For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) পেনকিলার নিয়ে এই কথাগুলি কেউ কি আপনাকে বলেছে?

By Oneindia Bengali Digital Desk
|

অসহ্য যন্ত্রণা এড়াতে আমি আপনি সবাই কখনও না কখনও পেনকিলারের সাহায্য তো নিয়েইছি। পেনকিলারে উপকারও হয়েছে কিছুটা। ফলে স্বভাবতই পেনকিলারের উপর কিছুটা নির্ভরতাও বেড়েছে। কিন্তু প্রশ্নটা হল পেনকিলার কতটা নিরাপদ আমাদের জন্য? [(ছবি) নিজেকে সুন্দর রাখতে এই ১০ অদ্ভুৎ 'বিউটি ট্রিটমেন্ট' নাম শুনলে শিউরে উঠবেন!]

পেনকিলার ব্যথা-যন্ত্রণার চটজলদি দাওয়াই বলেই হয়তো বাজারে এৎ চাহিদাও আকাশছোঁয়া। কিন্তু মনে রাখতে হবে পেনকিলার কিন্তু তাৎক্ষণিক স্বস্তি দেয়, সমস্যাকে নির্মূল করে না। [(ছবি) স্টেরয়েড নেওয়ার ফলে মহিলাদের শরীরের ভয়ঙ্কর পরিবর্তন!]

এছাড়া পেনকিলারের কিন্তু একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে চা আমাদের জেনে রাখা প্রয়োজন। নিয়মিত পেনকিলার খাওয়া কিন্তু আপনার শরীরকে প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। [(ছবি) দৈনন্দিন ব্যবহারের ৫টি খাদ্যদ্রব্য যা খেলে আপনার নেশা হবে!]

নীচের স্লাইডে ক্লিক করে পেনকিলার সম্পর্কে কিছু চমকে দেওয়া তথ্য জেনে নিন। আমরা নিশ্চিত এই তথ্যগুলি আপনাকে হয়তো আগে কেউ বলেনি। [(ছবি)

প্রথম তথ্য

প্রথম তথ্য

কোনও পেনকিলার আপনি যদি চিকিৎসকের প্রেসক্রিপশন মেনে নিয়মিত খান তাহলেও তা আপনার সমস্যাকে গোড়া থেকে নষ্ট করে না। বরং তা তাৎক্ষণিক দাহ্যতা কমিয়ে খানিকক্ষণের জন্য স্বস্তি দেয় আপনাকে। কোনও চিকিৎসক যদি আপনার নিয়মিত যন্ত্রণার জন্য পেনকিলার খাওয়ার পরামর্শ দেন তাহলে এখনই আপনার ডাক্তার পরিবর্তন করুন।

দ্বিতীয় তথ্য

দ্বিতীয় তথ্য

নিয়মিত পেনকিলার খেলে তা নির্ভরতা সমস্যা বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ আপনি তার প্রতি আসক্ত হয়ে পরতে পারেন। এই ধরনের পেনকিলার না খেলেই আপনার যন্ত্রণার সমস্যা বাড়তে শুরু করে। পেনকিলার না খেলে শরীরে অস্বস্তি মনে হবে। এই ধরণের একাধিক সমস্যা তৈরি হতে পারে।

তৃতীয় তথ্য

তৃতীয় তথ্য

আপনার পূর্বপুরুষের যদি চরম নেশার সমস্যা থেকে থাকে, বিশেষ করে মদ বা ড্রাগসের নেশা তাহলে আপনার অবশ্যই পেনকিলার এড়িয়ে চলা উচিত। এক্ষেত্রে অল্প সময়ের মধ্যেই আপনার পেনকিলারে আসক্তি হতে পারে।

চতুর্থ তথ্য

চতুর্থ তথ্য

পেনকিলার থেকে যে ভয়ঙ্কর কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে তা অনেকেই জানেন না। আসলে পেনকিলার শরীরকে ডিহাইড্রেট করে দেয়, যার পরিণতি কোষ্ঠকাঠিন্য।

পঞ্চম তথ্য

পঞ্চম তথ্য

অ্যালকোহলের সঙ্গে কোনওদিন পেনকিলার খাবেন না। বরং পেনকিলার খেলে তখন কিছু সময়ের জন্য অ্যালকোহল খাওয়াই উচিত নয়। কারণ পেনকিলার ও অ্যালকোহলের একসঙ্গে ভয়ানক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আপনার গোটা স্নায়ুতন্ত্রের কার্যক্রম নষ্ট হয়ে যেতে পারে।

ষষ্ঠ তথ্য

ষষ্ঠ তথ্য

পেনকিলার জাতীয় ওষুধের গায়ে মেয়াদ শেষের দিন লেখা থাকে। ওই তারিখ পেরিয়ে যাওয়ার পরেও অর্থাৎ মেয়াদ শেষ হয়ে যাওয়ার ২-১ দিন পরেও যদি ওই ওষুধ রোগী খায় তার ফল অত্যন্ত মারাত্মক হতে পারে, রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

সপ্তম তথ্য

সপ্তম তথ্য

পেনকিলারের ডোজ সবসময় ডাক্তারের পরামর্শেই নিন। কারণ পেনকিলারের অতিরিক্ত মাত্রা শরীরের পক্ষে মারাত্মক হতে পারে। প্যারালাইসিস এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে।

English summary

7 Surprising Facts About Painkillers That You Never Knew!

7 Surprising Facts About Painkillers That You Never Knew!
X