For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে পায়ের গোড়ালি ফাটে? পা সুন্দর করে তুলতে রইল সহজ কিছু টিপস্

|

শীতের মরসুমে পায়ে সবথেকে বেশি প্রভাব পড়ে, বিশেষত পায়ের গোড়ালিতে। এইসময় শীতল বাতাসের কারণে পা শুষ্ক হয়ে যায়। তাই, ঠিকমতো পায়ের যত্ন না নিলে গোড়ালি ফাটা শুরু হয়। এছাড়াও, বেশিরভাগ সময় আমাদের পা খোলা থাকার ফলে, বাইরের ধুলো বালি ময়লা দ্বারা জর্জরিত হয় প্রতিনিয়ত। সুতরাং, শীতের মৌসুমে পায়ের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আজ আমরা, শীতের সময় সঠিক পদ্ধতিতে পা যত্ন নেওয়ার কয়েকটি সহজ কার্যকর টিপস্ নিয়ে এসেছি, দেখে নিন সেগুলি -

ভাল করে স্ক্রাব করুন

ভাল করে স্ক্রাব করুন

শীতের সময় আমাদের পা শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। তাই, পা থেকে ত্বকের মৃত কোষ, ময়লা এবং রুক্ষতা অপসারণ করতে ভাল করে পা স্ক্রাব করুন। স্ক্রাবের কণাগুলি পা থেকে ময়লা সরিয়ে পা-কে নরম এবং কোমল করে তোলে। কমপক্ষে সপ্তাহে একবার স্ক্রাব করুন, এতে আপনার পা ভাল থাকবে।

ঝামাপাথর ব্যবহার করুন

ঝামাপাথর ব্যবহার করুন

পায়ের যত্নের ক্ষেত্রে প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে ঝামাপাথর অন্যতম। বিশেষত, শীতকালে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। পায়ের গোড়ালির শক্ত দিকটি ঠিক করতে ঝামাপাথর ব্যবহার করুন এবং তারপরে, আপনার পা ভালভাবে ধুয়ে নিন। শীতের সময় পা নরম এবং কোমল রাখতে, সপ্তাহে কমপক্ষে দু'বার ঝামাপাথর ব্যবহার করুন।

ময়েশ্চারাইজড রাখুন

ময়েশ্চারাইজড রাখুন

শীতের সময় শুষ্ক পায়ের কারণে ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে। তাই, আপনার পা ময়েশ্চারাইজ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, নরম এবং মসৃণ পা পেতে প্রতিদিন পায়ে ময়েশ্চারাইজার লাগান।

মোজা পরুন

মোজা পরুন

শীতের সময় মোজা খুবই গুরুত্বপূর্ণ। এতে, আপনার পা অনেকটা ঢাকা থাকে ফলে ধুলো বালি লাগার সুযোগ থাকে না। এমন মোজা বাছুন যা পরে আপনি আরাম অনুভব করবেন। সুতির মোজা ব্যবহার করুন এবং সিন্থেটিক মোজা এড়িয়ে চলুন।

গরম জলে পা ভিজিয়ে রাখুন

গরম জলে পা ভিজিয়ে রাখুন

গরম জলে পা ভিজিয়ে রাখলে পা যথেষ্ট পরিমাণ মুক্তি পায়। পাঁচ থেকে দশ মিনিটের জন্য আপনার পা গরম জলে ভিজিয়ে রাখুন। এরপর আপনার পায়ে, ময়শ্চারাইজার লাগান। এতে, আপনার পা নরম এবং কোমল হবে।

ভাল জুতো পরুন

ভাল জুতো পরুন

পায়ে শক্ত জুতো পরবেন না। জুতো বাছার সময় এমন একটি বাছুন যেটা পরে আপনি আরাম পাবেন এবং পায়ের আঙ্গুলগুলি ভাল মতো ছড়াতে পারবেন। পায়ে হাওয়া লাগানো বা রিল্যাক্সভাবে পা রাখার জন্য খোলা স্যান্ডেলও বেছে নিতে পারেন।

পায়ে ম্যাসাজ করুন

পায়ে ম্যাসাজ করুন

পায়ে ম্যাসাজ করলে রক্ত ​​চলাচল সঠিকভাবে হয় এবং ত্বকের গঠনকে উন্নত করে ও পায়ের কোমলতা বাড়ায়। সুতরাং, সপ্তাহে একবার প্রায় ১০ থেকে ১৫ মিনিটের জন্য নারকেল তেল দিয়ে আপনার পায়ে ম্যাসাজ করুন।

পেডিকিউর করতে পারেন

পেডিকিউর করতে পারেন

পেডিকিউরের চেয়ে আপনার পা ভাল জন্য সেরা উপায় কিছু হতে পারে না। পেডিকিউরের মাধ্যমে পা ভালভাবে ম্যাসাজ হয় এবং জলে ভেজানো থাকে, এতে পা আরাম পায়। এটি কিছুটা ব্যয়বহুল হতে পারে তবে, এটি মূল্যবান। পেডিকিউর পায়ের ময়লা, ত্বকের মৃত কোষ এবং রুক্ষ ত্বক সরিয়ে নরম, পুষ্ট ও কোমল করে তোলে।

Read more about: feet winter beauty foot care
English summary

Wonderful Tips To Take Care Of Your Feet This Winter Season

Today, we bring to you some simple yet effective tips to ensure that your feet get proper care and love this winter season.
Story first published: Saturday, January 4, 2020, 14:49 [IST]
X