কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

যখনই মাথার থেকে চিরুনিতে বেশি চুল দেখা যায়, আপনি বুঝে যান কিছু সমস্যা তো নিশ্চই রয়েছে। এখানে চুল পড়া নিয়ন্ত্রণ করতে কিছু কার্যকর টিপস দেওয়া হল।

আপনার সিঁথি কি স্বাভাবিকের থেকে অনেকবেশি চওড়া দেখাচ্ছে? আপনার কি স্বাভাবিক ধারণামতো দিনে ৫০-১০০ টি চুল পড়ার মাপকাঠি থেকেও বেশি পরিমানে চুল পড়ছে? আপনি কি ঘুম থেকে উঠে আপনার বিছানার চাদর ও বালিশকে চুলে ঢাকা পান? যদি হ্যাঁ, তবে এটাই সঠিক সময় চুলের যত্ন নিয়ে ভাবার। এই প্রতিবেদনে চুল পড়া নিয়ন্ত্রণের টিপস দেওয়া হল।

ঘটনাটি যতোই মন খারাপ করার মতো হোক, আগে আপনাকে জেনে নিতে হবে, আপনার চুল পড়া কে কোন বিষয়টি উদ্দীপিত করছে।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

অনেকের ক্ষেত্রেই কারণটি খুবই সহজ, যেমন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করার জন্য, তা চুলের কূপগুলিতে জমে, চুলের গোড়া দুর্বল করে দেয় যার ফলে চুল পড়তে থাকে।

অন্যদের ক্ষেত্রে, এই বিষয়টি বিভিন্ন শারীরিক অবস্থা যেমন, হরমোনের ভারসাম্যহীনতা, অ্যালোপেসিয়া, স্কাল্পের সংক্রমণ, থাইরয়েডের সমস্যার দিকেও নির্দেশ করে।

৭০% সমস্যার সমাধান তখনোই হয়ে যায় যখন আপনি সমস্যার কারণটিকে চিহ্নিত করে তার উপচারে সঠিক পদক্ষেপ নেন। তাছাড়াও, আলাদা পরিচর্চা দিতে এখানে কিছু হার্বাল হেয়ার মাস্ক দেওয়া হল, যা শুধু মাত্র আপনার চুল পড়াকেই আটকাবে না বরং আপনার চুলকে, উজ্জ্বল ও রেশমের মতো মসৃণ করবে।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

বাস্তবিক তত্ত্ব, আয়ুর্বেদিক হেয়ার গ্রোথ মাস্ক সত্যিই তফাৎ আনতে পারে কিন্তু তাদের কার্যকর করতে, আপনাকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সমৃদ্ধ খাবার ও ব্যায়াম করতে হবে।

অলিভ অয়েল, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন-ই এবং এসেনশিয়াল মিনারেলসে সমৃদ্ধ। আক্ষরিক অর্থে, অলিভ অয়েল আপনার চুলে প্রাণ ফেরাতে পারে।

প্রথম ধাপঃ

২-৫ মিনিটের জন্য আধা কাপ অলিভ অয়েল কম আঁচে গরম করুন। আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। ঈষদুষ্ণ গরম থাকাকালীন, এটিকে স্কাল্পে ও চুল বরাবর ভাল করে মাসাজ করুন।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

দ্বিতীয় ধাপঃ

১ ঘন্টার জন্য এই অবস্থায় রাখুন ও পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনার ব্যবহার করে নিন। এই প্রাকৃতিক উপাদানটি আপনার চুলের বৃদ্ধিতে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে পারে।

পেঁয়াজঃ

আপনার হাতের নাগালের মধ্যে যেসব প্রাকৃতিক উপাদান পাবেন, সেগুলির সবকটির মধ্যে পেঁয়াজেই সালফারের মাত্রা সর্বাধিক, যা কিনা আপনার চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে ও চুল পড়া কমায়। আপনার আঙুলের ডগা দিয়ে হাল্কাভাবে সার্কুলার মোশনে স্কাল্প মাসাজ করুন।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

প্রথম ধাপঃ

পেঁয়াজের খোসা ছাড়িয়ে, বাটা করে, রস বের করে নিন। একটি তুলোর বলের সাহায্যে পেঁয়াজের রসটিকে স্কাল্পে লাগান। আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন।

দ্বিতীয় ধাপঃ

মাস্কটিকে ১ ঘন্টার মতো থাকতে দিন তারপর মাইল্ড কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

ডিমঃ

ডিম প্রোটিনের একটি খুব ভাল উৎস। এটি আপনার চুলে কেরাটিনের মতো কাজ করে, এর সাথে কোন টক্সিন জাতীয় বিষক্রিয়া জরিয়ে থাকে না। এটি আপনার চুলের নমনীয়তার উন্নতি ঘটায়, চুলের ভেঙে যাওয়া কমায় এবং আপনার চুলকে খুবই চকচকে ও উজ্জ্বল করে দেয়।

প্রথম ধাপঃ

একটি পাত্রে ডিমের সাদা অংশটি নিন ও তাতে ১০ ফোঁটা আমন্ড ওয়েল মেশান। ফ্যাটাতে থাকুন যতক্ষণ না, মিশ্রণটি ফেনাদার হয়ে উঠছে।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

দ্বিতীয় ধাপঃ

এই মিশ্রণটিকে স্কাল্পে মাসাজ করে, অপেক্ষা করুন যতক্ষণ না আপনার চুল খটখটে শুকিয়ে যাচ্ছে। পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন।

কি করবেন যদি দিনে আপনার ১০০ টির বেশি চুল পড়ে

মেডিটেশনঃ

চুল পড়ার একটা মূখ্য কারণ, সর্বক্ষণের স্ট্রেস। দিনে অন্তত ৩০ মিনিটের মেডিটেশন বা ধ্যান করলে তা আপনার স্ট্রেস লেভেলকে কমিয়ে আনে আর সাথেসাথে আপনার হরমোনের ভারসাম্যও ফিরিয়ে আনে। আপনি যদি, প্রাকৃতিভাবে চুল পড়া বন্ধ করার আরো কোন উপায় জেনে থাকেন, তবে মন্তব্য বিভাগে লিখে তা আমাদের সাথে শেয়ার করুন।

English summary
You know something is wrong when there is more hair on the comb than scalp, here are some effective tips to control hair fall.
Please Wait while comments are loading...