটি ক্লান্তি তাড়াতে ম্যাজিকের মতো কাজ করে।

English summary
7 Uncommon Superfoods That Fight Fatigue Naturally
Story first published: Saturday, May 28, 2016, 12:16 [IST]
Please Wait while comments are loading...