For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রণ হয়েছে? টোনার দিয়েই কি সমস্যার সমাধান সম্ভব?

|

টোনার না অন্যকিছু? ব্রণর সমস্যা নিয়ে টিন-এজ জেরবার। টোনার নিয়মিত লাগালে ব্রণ উধাও‌ হবে কিনা তা নিয়েও তৈরি হয়েছে ধন্দ। কারণ কিছুই না, কারও ক্ষেত্রে দেখা যায় টোনার লাগানোয় ব্রণ কমে যাচ্ছে আস্তে আস্তে, ফিরে আসছে পুরোনো হারানো জেল্লা আর রূপের বাহার। কারও ক্ষেত্রে আবার এসব কোনওকিছুই হচ্ছে না, যেমন ব্রণ ছিল, তেমনই থেকে যাচ্ছে। আদৌ ব্রণ কমাতে টোনার কোনও কাজে আসে না কি টোনার এক একজনের ক্ষেত্রে এক একরকম কাজ করে। এতসব প্রশ্নের উত্তর তো খুঁজতেই হবে‌। তবে তার আগে জেনে নেওয়া প্রয়োজন, টোনার কী জিনিস। টোনার হল এমন একটি কেমিক্যাল সলিউশন যা তৈরি করা হয় মুখের ত্বকে গভীরে ঢুকে যাওয়া ধুলোময়লা, জীবাণু ইত্যাদি তুলে ফেলে ত্বককে পরিস্কার করতে। কিন্তু এই টোনার লাগাতে হয় একটুকরো তুলো দিয়ে। প্রথমে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার, এরপর টোনার লাগানো ও সবশেষে ময়শ্চারাইজার ব্যবহার করে ত্বককে ফ্রেশ করতে হয়। এই তিনটি পদ্ধতি এভাবেই পরপর ব্যবহার করতে হয় বলে ক্লিনজার টোনার ও ময়শ্চারাইজারকে - সংক্ষেপে সিটিএম বলা হয়।

১। টোনার কী ব্রণ কমায়?

১। টোনার কী ব্রণ কমায়?

টোনার ব্রণ কমাতে পারে কি না , তা নিয়ে পুরো টিন-এজ বেশ ধন্দের মধ্যে আছে। বিশেষজ্ঞদের মতামত কিন্তু এক্ষেত্রে কিছুটা স্বস্তি দেয়। তাদের মতে, স্যালিসাইলিক অ্যাসিড নামে একটি অ্যাসিডই মূলত ব্রণদের মুখের ত্বক থেকে দূর করে। তাই স্যালিসাইলিক অ্যাসিড টোনারে আছে কি না তার উপরেই নির্ভর করছে টোনারের ব্রণ তাড়ানোর ক্ষমতা। ব্রণ যদি আকারে একদম ছোট হয়, তবে টোনার ব্যবহার করলে কিন্তু সুফল মিলতে শুরু করে। তবে মাথায় রাখতে হবে, বাছতে হবে সেই টোনার যাতে রয়েছে স্যালিসাইলিক অ্যাসিড। শুধু ব্রণই নয়, ত্বকের মধ্যে থাকে হোয়াটহেডস আর ব্ল্যাকহেডস্। টোনার কিন্তু এগুলোও সহজেই তুলে ফেলতে পারে।

২। টোনার কী ব্রণর দাগ কমায়?

২। টোনার কী ব্রণর দাগ কমায়?

ব্রণ দূর করা গেলেও তা দাগ কিন্তু সহজে মেটে না। তাই ব্রণ নিয়ে যেমন চিন্তা, তেমনই চিন্তা ব্রণ দূর হওয়ার পর থেকে যাওয়া দাগ নিয়ে। এই দাগ কী টোনার দূর করতে পারে, তা নিয়েও ধন্দ রয়েছে। ত্বক বিশেষজ্ঞদের মত, ব্রণর দাগ অস্পষ্ট হলে টোনারের পক্ষে তা দূর করা সম্ভব। তবে এমনি এমনি নয়, গ্লাইকোলিক অ্যাসিড যদি টোনারের মধ্যে থাকে, তবেই ব্রণর দাগ মিলিয়ে যায় সময়ের সঙ্গে। গ্লাইকোলিক অ্যাসিডই ব্রণর দাগ মেটানোর মূল উপাদান।

৩। ব্রণ বড় হলে

৩। ব্রণ বড় হলে

ব্রণ যদি চোখে পড়ার মত বড় হয়, তবেও কি টোনার লাগিয়ে তা সারিয়ে ফেলা সম্ভব? বিশেষজ্ঞদের উত্তর হল না। টোনারের এত ক্ষমতা নেই যে বড় ব্রণ হলেও তা সারিয়ে ফেলতে পারে। আসলে টোনারের মধ্যে ব্রণ কমানোর উপাদান সাধারণত থাকে না। যেসব টোনারে স্যালিসাইলিক অ্যাসিডের মত উপাদান থাকে, তাও পরিমাণে কম হয়। তাই বড় ব্রণ সারাতে টোনারের বদলে অন্য ট্রিটমেন্ট বা ডাক্তারের পরামর্শ নেওয়াই উচিত।

৪। টোনার কি ত্বকের জন্য ভালো?

৪। টোনার কি ত্বকের জন্য ভালো?

টোনার ত্বকের পোরে জমে থাকা সিবাম ও ধুলোবালিকে পরিস্কার করতে কাজে লাগে। তবে কিছু টোনারে মেশানো হয় অ্যালকোহল জাতীয় পদার্থ। এই টোনার দিয়ে মুখ পরিস্কার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর ব্রণর ক্ষেত্রে দেখতে গেলে বেশিরভাগ ক্ষেত্রেই টোনার কার্যকর নয়। ব্রণ সদ্য হলে আলাদা কথা , তবে বড় ব্রণ দূর করা কিন্তু টোনারের কর্ম নয়।

English summary

will using toner care acne and scars

will using toner care acne and scars
Story first published: Thursday, June 6, 2019, 16:30 [IST]
X